ঈশ্বরের স্বরূপ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

08 November, 2022

ঈশ্বরের স্বরূপ

 

ও৩ম্ ঈশ্বেরে নিজ নাম
ও৩ম্ ঈশ্বরের নিজের নাম
যজু০ ২।১৩, যজু০ ৪০।১৫, যজু০ ৪০।১৭

ঈশ্বর সচ্চিদানন্দস্বরূপ, নিরাকার, সর্বশক্তিমান, ন্যায়কারী, দয়ালু, অজন্মা, অনন্ত, নির্বিকার, অনাদি, অণুপম, সর্বাধার, সর্বেশ্বর, সর্বব্যাপক, সর্বান্তর্যামী, অজর, অমর, অভয়, নিত্য, পবিত্র ও সৃষ্টিকর্তা। সব সত্যবিদ্যা এবং যা পদার্থবিদ্যা দ্বারা জানা যায় সেসবের আদিমূল পরমেশ্বর।

ঈশ্বর সর্বব্যাপকঃ

ঋগ্বেদ ১।১।৪, ১।৬।১, ১।৮।১০, ১।৯।১, ১।১৩।১০, ১।২৫।১৫, ১।৩১।২, 3:55:5, 7:99:7, 8:39:8, 9:13:6, 1:6:1. 3:55:10, 7:100:1, 8:41:1, 9:15:4,1:8:10, 4:3:7, 7:100:2, 8:41:3, 9:17:1, 1:9:1, 4:7:1, 7:100:3, 8:45:17, 9:18:1, 1:9:10, 4:53:5, 7:100:4, 8:52:3, 9:28:5, 1:13:10, 5:4:2, 7:100:5, 8:60:15, 9:33:3, 1:25:15, 5:81:3, 7:100:6, 8:60:17, 9:37:3, 1:31:2, 5:87:9, 8:1:7, 8:65:3, 9:40:2, 1:81:5, 6:22:1, 8:1:9, 8:66:3, 9:58:1, 1:97:6, 7:5:3, 8:6:28, 8:68:2, 9:58:2, 1:100:15, 7:36:9, 8:6:30, 8:70:5, 9:58:3, 1:115:1, 7:66:4, 8:11:8, 8:74:10, 9:58:4, 1:154:1, 7:73:3, 8:12:7,8:81:2, 9:64:30,1:154:2, 7:76:1, 8:12:12, 8:83:7, 9:67:14, 1:154:3, 7:78:1, 8:13:11, 8:102:11, 9:71:1, 1:164:30, 7:88:2, 8:17:14, 9:2:9, 9:71:7, 2:24:10, 7:97:6, 8:19:32, 9:5:1, 9:72:6, 2:24:11, 7:99:1, 3:20:3, 7:99:2, 8:23:24, 9:6:5 9:74:4, 8:19:37, 9:5:2 9:74:2, 3:49:1, 7:99:3, 8:31:10, 9:11:4, 9:74:5

সামবেদ০ ৯।৮০।৩, 9:108:10, 9:82:3, 9:108:12, 9:83:5, 9:114:2, 9:84:2, 10:4:5, 9:86:5, 10:15:3, 9:86:6, 10:17:6, 9:86:14, 10:36:14, 9:86:39, 10:55:6, 9:89:6, 10:81:1, 9:91:3, 10:81:3 9:92:1, 10:82:2,9:96:22, 10:90:1, 9:98:7, 10:90:4, 9:98:9, 10:92:15, 9:101:7, 9:101:10, 9:103:6, 9:105:4, 9:106:1, 9:106:2, 9:106:9, 9:106:11, 9:107:1, 9:107:18, 9:108:7

অথর্ববেদ০ 1:1:1, 10:5:30, 17:1:15,4:33:6, 10:5:31, 17:1:16,5:2:6 10:5:32, 17:1:17,6:3:1 ,10:5:33, 17:1:18,6:51:1, 10:5:34, 17:1:19,6:80:1, 10:5:35, 17:1:24,7:17:4, 11:4:20, 18:1:45,7:21:1, 13:2:2 19:6:1,7:26:1, 13:2:31, 19:6:2,7:26:2, 13:2:36, 20:58:4,7:26:3, 13:3:14, 20:64:1,7:26:4, 15:5:1, 20:107:9 7:26:5, 15:5:2, 20:107:11,7:26:6, 10:5:3,7:26:7,17:1:6,7:26:8, 17:1:7,9:4:3,17:1:8,9:4:11, 17:1:9,10:5:25,17:1:10,10:5:26, 17:1:11,10:5:27, 17:1:12,10:5:28-29, 17:1:13-14

যজুর্বেদ০  1:4,5:15,6:3,11:6,12:5,17:17,17:19,19:56,23:50,31:1,32:2,৩২।৮, ৪০।৪, ৪০।৮


ঈশ্বর সর্বজ্ঞঃ

ঋগ্বেদ০ 1:1:1, 9:63:20, 9:86:23, 1:9:1, 9:64:30, 9:86:39, 1:9:7, 9:66:1, 9:86:44, 5:81:2, 9:66:10, 9:89:6,7:76:7,9:66:23, 9:92:2, 7:86:7, 9:71:7, 9:94:2, 8:11:6, 9:72:4, 9:94:3, 8:68:2, 9:72:6, 9:97:53, 8:76:1, 9:74:2, 9:100:5, 8:102:1, 9:75:1, 9:101:10 8:102:5, 9:76:1, 9:102:6, 9:7:4, 9:78:2, 9:105:4, 9:8:9, 9:82:2, 9:106:5, 9:18:2, 9:83:3, 9:107:7, 9:25:3, 9:84:5, 9:107:18, 9:25:5, 9:85:9, 9:107:24, 9:27:1, 9:86:3, 9:108:10, 9:28:1, 9:86:5, 9:109:8, 9:28:5, 9:86:13, 10:17:3 9:39:1, 9:86:19

সামবেদ০ 35, 40, 955

অথর্ববেদ০ 4.39.10

যজুর্বেদ০ 2.4, 32.10, 40.8

ঈশ্বর সচ্চিদানন্দ স্বরূপঃ

ঋগ্বেদ০ 1:1:8, 1:10:11, 4:26:3, 5:42:2, 5:54:7, 6:22:3, 9:65:5, 9:65:8, 9:76:1, 9:84:5, 9:85:3, 9:86:10, 9:86:35, 9:96:8, 9:97:32, 9:99:6, 9:101:2

অথর্ববেদ০ 10:8:1
 

ঈশ্বর জ্ঞানস্বরূপ

ঋগ্বেদ০ 1:1:9, 1:2:1, 1:2:5, 3:55:2, 7:78:3, 7:79:3, 7:79:4, 8:68:2, 9:11:8, 9:97:37, 9:98:7

অথর্ববেদ০ 13:4:50, 13:4:51

যজুর্বেদ০ 17:17

ঈশ্বর সর্বশক্তিমান

ঋগ্বেদ০ 1:2:1, 10:81:3, 1:2:2, 1:8:3, 1:23:14, 7:97:78, 8:12:17, 8:66:3, 8:68:2, 8:80:1, 9:66:10, 9:87:2, 9:96:19, 10:48:5

যজুর্বেদ০ 40:8

ঈশ্বর সর্বান্তর্যামী

ঋগ্বেদ০ 1:2:1, 1:4:3, 1:2:6, 1:9:6, 1:9:9, 1:31:1, 1:97:6, 7:38:6, 7:78:2, 9:78:2, 9:86:36, 9:98:5

সামবেদ০ 688, 712, 814, 888

যজুর্বেদ০ 13:46, 35:14, 37:2

অথর্ববেদ০ 2:1:1, 2:1:2, 7:111:1, 9:10:10, 9:10:11, 14:1:37, 15:5:1-16

ঈশ্বর বেদ প্রকাশক

ঋগ্বেদ০ 1:2:3, 9:95:4,1:9:4, 10:54:2, 1:10:11, 10:90:9,1:40:5, 1:59:5, 1:164:35, 9:25:5, 9:47:3-4, 9:63:25, 9:65:3-4, 9:67:13, 9:78:1, 9:86:12, 9:86:33, 4:26:1, 4:42:7, 6:61:13, 9:12:6

সামবেদ০ 28

যজুর্বেদ০ 31:7,

অথর্ববেদ০ 10:7:19-20, 13:1:12, 19:6:13, 20:91:8

ঈশ্বর দুষ্টদের দন্ড দেন

ঋগ্বেদ০ 1:4:6, 1/7/9,1/24/9, 1/36/13, 2/12/10, 4/42/7, 7/87/6, 8/6/16, 9/71/1, 10/27/6

অথর্ববেদ০ 16/7/1

যজুর্বেদ০ 40/8

ঈশ্বর করুণাময়ী

ঋগ্বেদ০ 1/4/10, 1/9/5, 1/25/1

ঈশ্বর সৃষ্টিকর্ত্তা-ধর্তা-হর্তা

ঋগ্বেদ০ 1:7:3, 4:53:2, 9:86:10, 1:18:4, 4:53:3, 9:86:36, 1:18:5,4:53:7, 9:97:18, 1:30:16, 4:54:2, 9:97:40, 1:31:2, 4:54:3, 9:108:3, 1:32:3, 7:37:8, 10:90:8, 1:35:2, 7:66:4, 10:90:9, 1:35:11, 7:80:1, 1:50:10, 8:41:4, 1:188:9, 8:44:11, 2:38:1, 9:26:3, 3:20:5, 9:34:1, 4:17:17, 9:84:5, 2:15:4, 9:3:6

অথর্ববেদ০ 4:30:1, 5:3:9

যজুর্বেদ০ 13:3, 13:4, 17:26, 17:27, 17:82, 31:2

সামবেদ০ 599, 943


ঈশ্বর অচল

ঋগ্বেদ০ 1:24:6, 9:1:2, 9:86:6, 9:102:4

অথর্ববেদ০ 7:2:1, 9:10:8, 10:2:26-27, 10:10:12, 10:10:17, 18:4:5-6, 20:25:5, 20:34:12, 20:132:2-3, 20:135:1

যজুর্বেদ০ 32:4, 37:17, 40:4, 40:5

সামবেদ০ 72

ঈশ্বর অনাদি

ঋগ্বেদ০ 1:31:1-3, 1:72:1, 1:164:20, 3:20:4, 9:36:3, 9:59:4, 9:67:8, 9:68:2, 9:71:7, 9:77:2, 9:86:20, 10:27:7

যজুর্বেদ০ 40:8

ঈশ্বর সৃষ্টির নিয়ম ব্যবস্থা করেন

ঋগ্বেদ০ 1:50:7, 1:59:1-2, 1:81:5, 1:96:8, 2:38:3, 9:2:4, 9:10:8

সামবেদ০ 77

অথর্ববেদ০ 10:8:42

ঈশ্বর ন্যায়কারী

ঋগ্বেদ০ 1:90:9, 7:60:1, 7:93:6, 7:64:3, 7:66:4, 7:66:7, 7:93:7, 8:67:8, 8:70:6, 9:88:8

অথর্ববেদ০ 6:63:2, 13:4:5, 18:1:34, 18:1:49-50, 18:1:54, 18:4:54

ঈশ্বর অত্যন্ত সূক্ষ্ম

ঋগ্বেদ০ 9:76:4, 9:81:2, 9:86:15, 9:95:4, 10:86:1-23

যজুর্বেদ০ 20:21

ঈশ্বর পাপনাশক

ঋগ্বেদ০ 7:87:7

ঈশ্বর বহুনাম যুক্ত

ঋগ্বেদ০ 1:164:46, 8:11:5, 8:31:13, 10:114:5

ঈশ্বর এক জন

ঋগ্বেদ০ 1:7:10, 1:52:14, 10:114:5, 2:13:3, 10:121:1, 2:13:6, 10:121:3, 3:55:1-22, 10:121:8, 3:56:2, 5:81:1, 7:98:6, 8:13:9, 8:15:3, 8:15:11, 8:16:8, 8:17:15, 10:82:3, 8:58:2, 8:62:2, 10:48:7, 10:81:3

যজুর্বেদ০ 25:10-11, 5:14, 12:117, Y-17:19, 17:26-27, 17:30, 22:34, 23:13, 23:50, 27:25-26, 37:2, 40:4

সামবেদ০ 372, 389, 1125, 1341, 1620, 387

অথর্ববেদ০ 2:1:3, 13:3:17, 2:2:1 13:4:12-13, 13:4:15-24, 3:13:4, 18:2:50-51 , 4:2:7, 19:23:20, 4:10:6, 19:23:22, 4:37:11, 19:45:5, 5:11:6, 5:16:1, 2:2:2, 20:34:17, 20:36:1, 5:28:8, 20:61:6, 7:21:1, 8:9:25, 20:62:10, 20:65:1, 8:9:26, 9:9:10, 20:132:1, 9:10:28, 10:2:14, 10:8:11, 10:8:28, 10:10:24, 13:2:3, 13:2:26


ঈশ্বর অবিনাশী

সামবেদ০ 35, 45

ঋগ্বেদ০ 2:35:2, 9:37:3, 3:20:3, 9:66:11, 3:28:5, 9:84:2, 3:55:1, 10:15:3, 3:55:2, 10:25:7, 4:1:1, 10:27:14, 5:54:7, 10:92:15, 8:101:11, 9:3:1, 9:3:8, 9:9:4, 9:27:4, 9:28:1, 9:28:3, 7:4:6, 10:149:3 7:60:1

অথর্ববেদ০ 2:1:2, 13:2:1, 18:3:40

ঈশ্বরের নিয়ম অটুট

ঋগ্বেদ০ 2:38:9

অথর্ববেদ০ 19:46:1, 19:46:2, 19:46:3, 19:46:4, 19:46:5, 19:46:7

ঈশ্বর চেতন (জ্ঞানস্বরূপ)

ঋগ্বেদ০ 3:3:8, 4:7:2, 7:32:24, 7:86:8, 8:13:18, 9:64:10, 9:97:33

সামবেদ০ 642

যজুর্বেদ০ 22:10, 22:11, 36:24

ঈশ্বর জ্ঞান প্রকাশক

ঋগ্বেদ০ 3:20:3, 4:33:3, 7:78:3, 7:78:5, 7:79:2, 8:46:28, 8:98:5

ঈশ্বর বন্ধনমুক্ত

ঋগ্বেদ০ 3:55:6 

অথর্ববেদ০ 16:1:1

ঈশ্বরের বিস্তার অনন্ত

ঋগ্বেদ০ 6:22:7, 7:88:5 

অথর্ববেদ০ 10:8:12, 20:123:2 

ঈশ্বর আত্মার মিত্র

ঋগ্বেদ০ 4:17:17, 7:63:6, 7:66:2, 8:44:14, 9:2:6, 10:25:10, 10:86:1

অথর্ববেদ০ 7:26:6

যজুর্বেদ০ 32:10, 33:24

________________________

বেদে যোগ উপাসনা


ঋগ্বেদ০ 1:5:3, 7:5:1, 8:19:17, 9:9:4, 9:63:20, 1:6:1, 7:66:15, 8:25:22, 9:11:6, 9:65:16, 1:10:8-9, 7:67:8, 8:33:8-16, 9:12:2, 9:65:25, 1:18:6, 7:78:2, 8:43:27, 9:13:7, 9:66:20, 1:23:4, 7:86:2-7, 8:44:11, 9:14:5, 9:66:29, 1:38:5, 7:88:3, 8:58:1, 9:14:7, 9:71:3-4,1:65:1, 7:90:4, 8:69:13-15, 9:15:3, 9:71:6, 1:130:3, 7:100:1, 8:69:18, 9:15:7-8, 9:72:1, 1:176:6, 8:1:17, 8:95:4-5, 9:24:5, 9:72:6, 2:25:2, 8:6:10, 8:96:16, 9:25:2, 9:73:8, 3:59:8, 8:6:12, 8:100:5, 9:26:1, 9:76:4, 4:24:4, 8:6:18, 8:100:10, 9:27:1-2, 9:81:1, 4:26:1, 8:13:21, 8:101:9, 9:28:1-2 9:85:5, 4:33:2, 8:14:8, 8:102:22, 9:51:1, 9:86:17, 5:81:1, 8:19:14, 9:3:2, 9:63:6, 9:86:31, 9:26:47, 9:113:6, 9:91:3, 9:92-3-4, 10:13:3, 10:15:14, 9:93:1, 10:56:1, 9:95:1, 10:71:1, 9:96:8, 9:96:22, 10:86:1-23, 9:97:57, 9:58:6, 9:100:7, 9:104:2, 9:107:2, 9:107:9-12, 9:107:22, 9:109:12, 9:109:16, 9:109:18, 9:109:20-21

যজুর্বেদ০ 7:4-9, 7:11-15, 7:39-40, 11:1-6, 19:91, 37:2, 40:6-7

সামবেদ০ 16, 570, 1869, 893, 67, 647, 897, 92, 701-702, 94, 742, 101, 934, 152, 945, 163, 981, 367, 1084-1087, 379, 1266, 451, 1469, 461, 1569, 472, 1577, 534, 1681, 552, 1854

অথর্ববেদ০ 9:10:1-2, 9:10:25, 10:2:28-29, 10:2:31-32, 10:8:43, 10:10:2-3

বেদে অগ্নিহোত্র হবন

ঋগ্বেদ০ 1:1:1, 11:15:11, 10:11:1,1:6:8, 1:74:4, 3:19:1, 8:6:19, 1:12:3-5, 1:84:18, 3:28:1, 8:19:5, 1:13:5, 1:92:5, 3:28:4-5, 8:19:18, 1:13:2-3, 1:110:6, 3:59:5, 8:19:22, 1:134:6, 4:12:1, 8:19:23, 1:18:8, 1:142:11, 4:50:5, 8:44:1, 1:24:11, 2:3:10, 4:58:8, 8:44:5, 1:25:17, 3:2:5-6, 5:5:1, 1:31:5, 3:2:9, 6:69:6, 10:12:1, 1:36:11, 3:4:5, 7:67:7, 10:14:13, 1:36:13, 3:4:9-10, 7:70:1-2, 10:14:14, 1:44:10-11, 3:17:2, 7:73:1, 10:14:15, 1:44:3, 3:18:3, 7:98:1, 10:15:12, 10:17:10, 10:30:25, 10:46:7, 10:69:2, 10:70:5, 10:87:1, 10:110:10-11, 10:118:1-9, 10:122:5-7, 10:132:1-3, 10:150:2

সামবেদ০ 46, 70, 660, 661, 1023, 1513, 1514, 1566, 1747

অথর্বেদ০ 18:4:15, 18:4:16, 18:4:17, 18:4:18-27

যজুর্বেদ০ 1:2-3, 1:9, 2:1-2, 2:6-9, 3:1-4, 17:55-57, 18:51, 18:63, 21:29-40, 27:21, 37:9, 38:17

সেই ঈশ্বর কেমন বেদ উপনিষদ ও দর্শনের প্রমান

১) যজু০ ৪০।৮ পরমেশ্বর নিরাকার এবং সর্ব্বব্যাপক॥

স পর্য়্যগাচ্ছুকমকায়মব্রণমস্নাবিরং শুদ্ধমপাপবিদ্ধম্।
কবির্মণীষী পরিভূঃ স্বয়ম্ভূর্য়াথাতথ্যতোঽর্থান্ব্যদধাচ্ছাশ্বতীভ্যঃ সমাভ্যঃ।। (যজু০ ৪০/৮)

২) শ্বেতা০উ০ ৪।২০ যা এর (চোখের) দ্বারা দেখা জানা যায় তথা চোখের দ্বারা দৃষ্ট যে পদার্থসমূহের উপাসনা করা হয়, তা ব্রহ্মের যথার্থ রূপ নয়, যা চক্ষু দ্বারা দেখা যায়না, কিন্তু যার দ্বারা চক্ষু দেখতে পায়, তাকেই ব্রহ্ম বলে জানার ও তারই উপাসনা করার কথন হয়েছে॥

৩) ঈশ্বর জন্মগ্রহন করেন না [যজু০ ৫।৩৩]॥

৪) পরমাত্মার কোনও ইন্দ্রিয়াদি নেই [বেদান্তসূত্র ২।২।৪০]॥

৫) বেদান্ত সূত্র ২।২।৩৯-ঈশ্বরে জন্ম অসম্ভব বলে তাঁর কোন কর্ত্তা নেই॥

৬) মান্ডূক্যোপনিষদ্ [৩।১।৮]-ঈশ্বরকে চক্ষু বা কোন ইন্দ্রিয় দ্বারা দেখা সম্ভব নয়॥

৭) কঠোপনিষদ্ ২।৩।৯-ঈশ্বরকে চক্ষু দিয়ে দেখা যায় না॥

৮) যোগ দর্শন ১।২৪ সম্পূর্ণ ব্রহ্মাণ্ডে ব্যাপ্ত বিরাজমান চেতন তত্ত্বটিকে ঈশ্বর বলে॥

৯) কঠ০উ০ ২।৪।১১ চেতনমাত্র অখণ্ডৈকরস রূপ ব্রহ্ম নানা বস্তুর সমষ্টি নয়॥

১০) বেদান্তসূত্র ১।২।৩ ব্যসমুনিকৃত__ শরীরধারী জীব ব্রহ্ম নয়,কারণ ব্রহ্মের গুণ-কর্ম্ম-স্বভাব জীবে ঘটে না.. সকল জীবের মধ্যে পরমাত্মা অন্তর্য্যামী রূপে স্থিত আছেন॥

১১) সামবেদ ২৪২ জড় পদার্থের পূজা করা উচিৎ নয় বলা হয়েছে॥

১২) তিনি সর্বব্যাপক [ঋগ্বেদ ১।২।৭।১৬] 

১৩) পৃথিবী ও চন্দ্রসূর্য্যাদি সমন্বিত বহ্মান্ডের (জগতের) সৃষ্টি-স্থিতি-প্রলয়কর্ত্তা [ঋগ্বেদ ১।৬।১৬।১০] 

১৪) অনেজদেকং মনসো জবীয়ো নৈনদ্দেবাআপ্রুবন্।
[যজুর্বেদ ৪০|৪, ঈশোপনিষদ-৪]
(একম্) এক (অনেজদ্) নিস্পন্দ (মনসো জবীয়ঃ) মন হতেও অধিক বেগবান (নৈনদ্দেবাআপ্রুবন্) দেবতা কিংবা ইন্দ্রিয়সকল সেই ব্রহ্মকে প্রাপ্ত হয় না।
১৫) পরমাত্মা অনন্ত [ঋক্ ৪|১|৭], অপার [সাম ৩৩৫], পরম, বর্ণনার অতীত [অথর্ব ১০|৭|২৮], জড়জাগতিক সমস্ত পরিমাপের অতীত [অথর্ব ১০|৭|৩৯]।
১৬) ন তত্র চক্ষুর্গচ্ছতি ন বাগ্গচ্ছতি নো মনো ন বিদ্মো ন বিজানীমো যথৈতদনুশিষ্যাদন্যদেব তদ্বিদিতাদথো অবিদিতাদধি। [কেনোপনিষদ ১|৩,৪]
(তত্র) সেই ব্রহ্মে (ন) না (চক্ষু) চক্ষু (গচ্ছতি) গমন করে (ন বাক্ গচ্ছতি) না বাক্ গমন করতে পারে (নো মনঃ) না মন। (ন বিদ্মঃ) আমরা সেই ব্রহ্মকে জানি না (যথা এতৎ অনুশিষ্যাৎ) যেই প্রকারে এই ব্রহ্মতত্ত্বের উপদেশ দিতে হয় (ন বিজানীমঃ) তাও আমরা জ্ঞাত নই। (তৎ) সেই ব্রহ্ম (বিদিতাৎ অন্যত্ এব) সমস্ত জ্ঞাত পদার্থ হতে বিলক্ষণ (অবিদিতাৎ অধি) আমাদের কাছে যা কিছু অজ্ঞাত সেই সমস্তকিছুরও অতীত।
১৭)যচ্চক্ষুষা ন পশ্যতি যেন চক্ষুষি পশ্যতি। তদেব ব্রহ্ম ত্বং বিদ্ধি নেদং যদিদমুপাসতে।। [কেনোপনিষদ ১|৬]
(যৎ) যাকে (চক্ষুষা) নেত্র দ্বারা (ন পশ্যতি) দর্শন করা যায় না বরং (যেন) যার দ্বারা (চক্ষুংষি) এই নেত্র (পশ্যতি) দর্শন করতে সমর্থ হয় (তত্ এব) তাকেই (ত্বম্) তুমি (ব্রহ্ম) ব্রহ্ম (বিদ্ধি) বলে জানো (ইদম্ যৎ) দৃশ্যমান এই সমস্ত যাকিছুর (উপাসতে) মনুষ্য উপাসনা করে (ইদম্ ন) এই সমস্ত কিছু ব্রহ্ম নয়।
ন দৃষ্টেঃ দ্রষ্টারং পশ্যের্ন শ্রুতে শ্রোতারং শৃণুয়া ন মতের্মন্তারং মন্বীথা ন বিজ্ঞাতের্বিজ্ঞাতারং বিজানীয়াঃ।
[বৃহদারণ্যক উপনিষদ ৩|৪|২]
(দৃষ্টেঃ দ্রষ্টারং ন পশ্যে) দৃষ্টির যিনি দ্রষ্টা তাকে তুমি দেখতে পাও না (শ্রুতে শ্রোতারং ন শৃণুয়া) শ্রবণের যিনি শ্রোতা তাকে শুনতে পাওনা (মতেঃ মন্তারম্ ন মন্বীথা) মননের যিনি মননকর্তা তাকে মনন করতে পারনা (বিজ্ঞাতের্ বিজ্ঞাতারং ন বিজানীয়াঃ) বিজ্ঞানের যিনি বিজ্ঞাতা তাকে জানতে পার না।
১৮)অশরীরং শরীরেষ্বনবস্থেষ্ববস্থিতম্।
[কঠোপনিষদ ১|২|২২]
(শরীরেষু) সমস্ত শরীরে (অশরীরম্) তিনি শরীররহিত (অনবস্থেষু) সমস্ত নশ্বর বস্তুতে (অবস্থিতম্) [অবিনশ্বর] পরমাত্মা অবস্থিত।
১৯) পরমাত্মা "অরূপম্" অর্থাৎ, তিনি অরূপ বা কোন রূপে তাকে ব্যক্ত করা যায় না। [কঠ ১|৩|১৫, শ্বেতাশ্বতর ৩|১০]
২০)ন তত্র সূর্যো ভাতি ন চন্দ্র তারকংনেমা বিদ্যুতো ভান্তি কুতোহয়মগ্নিঃ। তমেব ভান্তমনুভাতি সর্বং তস্য ভাসা সর্বমিদং বিভাতি।।
[কঠ ২|২|১৫, মুন্ডক ২|২|১০,শ্বেতাশ্বতর ৬|১৪]
(তত্র) সেই ব্রহ্মে (ন) না (সূর্য) সূর্য (ভাতি) দীপ্ত হয় (ন চন্দ্র তারকম্) না দীপ্ত হয় চন্দ্র, তারকারাজি। (ইমাঃ বিদ্যুতঃ ন ভান্তি) এই বিদ্যুৎ সমস্তও না। (অয়ম্ অগ্নিঃ কুতঃ) এই অগ্নিই বা কীরূপে দীপ্ত হবে? (তম্ ভান্তম্ এব সর্বম্ অনুভাতি) দীপ্যমান তার পশ্চাতেই সমস্ত দীপ্ত হয়। (তস্য ভাসা সর্বম্ ইদম্ বিভাতি) তার প্রকাশেই এই সমস্ত জগত প্রকাশিত।
২১) পরমাত্মা "অলিঙ্গঃ" অর্থাৎ লিঙ্গবর্জিত বা নিরাকার। [কঠ ২|৩|৮]
২২) ন সন্দৃশে তিষ্ঠতি রূপমস্য ন চক্ষুষা পশ্যতি কশ্চনৈনম্। [কঠ ২|৩|৯]
(অস্য রূপম্) এই পরমাত্মার স্বরূপ (সন্দৃশে) দৃষ্টির বিষয়রূপে (ন তিষ্ঠতি) স্থিত না। তাই (এনম্) এই পরমাত্মাকে (কশ্চন্) কেউ (চক্ষুষা) তার চর্মচক্ষু দ্বারা (ন পশ্যতি) দর্শন করতে সমর্থ হয় না।
২৩) অচ্ছায়মশরীরমলোহিতং।। [প্রশ্নোপনিষদ ৪|১০]
(অচ্ছায়ম্) ছায়াহীন (অশরীরম্) শরীররহিত (অলোহিতম্) রক্ত, পীতাদি বা লোহিতাদি সমস্ত বর্ণ হতে রহিত।
২৪) যত্তদদ্রেশ্যমগ্রাহ্যমগোত্রমবর্ণমচক্ষুঃশোত্রং তদপাণিপাদম্ ।নিত্যং বিভুং সর্বগতং সুসূক্ষং তদব্যয়ং যদ্ভূতযোনিং পরিপশ্যন্তি ধীরাঃ।।
[মুন্ডকোপনিষদ ১|১|৬]
(তৎ) সেই ব্রহ্ম (যৎ) যিনি (অদৃশ্যম্) অদৃশ্য (অগ্রাহ্যম্) অগ্রহণীয় (অগোত্রম্) অগোত্র (অবর্ণম্) অবর্ণ (অচক্ষুঃশোত্রম্) চক্ষুরহিত, কর্ণরহিত, (অপাণিপাদম্) হস্তপাদশূন্য (নিত্যম্) নিত্য (বিভু) সর্বব্যাপী (সর্বগতম্) সর্বগত (সুসূক্ষ্মম্) অত্যন্ত সূক্ষ্ম (অব্যয়ম্) অব্যয় (যৎ ভূতযোনিম্) যিনি সর্বভূতের কারণ (তৎ) সেই পরব্রহ্মকে (ধীরাঃ) জ্ঞানিগণ (পরিপশ্যন্তি) সর্বত্র দর্শন করেন।
২৫) " পরং বিজ্ঞানাদ্ " অর্থাৎ তিনি জীবের জ্ঞানাতীত। [মুন্ডকোপনিষদ ২|২|১]
২৬) অচিন্ত্যরূপং সূক্ষ্মাচ্চ তৎ সূক্ষ্মতরং। [মুন্ডক্ ৩|১|৭]
(অচিন্ত্যরূপং) অচিন্ত্যস্বরূপ (তৎ) সেই ব্রহ্ম (সূক্ষ্মচ্চ সূক্ষ্মতরং) সূক্ষ্ম হতেও সূক্ষ্মতর।
২৭) ন কি ইন্দ্র ত্বদুত্তরং ন জ্যাযো অস্তি বৃত্রহন্। ন ক্যেবং যথা ত্বম্॥ [ঋগ্বেদ ৪|৩০|১]
(ইন্দ্র) হে সর্বৈশ্বর্যময় (ত্বন্) আপনার থেকে (উত্তরম্) সূক্ষ্ম (ন কি) কিছু নেই (ন) না (জ্যাযান্) আপনার থেকে বিশাল (অস্তি) কিছু আছে। (বৃত্রহন্) হে বিঘ্নবিনাশক, (ন) না (এবম্) এরূপ (কি) কিছু আছে (যথা) যেরূপ (ত্বম্) আপনি।
ন অণীয়ো ন জ্যায়োস্তি কশ্চিৎ। [শ্বেতাশ্বতর ৩|৯]
(ন অণীয়ঃ) না তার থেকে সূক্ষ্ম (ন জ্যায়ঃ) না তার থেকে বিশাল (কশ্চিৎ অস্তি) কিছু আছে।
অণোরণীয়ান্ মহতো মহীয়ান্। [শ্বেতাশ্বতর ৩|২০]
(অণোরণীয়ান্) তিনি সূক্ষ্ম হতেও সূক্ষ্ম (মহতো মহীয়ান্) বিশাল হতেও বিশাল।
২৮) সর্বেন্দ্রিয়গুণাভাসং সর্বেন্দ্রিয়বিবর্জিতম্।
[শ্বেতাশ্বতর ৩|১৭, গীতা ১৩|১৫]
(সর্বেন্দ্রিয়গুণাভাসং) পরমাত্মা সমস্ত ইন্দ্রিয়ের প্রকাশকারী অথচ (সর্বেন্দ্রিয়বিবর্জিতম্) স্বয়ং সমস্ত ইন্দ্রিয়বর্জিত।
২৯) অপাণিপাদো জবনো গ্রহীতা পশ্যত্যচক্ষুঃ স শৃণ্যতোকর্ণঃ স বেত্তি বেদ্যং ন চ তস্যাস্তি বেত্তা তমাহুরগ্র্যং পুরুষল মহান্তম্।।
[শ্বেতাশ্বতর ৩|১৯]
(সঃ) তিনি (অপাণিপাদো) হস্তপাদশূণ্য [অথচ নীজ অনন্ত সামর্থ্যরূপ হস্ত ও পদ দ্বারা] (গ্রহীতা) সমস্ত বস্তু নীজের মধ্যে গ্রহণ বা ধারণকারী (জবনঃ) সব থেকে অধিক বেগবান, সর্বব্যাপী (অচক্ষুঃ) কোন চক্ষুগোলক নাই [অথচ নীজ সামর্থ্যরূপ চক্ষু দ্বারা] (সঃ) তিনি (পশ্যতি) সমস্ত দেখেন। (অকর্ণঃ) কান নেই (শৃণোতি) কিন্তু সমস্ত শোনেন (সঃ বেদ্যং বেত্তি) সমস্ত জ্ঞাতব্য বিষয়ের তিনি জ্ঞাতা (তস্য চ বেত্তা ন অস্তি) কিন্তু তার জ্ঞাতা কেউ নেই (তম্) তাকেই [জ্ঞানিগণ] (অগ্র্যম্) সকলের আদি (মহান্তম্) মহান (পুরুষম্) পুরুষ (আহু) বলেন ।
৩০) স বৃক্ষকালাকৃতিভিঃ পরোন্যো। [শ্বেতাশ্বতর ৬|৬]
(সঃ) তিনি (বৃক্ষাকালাকৃতিভিঃ) এই সংসারবৃক্ষ, কাল, আকৃতি আদি (পরঃ) এই সমস্তকিছুর অতীত (অন্যঃ) এই সমস্ত হতে বিলক্ষণ।
৩১) ন তস্য কার্যং করণং চ বিদ্যতে। [শ্বেতাশ্বতর ৬|৮]
(তস্য) তার (কার্যং চ করণং) কার্য কিংবা কারণ (ন বিদ্যতে) নেই। অর্থাৎ কোন উপাদান দিয়ে তিনি গঠিত নন, না তিনি কোন বস্তুর উপাদান কারণ।
৩২) নৈব চ তস্য লিঙ্গম্। [শ্বেতাশ্বতর ৬|৯]
(তস্য) তার (লিঙ্গম্) কোন চিন্হবিশেষও (ন এব) নেই।
৩৩) ন তস্য প্রতিমা অস্তি যস্য নাম মহদ্যশঃ।
[যজুর্বেদ ৩২|৩, শ্বেতাশ্বতর ৪|১৯]
(ন) না (তস্য) তার (প্রতিমা) প্রতিমা (অস্তি) হয় (যস্য) যার (নাম) নাম (মহৎ) মহান (যশঃ) কীর্তিকর।
৩৪) এতস্মিন্নদৃশ্যেনাত্ম্যেনিরুক্তেনিলয়নে।[তৈত্তিরীয় ২|৭|২]
(এতস্মিন্) এই পরমাত্মা (অদৃশ্যে) দৃষ্টির অগোচর (অনাত্ম্যে) শরীররহিত (অনিরুক্তে) অকথনীয় (অনিলয়নে) অনাধার।
৩৫) দিব্যো হ্যমূর্তঃ পুরুষঃ স বাহ্যাম্ভ্যনতরো হ্যজঃ। অপ্রাণো হ্যমনাঃ শূভ্রো হ্যক্ষরাত্ পরতঃ পরঃ।।
[মুন্ডকোপনিষদ ২|১|২]
(দিব্য) প্রকাশমান (হি) এই কারণে (অমূর্ত) মূর্তিহীন বা নিরাকার। (পুরুষঃ) সর্বত্র পূর্ণ (স বাহ্যাম্ভ্যনতরো) তিনি [জগতের] ভিতর ও বাহির সর্বত্র ব্যাপ্ত (হি) এই কারণে (অজঃ) জন্মাদি বিকারের অতীত (হি) এই কারণে (অপ্রাণঃ) প্রাণরহিত (অমনাঃ) মনরহিত (শুভ্র) শুদ্ধ (পরতঃ অক্ষরাত্) তিনি সূক্ষ্ম অব্যাকৃত প্রকৃতি হতেও (পরঃ) পরম সূক্ষ্ম।
৩৬) স হোবাচৈতদ্বৈ তদক্ষরং গার্গি ব্রাহ্মণা অভিবতন্ত্যস্থূলঅমনন্বহ্রস্বমদীর্ঘমলোহিতম অস্নেহমচ্ছায়মতমোহবায়ুনাকাশম অসঙ্গমরসমগন্ধম অচক্ষুষ্কমশোত্রমবাগমনোহতেজস্কমপ্রাণমঅমুখমমাত্রমাত্রমনন্তরমবাহ্যং ন তদশ্নাতি কিঞ্চন ন তদশ্নাতি কশ্চন।। [বৃহদারণ্যক উপনিষদ ৩|৮|৮]
(স হ উবাচ) যাজ্ঞবল্ক্য বললেন (গার্গি) হে গার্গি (ব্রাহ্মণাঃ বৈ তত্ এতত্ অক্ষরম্ অভিবদন্তি) ব্রাহ্মণগণ তাকে অক্ষর বলেন। সেই অক্ষর (অস্থূলম্) স্থূল না (অনণু) অণু না (অহ্রস্বম্) হ্রস্ব না (অদীর্ঘম্) দীর্ঘ না (অলোহিতম্) লোহিতাদি বর্ণরহিত (অস্নেহম্) সাংসারিক জীববৎ স্নেহযুক্তও না (অতমঃ) অন্ধকাররহিত (অবায়ু) বায়ুরহিত (অনকাশম্) আকাশরহিত (অসঙ্গম্) সঙ্গহীন (অরসম্) অরস (অগন্ধম্) অগন্ধ (অচক্ষুষ্কম্) অচক্ষু (অশোত্রম্) অকর্ণ (অবাগ্) বাগিন্দ্রিয়রহিত (অমনঃ) মনরহিত (অতেজস্ক) তেজোরহিত (অপ্রাণম্) প্রাণরহিত (অমুখম্) মুখরহিত (অমাত্রম্) মাত্রাহীন (অনন্তরম্) অন্তররহিত (অবাহ্যম্) বাহ্যরহিত (ন কিঞ্চন অশনাতি) তিনি কিছুই ভোজন করেন না (কঃ চন তদ ন অশনাতি) না কিছু তাকে ভোজন করে।
এষ আত্মাপহতপাপ্মা বিজরো বিমৃত্যুর্বিশোকো বিজিঘিৎসোহপিপাসঃ।। [ছান্দোগ্য উপনিষদ ৮|১|৫]
(এষ আত্মা) এই পরমাত্মা (অপহতপাপ্মা) পাপরহিত (বিজরঃ) জরারহিত (বিশোকঃ) শোকরহিত (বিজিঘৎসঃ) ক্ষুধারহিত (অপিপাসঃ) তৃষ্ণারহিত।
৩৭) মনসৈবানুদ্রষ্টব্যং নেহ নানাস্তি কিঞ্চন্। মৃত্যোঃ স মৃত্যুমাপ্নোতি য ইহ নানেব পশ্যতি।।
[বৃহদারণ্যক ৪|৪|১৯]
(মনসা এব) শুদ্ধ একাগ্র মন দ্বারাই (অনুদ্রষ্টব্যং) তাকে দর্শন করতে হয়। (ন ইহ নানা অস্তি) এই ব্রহ্মে নানাত্ব নাই। (যঃ) যিনি (ইহ নানা ইব) এই ব্রহ্মে নানাত্ব (পশ্যতি) দর্শন করেন (সঃ) তিনি (মৃত্যোঃ) মৃত্যু হতে (মৃত্যুম্) মৃত্যুকে (আপ্নোতি) প্রাপ্ত হয়।
৩৮) একধৈবানুদ্রষ্টব্যমেতদপ্রমেয়ং ধ্রুবং বিরজং পর আকাশাদজ আত্মা মহান্ ধ্রুবঃ।।
[বৃহদারণ্যক ৪|৪|২০]
(একধা এব) এক প্রকারেই (অনুদ্রষ্টব্যং এতৎ অপ্রমেয়ম্ ধ্রুবম্) এই অপরিমেয় ধ্রুব পরমাত্মার দর্শন করতে হবে। (আত্মা) পরমাত্মা (বিরজঃ) নির্মল (আকাশাৎ পরঃ) আকাশেরও অতীত (অজঃ) জন্মরহিত (মহান্) মহান (ধ্রুব) ধ্রুব।
অর্থাৎ যারা বলে যে পরমাত্মা অনন্ত নিরাকার। কিন্তু ভক্তের ডাকে সাড়া দিতে তিনি নানা সসীম রূপ ধারণ করে লীলা করেন। - এইসমস্ত কেবলই ভ্রান্ত মত। এই ব্রহ্মে নানাত্ব নেই। তিনি ধ্রুব। তিনি এক অদ্বিতীয় অনন্ত নিরাকার স্বরূপেই চরাচর জগৎ ব্যাপ্ত করে তার পরেও বিদ্যমান আছেন। যারা ব্রহ্মকে এরূপ নানা সসীম সাকার রূপে কল্পনা করে তারা প্রকৃত ব্রহ্মের স্বরূপকে জ্ঞাত হতে পারেনা। এবং সেই অজ্ঞানতার ফলে তারা মৃত্যু হতে মৃত্যুকে অর্থাৎ জন্ম-মৃত্যুর চক্রে আবদ্ধ হয়ে বারবার এই সংসারে ফিরে আসে।
৩৯) ন প্রতীকে ন হি সঃ।। [বেদান্তদর্শন ৪|১|৪]
(ন প্রতীকে ন হি সঃ) প্রতীক = মূর্তি আদি জড়ের মাঝে পরমাত্ম-বুদ্ধি করা উচিত না, কেননা তা পরমাত্মা নয়।
৪০) অরূপবদেব হি তত্প্রধানত্বাত্।। [বেদান্তদর্শন ৩|২|১৪]
(অরূপবত্ এব ) পরমাত্মা রূপরহিতই (হি) কেননা (তত্ প্রধানত্বাত্) তার অরূপতাই শ্রুতিতে মুখ্যত বর্ণিত হয়েছে।

৪১) জন্মাদ্যস্য য়তঃ। ব্রহ্মসূত্র-১/১/২
অর্থ-য়দার্থ-( জন্মাদি) সৃষ্টি,স্থিতি এবং প্রলয় ( অস্য) এই জগতের ( য়তঃ) যাঁর দ্বারা হয় তিনিই ব্রহ্ম।। (ভাষ্যকার-স্বামী দর্শনানন্দ সরস্বতী)

৪২) ন তস্য প্রতিমা অস্তি য়স্য নাম মহদ্যশঃ।
হিরণ্যগর্ভ ইত্যেব মা মা হিংসীদিত্যেবা য়স্মান্ন জাত ইত্যের্ষঃ।। (যজু০ ৩২/৩)
উক্ত মন্ত্রের দ্বারা যাহার মহান প্রসিদ্ধ যশের গায়ন হয় ওই আত্মার কোন প্রতিমা অথবা উপমা হয় না।।

৪৩) তাঁর শব্দ নেই,স্পর্শ নেই,রূপ নেই,রস নেই,গন্ধ নেই,উৎপত্তি-বিনাশ নেই। সে নিত্য,অনাদি,অনন্ত,মহান,সব থেকে উপরে,ধ্রুব-নিশ্চল,এক-রস। মনুষ্য যখন তাঁকে নিশ্চিত রূপে জেনে নেয় তখন মৃত্যুর মুখ থেকে মুক্তি হয়।।

অশব্দমস্পর্শমরূপমব্যয়ং তথাऽরসং নিত্যমগন্ধবচ্চ যৎ।
অনাদ্যনন্তং মহতঃ পরং ধ্রুবং নিচায্য তন্মৃত্যমুখাত্ প্রমুচ্যতে।। কঠোপনিষদ-১/৩/১৫

৪৪) জন্মাদ্যস্য য়তঃ।____________ব্রহ্মসূত্র-১/১/২
অর্থ-য়দার্থ-( জন্মাদি) সৃষ্টি,স্থিতি এবং প্রলয় ( অস্য) এই জগতের ( য়তঃ) যাঁর দ্বারা হয় তিনিই ব্রহ্ম।।

"পরমাত্মা নিরাকার বা পরমেশ্বর জন্ম রহিত ও শরীর রহিত" এই বিষয়ে উপনিষদের প্রমাণগুলো দেখুন:---
ঈশোপনিষদ—8 নং মন্ত্র (পরমাত্মা স্থূল, সূক্ষ্ম ও কারণ শরীর রহিত ও জন্ম রহিত।)
কেনোপনিষদ—1.3
(ঈশ্বর বাক্য ও মনের অগোচর।চোখ ও অন্য ইন্দ্রিয়দের দ্বারা প্রত্যক্ষ প্রমাণের বিষয় নন।)
•কেনোপনিষদ—1.5,1.6,1.7,1.8,1.9 (ইন্দ্রিয়দের দ্বারা প্রত্যক্ষ বস্তু কখনোই ব্রহ্ম বা ঈশ্বর নন।)
কঠোপনিষদ— 1.2.22
(পরমাত্মা শরীর রহিত।)
•কঠোপনিষদ—1.3.15
( পরমাত্মা শব্দ,স্পর্শ,রস,গন্ধ ও অরূপ বা রূপহীন।)
•কঠোপনিষদ—2.3.8
(পরমাত্মা অলিঙ্গ বা লিঙ্গহীন বা চিহ্নহীন বা অনুমানের অযোগ্য।)
•কঠোপনিষদ—2.3.9
(ঈশ্বরকে চোখ দিয়ে দেখা যায় না।)
•কঠোপনিষদ --2.3.12
(পরমাত্মা বাক্য,মন ও চোখের অগোচর।)
প্রশ্নোপনিষদ—4.10
(পরমাত্মা কারণ,লিঙ্গ ও স্থূল শরীর বর্জিত)
মুণ্ডুকোপনিষদ—1.1.6
( ঈশ্বর হাত,পা,চোখ,কান আদি ইন্দ্রিয় বর্জিত,রূপহীন ও অদৃশ্য।)
•মুণ্ডকোপনিষদ—2.1.2
(ঈশ্বর সব মূর্তি বিবর্জিত ও জন্মরহিত।)
•মুণ্ডকোপনিষদ—3.1.7
(ঈশ্বর অচিন্ত্যরূপ অর্থাৎ ঈশ্বরের রূপ চিন্তা করা সম্ভব নয়।)
•মুণ্ডকোপনিষদ—3.1.8
(পরমাত্মাকে চোখ দিয়ে দেখা যায় না।)
তৈত্তিরীয়োপনিষদ—2.7.2
(ঈশ্বর দর্শনাতীত এবং শরীর রহিত।)
শ্বেতাশ্বতরোপনিষদ—2.15
(পরমাত্মা জন্ম রহিত।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—3.10
(ঈশ্বর অরূপ বা রূপহীন।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—3.19
(ঈশ্বর ইন্দ্রিয় বর্জিত।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—4.1
(ঈশ্বর বর্ণ রহিত।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—4.19
(ঈশ্বর শরীর রহিত এবং তাঁর কোনো মূর্তি বা প্রতিমা নেই।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—4.20
(ঈশ্বরকে চোখ দিয়ে দেখা যায় না ও তিনি ইন্দ্রিয়গ্রাহ্য নন।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—4.21
(ঈশ্বর জন্ম রহিত।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—5.14
(ঈশ্বর শরীর রহিত।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—6.8
(পরমাত্মার শরীর এবং ইন্দ্রিয় নেই।)
•শ্বেতাশ্বতরোপনিষদ—6.9
(পরমাত্মার কোনো লিঙ্গ বা চিহ্ন নেই এবং তাঁর কোনো জনক বা পিতা নেই।)

চেতনস্বরূপ পরমাত্মার উপাসনা ত্যাগ করিয়া অন্য কোন জড়ের উপাসনা কখনও করিবে না ৷ কেননা উপাসনা অর্থাৎ সেবাকৃত জড় পদার্থ ক্ষতি-লাভ কারক এবং রক্ষাকারক হয় না। এইজন্য চিত্তবান্ সমস্ত জীব সমূহকে চেতনস্বরূপ জগদীশ্বরেরই উপাসনা করা উচিত, অন্য জড়ত্বাদি গুণযুক্ত পদার্থ উপাস্য নহে ॥
[যর্জুবেদ-২২/১০] [ ভাষ্যকার- মহর্ষি দয়ানন্দ সরস্বতী ]
চলবে

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ