সামবেদ ১৯০ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 April, 2021

সামবেদ ১৯০

 

ক ইমং নাহুষীথা ইন্দ্ৰং সোমস্য তপয়াৎ।

স নো বসূন্যা ভরাৎ ॥

পদার্থঃ (নাহুষীষু) মানবীয় প্রজাদের মাঝে ['নহুষ ইতি মনুষ্যনাম' নিঘ০ ২।৩, 'নহিকলিভ্য উচ্' উণা০ ৪।৭৫] (কঃ) কোনো ধনের আকাঙ্ক্ষী কোন মানব (ইমম) এই গুণসমূহের আধার (ইন্দ্রম) পরমাত্মা, রাজা, আচার্য এবং অতিথি প্রমুখকে (সোমস্য) সোম দ্বারা অর্থাৎ শ্রদ্ধারস, জ্ঞানরস, উপাসনারস, কর্মরস, ব্রহ্মরস, ক্ষত্ররস, ব্রহ্মচর্যরস, ধর্মরস, কীর্তিরস প্রভৃতি দ্বারা (আ তপয়াৎ) চারদিক থেকে তৃপ্ত করবে, যার মাধ্যমে (সঃ) তৃপ্ত হয়ে তিনি (নঃ) আমাদের জন্য (বসূনি) সকল প্রকারের ঐশ্বর্য (আ ভরাৎ) নিয়ে আসবেন ['লেটোঽডাটো' অষ্টা০ ৩।৪৯৪] ॥
সরলার্থঃ মানবীয় প্রজাজনের মাঝে ধনের আকাঙ্ক্ষী কোন মানব এই গুণসমূহের আধার পরমাত্মাকে শ্রদ্ধারস, জ্ঞানরস, উপাসনারস দ্বারা তথা রাজাকে কর্মরস, ব্রহ্মরস, ক্ষত্ররস দ্বারা তথা আচার্যকে ব্রহ্মচর্যরস দ্বারা এবং অতিথিকে ধর্মরস, কীর্তিরস প্রভৃতি দ্বারা চারদিক থেকে তৃপ্ত করবে, যার মাধ্যমে তৃপ্ত হয়ে তিনি আমাদের জন্য সকল প্রকারের ঐশ্বর্য নিয়ে আসবেন ॥
এই মন্ত্রে শ্লেষালঙ্কার হয়েছে ॥
ভাবার্থঃ পরমেশ্বরের উপাসনা, শ্রদ্ধা, জ্ঞানসংগ্রহ, কর্ম, ব্রহ্মচর্য, তপস্যা, শ্রম, ধর্ম, বৈরাগ্য, ব্রতপালন ইত্যাদি শ্রেষ্ঠ আচারসমূহ দ্বারা পরমাত্মা, রাজা, আচার্য প্রমুখ প্রসন্ন হন এবং প্রচুর ঐশ্বর্য প্রদান করেন ॥

[পরমাত্মাকে সোমপানার্থে আমন্ত্রণ]
৷৷ ঋষিঃ ইরিম্বিঠিঃ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ৷ ছন্দঃ গায়ত্রী ॥ স্বরঃ ষজ্ঞঃ ৷ आ याहि सुषुम हि तं इन्द्रे सोमं पिब ईम॑म् ।
আ য়াহি সুষুমা হি ত ইন্দ্ৰ সোমং পিবা ইমম্ এদং বর্হিঃ সদো মম ॥
পদার্থঃ (আয়াহি) এসো, (তে) তোমার জন্য আমরা (সুষুম হি) সোমরসকে প্রস্তুত করেছি অর্থাৎ শ্রদ্ধা, জ্ঞান, কর্ম, উপাসনা ইত্যাদির রসকে নিষ্পাদিত করেছি। হে (ইন্দ্র) পরমাত্মা (ইমম্) এই আমার দ্বারা সমর্পিত (সোমম্) শ্রদ্ধা, জ্ঞান, কর্ম, উপাসনা ইত্যাদির রসকে (পিব) পান করো। ['দ্ব্যচোঽতস্তিঙঃ' অষ্টা০ ৬।৩।১৩৫] (ইদম্) এই (মম) আমার (বর্হিঃ) হৃদয়াসনে ['বর্হিঃ অন্তরিক্ষম্' নিঘ০ ১।৩; 'ভূমা বৈ বৰ্হি' শত০ ১।৫।৪।৪] (আ সদঃ) বসো ['বহুলং ছন্দস্যমাঙ্যোগেঽপি' অষ্টা০ ৬৷৪৷৭৫] ॥
সরলার্থঃ হে পরমাত্মা ! এসো, তোমার জন্য আমরা সোমরসকে প্রস্তুত করেছি অর্থাৎ শ্রদ্ধা, জ্ঞান, কর্ম, উপাসনা ইত্যাদির রসকে নিষ্পাদিত করেছি। হে পরমাত্মা ! এই আমার দ্বারা সমর্পিত শ্রদ্ধা, জ্ঞান, কর্ম, উপাসনা ইত্যাদির রসকে পান করো। আমার এই হৃদয়াসনে আসনে বসো ॥
এই মন্ত্রে শ্লেষালঙ্কার হয়েছে ॥
ভাবার্থঃ সকল মানুষের হৃদয়ে পরমাত্মাকে প্রকাশিত করা উচিত। পরমাত্মাকে হৃদয়ে প্রকাশিত করতে হলে তাঁকে শ্রদ্ধাপূর্বক নিজের জ্ঞান, কর্ম, উপাসনা সব কিছুই সমর্পণ করতে হবে ॥

ऋषि: - वामदेवो गौतमःदेवता - इन्द्रःछन्दः - गायत्रीस्वरः - षड्जःकाण्ड नाम - ऐन्द्रं काण्डम्
  

क꣢ इ꣣मं꣡ नाहु꣢꣯षी꣣ष्वा꣢꣫ इन्द्र꣣ꣳ सो꣡म꣢स्य तर्पयात् । स꣢ नो꣣ व꣢सू꣣न्या꣡ भ꣢रात् ॥१९०

 (कौथुम) पूर्वार्चिकः  प्रपाठक  2; अर्ध-प्रपाठक  2; दशतिः  5; मन्त्र  6
 (राणानीय) पूर्वार्चिकः अध्याय  2; खण्ड  8; मन्त्र 6

हिन्दी - स्वामी ब्रह्ममुनि परिव्राजक

पदार्थ -
(नाहुषीषु) मानुषी प्रजाओं में—मनुष्यों में “नहुषः-मनुष्यनाम” [निघं॰ २.३] (कः-आ) कोई विरला जन मुमुक्षु “आः स्मरणे” (अव्ययार्थनिबन्धनम्) (इमम्-इन्द्रम्) इस ऐश्वर्यवान् परमात्मा को (सोमस्य) उपासनारस के समर्पण से (तर्पयात्) अपने ऊपर प्रसन्न कर सकता है—उसका कृपापात्र बन सकता है (सः) वह जो इन्द्र—परमात्मा (नः) हम सब मनुष्यों के लिये (वसूनि-आभरात्) नाना प्रकार के भोगधनों को प्रदान करता है।

भावार्थ -
परमात्मा सामान्यतः हम सब मनुष्यों को सांसारिक भोगधनों को प्रदान करता है, परन्तु हम मनुष्यों में से कोई ही विरला मुमुक्षुजन होता है जो उपासनारस के समर्पण से परमात्मा को अपने ऊपर प्रसन्न करता है—प्रसन्न कर उसके आश्रय में रह अमृत सुख ब्रह्मानन्द एवं मोक्ष को प्राप्त करता है॥६॥

विशेष -
ऋषिः—वामदेवः (वननीय उपास्य देव है जिसका ऐसा उपासनापरायण जन)॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ