সামবেদ ৩৩০ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 April, 2021

সামবেদ ৩৩০

 ॥ ঋষিঃ বসিষ্ঠঃ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ॥ ছন্দঃ ত্রিষ্টুপ ॥ স্বরঃ ধৈবতঃ ॥

उ꣢दु꣣ ब्र꣡ह्मा꣢ण्यैरत श्रव꣣स्ये꣡न्द्र꣢ꣳ सम꣣र्ये꣡ म꣢हया वसिष्ठ । 

आ꣡ यो विश्वा꣢꣯नि꣣ श्र꣡व꣢सा त꣣ता꣡नो꣢पश्रो꣣ता꣢ म꣣ ई꣡व꣢तो꣣ व꣡चा꣢ꣳसि ॥

উর্দু ব্রহ্মাণ্যেরত শ্রবস্যেন্দ্রং সময়ে মহয়া বসিষ্ঠ।
আ য়ো বিশ্বানি শ্রবসা ততানোপশ্রোতা ম ঈবতো বচাংসি ॥৩।১০।৮॥
পদার্থঃ উপাসকেরা (শ্রবস্যা) অধ্যাত্মরূপ যশ প্রাপ্তির ইচ্ছায় পরমেশ্বরের প্রতি ['শ্রবঃ শ্রবণীয়ং য়শঃ' নিরু০ ১১।৯, অ প্রত্যয়াৎ' অষ্টা০ ৩।৩।১০২, ‘সুপাং সুলুক্‌০' অষ্টা০ ৭।১।৩৯] (ব্রহ্মাণি) প্রণব, গায়ত্রী, বেদোক্ত স্তোত্রসমূহের ['বাগিতি তব্রহ্ম' জৈ০ উপ০ ব্রা০ ২।১।৬; 'ব্রহ্ম বৈ মন্ত্রঃ' শত০ ৭।১।১।৫; 'বেদো ব্ৰহ্ম' জৈ০ উপ০ ব্রা০ ৪।২৫।৩; 'ব্রহ্ম বৈ গায়ত্ৰী' ঐত০ ব্রাo ৪।১১, কৌ০ ব্রা০ ৩।৫; 'ব্রহ্ম হি গায়ত্ৰী' তা০ ব্রা০ ১১।১১।৯, 'ব্রহ্ম গায়ত্ৰী' শত০ ৪।৪।১।১৮; 'ব্রহ্ম বৈ প্ৰণবঃ' কৌo ব্রা ১১।৪; 'ব্রহ্ম হ বৈ প্ৰণবঃ' গোo ব্রাo উ০ ৩।১১; 'বান্ধি ব্ৰহ্ম' ঐত০ ব্রা০ ৬।৩, শত০ ২।১।৪।১০; 'ব্রহ্ম বাহ্ ঝক্' কৌo ব্রাo ৭।১০] (উদ্ ঐরত উ) উচ্চারণ করেন। হে (বসিষ্ঠ৺) সদগুণসমূহে, কর্মে এবং বিদ্যায় অতিশয় নিবাসকারী বিদ্বান ["তুরিষ্ঠেমেয়স্থ" অষ্টা০ ৬।৪।১৫৪, ‘য়দ্বৈ নু শ্রেষ্ঠস্তেন বসিষ্ঠোংথো য়দ্ বক্তৃতমো ভবতি তেনো এব বসিষ্ঠঃ’ শত০ ৮।১।১।৬] ! আপনিও (সময়ে) জীবন সংগ্রামে অথবা যজ্ঞে ['সময়ে ইতি সংগ্ৰামনামসু পঠিতম্' নিঘ0 2।১৭] (ইন্দ্রম্) পরমেশ্বর্যবান পরমাত্মাকে (মহয়) অর্চনা বা উপাসনা করুন ["অন্যেষামপি দৃশ্যতে' অষ্টা০ ৬।৩।১৩৭], (য়ঃ) যে পরমাত্মা (বিশ্বানি) সকল ভুবনকে (শ্রবসা) যশ দ্বারা (আ ততান) বিস্তীর্ণ করেছেন। তিনি (ঈবতঃº মে) আমাদের পুরুষার্থীদের (বচাংসি) প্রার্থনা বচন প্রভৃতির (উপশ্রোতা) শ্রবণকারী হন ॥
সামবেদ ৩৩০


সরলার্থঃ উপাসকেরা অধ্যাত্ম যশ প্রাপ্তির ইচ্ছায় পরমেশ্বরের প্রতি প্রণব, গায়ত্রী, বেদোক্ত স্তোত্রসমূহের উচ্চারণ করেন। হে সদ্গুণসমূহে, কর্মে এবং বিদ্যায় অতিশয় নিবাসকারী বিদ্বান ! আপনিও জীবন সংগ্রামে অথবা যজ্ঞে সেই পরমেশ্বর্যবান পরমাত্মাকে অর্চনা বা উপাসনা করুন, যে পরমাত্মা সকল ভূবনকে নিজের যশ দ্বারা বিস্তীর্ণ করেছেন। তিনি আমাদের পুরুষার্থীদের প্রার্থনা বচন প্রভৃতির শ্রবণকারী হন ॥
ভাবার্থঃ পরমেশ্বর পুরুষার্থী মানুষেরই স্তুতিবচনকে শ্রবণ করেন, পৌরুষরহিত হয়ে কেবল স্তুতি করতে থাকা ব্যক্তির নয় যিনি সূর্য, চন্দ্র, পৃথিবী প্রভৃতি সব ভূবনকে যশ দ্বারা প্রসিদ্ধ করেছেন, তিনি আমাকেও যশস্বী বানিয়ে দিন- এই আকাঙ্ক্ষা সবার করা উচিত এবং তার জন্য প্রচেষ্টাও করা উচিত ॥


पदार्थ -
उपासक जन (श्रवस्या) यश-प्राप्ति की इच्छा से इन्द्र परमेश्वर के प्रति (ब्रह्माणि) स्तोत्रों को (उद् ऐरत उ) उच्चारण करते हैं। हे (वसिष्ठ) सद्गुणकर्मों में और विद्या में अतिशय निवास किए हुए विद्वन् ! तू भी (समर्ये) जीवन-संग्राम में वा यज्ञ में (इन्द्रम्) परमैश्वर्यवान् परमात्मा की (महय) पूजा कर। (यः) जिस परमात्मा ने (विश्वानि) सब भुवनों को (श्रवसा) यश से (आ ततान) विस्तीर्ण किया है, वह (ईवतः मम) मुझ पुरुषार्थी के (वचांसि) प्रार्थना-वचनों को (उपश्रोता) सुननेवाला हो ॥

भावार्थ -
परमेश्वर पुरुषार्थी के ही वचनों को सुनता है, पौरुषरहित होकर केवल स्तुति करते रहनेवाले के नहीं। जिसने सूर्य, चन्द्र, पृथिवी आदि सब भुवनों को यश से प्रसिद्ध किया है, वह मुझे भी यशस्वी बनाये, यह आकांक्षा सबको करनी चाहिए और उसके लिए प्रयत्न भी करना चाहिए ॥

 आचार्य रामनाथ वेदालंकार

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ