বেদে কৃষ্ণ নাম - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

27 October, 2022

বেদে কৃষ্ণ নাম

 কৃষ্ণের নাম বেদে পাওয়া যায় কিনা:একটি সমীক্ষা

♦
মূর্খ বেদনিন্দুক নাস্তিক বৈষ্ণবরা কোন বৈদিক শব্দের নিরুক্ত ও ব্যাকরণগত অর্থ না জেনে বেদে কৃষ্ণ,রাধা,ঈসা ইত্যাদি শব্দ খুঁজে পেয়ে,শাখামৃগের ন্যায় উল্লম্ফন করেন!!
ইসকনতো আবার একধাপ এগিয়ে অথর্ব বেদের মধ্যে হযরত মোহাম্মদকে খুঁজে পেয়েছেন!!
সনাতন ধর্মের চরম শত্রু এই মূর্খ বৈষ্ণবরা এইটা জানেন না যে,বেদে কোন ইতিহাস থাকতে পারে না।
আসুন দেখা যাক,বেদে উল্লেখিত কৃষ্ণ ও অর্জুন শব্দের সঠিক অর্থ।
♦নিরুক্তর প্রমাণ---------
अहश्च कृष्णमहरर्जुनञ्च
विवर्त्तेते रजसि वेद्याभिः । वैश्वानरो जायमानो न राजावातिरज्योतिषाग्निस्तमांसि ॥ १ ॥
অহশ্চ কৃষ্ণমহরর্জুনঞ্চ বিবর্ত্তেতে রজসি বেদ্যাভিঃ।
বৈশ্বানরো জায়মানো ন রাজাবাতিরজ্যোতিষাগ্নিস্তমাংসি।।1।।
(ঋগ্বেদ_মন্ডল_ 6/সূক্ত_9/মন্ত্র_1)
নিরুক্ত_দ্বিতীয় অধ্যায় : একবিংশ পরিচ্ছেদ
শব্দার্থ : কৃষ্ণম্ অহঃ (কৃষ্ণবর্ণের দিন অর্থাৎ রাত্রি) চ (এবং) অর্জুনম্ অহঃ (শুক্লবর্ণের দিন) রজসি (রঞ্জিত করে) বেদ্যাভিঃ (প্রাণীদের প্রবৃত্তির সঙ্গে যুক্ত হয়ে) বিবৰ্ত্তেতে (পর্যায়ক্রমে আসে); বৈশ্বানরঃ অগ্নিঃ (বৈশ্বানর অগ্নি) জায়মানঃ (উদীয়মান) রাজা ন (রাজা বা সূর্যের মতো) জ্যোতিষা (জ্যোতির দ্বারা) তমাংসি (অন্ধকারকে) অবাতিরৎ (বিনাশ করে)
♦অনুবাদ : রাত্রি ও দিন সমস্ত জগৎকে রঞ্জিত করে, বেদিতব্য প্রাণীদের সঙ্গে যুক্ত হয়ে পর্যায়ক্রমে অবস্থান করে। বৈশ্বানর অগ্নি উদীয়মান রাজা বা সূর্যের মতো নিজের জ্যোতির দ্বারা অন্ধকার দূর করে।
♦ব্যাখ্যা-------------
अहश्च कृष्णं रात्रिः शुक्लं चाहर्जुनं विवर्त्तते । रजसी वेद्याभिर्वेदितव्याभिः प्रवृत्तिभिः ॥ २
অহশ্চ কৃষ্ণং রাত্রিঃ শুক্লং চাহরর্জুনং বিবৰ্ত্তেতে।
রজসী বেদ্যাভির্বেদিতব্যাভিঃ প্রবৃত্তিভিঃ।। 2।
শব্দার্থ : কৃষ্ণম্ অহঃ (কালো রাত্রি)। [ মন্ত্রের ] 'অর্জুনঞ্চাহ বিবর্ভেতে রজনী' (এই অংশের) অর্জুনম্ (শ্বেতবর্ণ) বিবৰ্ত্তেতে (পর্যায়ক্রমে আসে) বেদ্যাভিঃ=বেদিত্যব্যাভিঃ প্রবৃত্তিভিঃ (বেদিতব্য প্রাণী প্রবৃত্তির সঙ্গে যুক্ত হয়ে)।
♦আলোচনা : ‘কৃষ্ণম্ অহঃ' শব্দের অর্থ কালো রাত্রি। 'অর্জুনম্ অহঃ' শব্দের অর্থ শুক্লবর্ণ দিন। তারা দুজনে পর্যায়ক্রমে আসে। তাদের দুইজনের প্রবৃত্তি বিভিন্ন। অর্থাৎ প্রাণীদের দিবাভাগে একপ্রকার প্রবৃত্তি হয়, আবার রাত্রিভাগে ভিন্ন প্রকার প্রবৃত্তি হয়। সমগ্র ভুবনকে রঞ্জিত করে তারা অবস্থান করে।
जायमान इवोद्यन्नादित्यः सर्वेषां ज्योतिषां
राजावाहन्नग्निर्ज्योतिषा तमांसि ॥ ३ ॥
জায়মান ইবোদ্যন্নাদিত্যঃ সর্বেষাং জ্যোতিষাং । রাজাবাহন্নগ্নির্জোতিষা তমাংসি।। ৩ ।।
শব্দার্থ : [ মন্ত্রের ] ‘জায়মানঃ ন রাজা' (অংশের অর্থ) সর্বেষাং জ্যোতিষাং রাজা (সমস্ত জ্যোতির রাজা) উদ্যন্ আদিত্যঃ ইব (উদীয়মান সূর্যের মতো) অবাহন = অবহন্তি (বিনষ্ট করে) জ্যোতিষা (জ্যোতির দ্বারা) তমাংসি (অন্ধকার সমূহকে)।
♦আলোচনা : জ্যোতিষ্কমণ্ডলের রাজা হলেন সূর্য।
বেদে ‘ন' উপমা অর্থে ব্যবহৃত হয়।
রাজা ন=রাজার মতো।
সূর্য মন্ডল জ্যোতির দ্বারা বিশেষভাবে বিরাজিত বলে সে রাজা।
উদীয়মান আদিত্য বা সূর্যের মতো অগ্নি রাত্রিবেলা তার জ্যোতির দ্বারা অন্ধকার বিনাশ করে থাকে।
♦বিস্তৃত ব্যাখ্যা-----
♦'অহঃ',শব্দের দ্বারা দিন ও রাত্রি উভয়কেই বোঝানো হয়।
রাত্রিকে বোঝাবার জন্য 'কৃষ্ণম্' উপপদ এবং দিবাভাগকে বোঝাবার জন্য অহের আগে,'অর্জুনম্' উপপদ ব্যবহৃত হয়েছে।
কৃষ্ণম অহঃ=রাত্রি
অর্জুনম্ অহঃ=দিন বা দিবস।♦
দিন ও রাত্রি উভয়কেই অহঃ বলে কারণ উভয়েই রঞ্জিত করে।
রাত্রি, আকাশকে অন্ধকারের দ্বারা রঞ্জিত করে এবং দিবস জ্যোতির দ্বারা রঞ্জিত করে।
রাত্রি ও দিন উভয়েই প্রবৃত্তিযুক্ত। প্রাণীগণের দিনে ও রাত্রিরে কত রকমের প্রবৃত্তি হয় তা বলা অসম্ভব।
এই দিন ও রাত্রি প্রকৃতিলোকে পর্যায়ক্রমে আসতে থাকে। দিন শেষ হলে রাত আসে, আর রাত শেষ হলে দিন । একসঙ্গে তারা দুজনে অবস্থান করে না। রাত্রে বৈশ্বানর অগ্নি জ্যোতির দ্বারা অন্ধকার দূর করে যেমন দিবাভাগে জ্যোতিষ্কদের রাজা উদীয়মান সূর্য অন্ধকার বিনাশ করে।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ