ঐতেরেয়োপনিষদ ১/১/১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 December, 2022

ঐতেরেয়োপনিষদ ১/১/১

 আত্মা বা ইদমেক এবাগ্র আসীত্। নান্যত্ কিঞ্চন মিষত্। স ঈক্ষত লোকান্নু সৃজা ইতি।।

ঐতেরেয়োপনিষদ-১/১/১

পদ০-আত্মা। বৈ। ইদম্। একঃ। এব। অগ্রে। আসীত্। ন। অন্যত্। কিঞ্চন। মিষত্। সঃ। ঈক্ষত। লোকান্। সৃজৈ। ইতি।

পদার্থ-( বৈ) নিশ্চয়ই করে ( ইদম্,আত্মা) এই ব্রহ্ম ( অগ্রে) সৃষ্টি থেকে পূর্বে ( একঃ) এক ( এব) ই ( আসীত্) ছিলেন ( অন্যত্) তিনি ভিন্ন ( কিঞ্চন) কেহই ( মিষত্) স্পর্দ্ধাকারী ( ন) ছিল না ( সঃ) তিনি ( ঈক্ষত্) ইচ্ছা করলেন যে আমি ( লোকান্ ইতি) লোক-লোকান্তরের ( সৃজৈ) রচনা করবো।

ভাবার্থ-এই কার্যকর জগতে পূর্বে একই পরমাত্মা ছিলেন সেই সময় তিনি ভিন্ন অন্য কোনো পদার্থ চেষ্টাকারী ছিল না অর্থাৎ সেই সময় পরমাত্মা থেকে ভিন্ন জগত নির্মাণের সামর্থ্য অন্য কোনো পদার্থে ছিল না,তিনি জীবের ফলদাতৃত্বের অনুসন্ধান করে এই বিচার করেন যে,আমি সৃষ্টির রচনা করবো,যেমন "নামদাসীন্নো সদাসীত্তদানীম্"] ঋগ্ব০ ১০/১২৯/১ এবং "ন মৃত্যরাসীদমৃতং ন তর্হি ন রাত্রা অহ্ন আসীত্ প্রকেতঃ"] ঋগ্ব০ ১০/১২৯/২ ইত্যাদি মন্ত্রে বর্ণনা করা হয়েছে যে সৃষ্টির উৎপত্তির পূর্বে [ "ন সদ্রূপ"= এই কার্যরূপ জগত্ ছিল না তথা 'ন অসদ্রূপ"] না নিজে কারণরূপে বিরাজমান ছিল এবং সেই সময় না মৃত্যু না অমৃত এবং না রাত্রি,দিনের চিহ্ন সূর্য চন্দ্রমাও,সেই সময় জয়ী জাগ্রত জ্যোতিঃ যুক্ত একমাত্র পরমাত্মাই ছিল। ভাব এই হয় যে সৃষ্টির আদিকালে পরমাত্মা থেকে ভিন্ন অন্য সব পদার্থ নিশ্চেষ্ট হয় অর্থাৎ জড় হওয়ায় প্রকৃতি ক্রিয়া না করতে পারে এবং পরিচ্ছিন্ন হওয়ার কারণ জীবের সামর্থ্য সৃষ্টি রচনার নয়,এইজন্য সৃষ্টি রচনাতে ঈক্ষণকারী একমাত্র পরমাত্মাই বিরাজমান ছিল এবং তিনি সজাতীয়, বিজাতীয়, স্বগতভেদ শূন্য ছিলেন,সজাতীয় ভেদ শূন্য এইজন্য ছিল যে সেই সময় যেমন জগৎকর্তা অন্য কেউ না ছিল এবং জীব খদ্যোতকল্প হওয়ার কারণে ভেদ কারক না ছিল,বিজাতীয়ভেদ শূন্য এইজন্য ছিল যে জড় প্রকৃতি চেতনাবিহীন হওয়ার কারণে নিজস্ব ক্ষমতা ব্যবহারে না আসতে পারে এবং স্বগতভেদ শূন্য এইজন্য যে তিনি নিরাকার,অতএব সেই সময় সৃষ্টি রচয়িতা একমাত্র পরমপিতা পরমাত্মাই ছিল। মায়াবাদিরা এর এই অর্থ করে যে সৃষ্টির উৎপত্তির পূর্বে এই নামরূপাত্মক জগত্ না ছিলো, না সেই অবস্থায় অব্যাকৃতরূপ প্রকৃতি ছিল এইজন্য এই বলা হয়েছে যে [ "একএবাগ্র আসীত"] = একই ছিল,এই কথন্ ঠিক নয়,যদি উক্ত ভাব এই শ্লোকের হয় তবে [ "ন কর্মাবিভাগাদিতি- চেন্নাऽনাদিত্বাত্"] ব্র০ সূ০ ২/১/৩৫= যদি কেউ এই বলে যে প্রলয় কালে কর্ম ছিল না একমাত্র ব্রহ্মই ছিল,এই ঠিক নয়,কারণ জীব এবং তাদের কর্ম অনাদি পাওয়া যায়, ইত্যাদি সূত্রে মহর্ষিব্যাস জীব তথা জীবের কর্মকে অনাদি কদাপি বর্ণনা না করে,যদি সজাতীয় বিজাতীয় ভেদের অর্থ ভেদ শূন্যের হয় তবে কর্ম থেকে সৃষ্টির ব্যবস্থা কদাপি না করা হয় এবং না পরমাত্মা নিত্য শুদ্ধ বুদ্ধ মুক্ত স্বভাব হতে পারে,কারণ অব্যাকৃত রূপ থেকেও জগদাকার পরমাত্মাকেই হতে হবে,ইত্যাদি দোষ থেকে সিদ্ধ হয় যে সেই সময় জগত রচনার চেষ্টাকারী একমাত্র পরমাত্মাই ছিল অন্য নয়। এবং তারা কি। "এক"] শব্দ দ্বারা স্বংগত ভেদের ["এব"] শব্দ দ্বারা বিজাতীয় ভেদের তথা [ ন" মিপত্"] শব্দ দ্বারা সজাতীয় ভেদের নিবৃত্তি করার এই আশ্রয় নিয়েছে যে ধাতুর অনেক অর্থ এইজন্য [ "ন,মিপত"] এর অর্থ "আসীত্" করা উচিত যে ব্রহ্ম থেকে ভিন্ন এবং কিছু ছিল না এটি এইজন্য সঠিক নয় যে "মিপত" এর অর্থ চেষ্টা করা যার আশয় এই হয় যে, ব্রহ্ম থেকে ভিন্ন অন্য কোনো পদার্থ সত্তাস্কৃতি উপাদান না ছিল,এটা থেকে এই ভাব কদাপি অনুসরণ না করে যে বাস্তবন্তর ছিল না,যদি এই ভাব হয় তবে মায়াবাদি ব্রহ্মের অবিদ্যা থেকে বিলক্ষণ কখনো বর্ণনা করতে পারে না কারণ অবিদ্যার ব্রহ্ম থেকে বিছিন্ন ব্রহ্ম বিলক্ষণ কথন্ করায় ব্রহ্ম এবং অবিদ্যার ভেদ স্পষ্ট সিদ্ধ হয়ে যায় তারপর এটা কিভাবে বলা যেতে পারে যে বিজাতীয়ভেদ শূন্য ছিল,কারণ বিজাতীয় তো অবিদ্যা থেকেও উৎপত্তি হয়,যদি এই বলা হয় যে সৃষ্টির পূর্বে সজাতীয় ভেদ রহিত এবং নিজ থেকে ভিন্ন জাতি অন্য কোন পদার্থ সত্তাস্ফুর্তি দানকারী না ছিল এই অভিপ্রায় থেকে আত্মার একত্ব কথন্ করা হয়,এর দ্বারা আত্মার বিবর্ত্তি উপাদান কারণ এবং জগত্ মিথ্যা হওয়া কদাপি সিদ্ধ হতে পারে না,অতএবএই স্থলে জীববোহ্মের একতা "সিদ্ধ করা মায়াদিদের ধৃষ্টতা মাত্র।।
( ভাষ্যকার-আর্যমুনি পরিব্রাজক)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ