যজুর্বেদ ১/১১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

28 December, 2022

যজুর্বেদ ১/১১

 ঋষিঃ-পরমেষ্টী প্রজাপতি। দেবতা-অগ্নিঃ। ছন্দঃ-স্বরাট্ চগতী। স্বরঃ-নিষাদঃ।।

ভুতায় ত্বা নারতয়ে স্বরভিবিখ্যেষম্ দৃংহন্তাম্ দুর্য়াঃ পৃথিব্যামুর্বন্তরিক্ষমন্বেমি। পৃথিব্যাস্ত্বা নাভৌ সাদয়াম্যদাত্যাऽউপস্থেऽগনে হব্যম্ রক্ষ।। যজুর্বেদ ১/১১

পদ০-ভূতায়। ত্বা। ন। অরাতয়ে। স্বঃ। অভিবিখ্যেষমিত্যভিऽবিখ্যেষম্। দৃংজন্তাম্।দুর্য়াঃ। পৃথিব্যাম্। উরু। অন্তরিক্ষম্। অনু।এমি। পৃথিব্যাঃ। ত্বা। নাভৌ। সাদয়ামি। অদিত্যাঃ। উপস্থে ইত্যুপऽস্থে। অগ্নে। হব্যম্। রক্ষ।।
পদার্থ-আমি যে যজ্ঞকে ( ভূতায়) প্রাণিদিগের সুখ তথা ( অরাতয়ে) দারিদ্র্যাদি দোষকে নাশের জন্য ( অদিত্যা)১ বেদবাণী বা বিজ্ঞান প্রকাশের ( উপস্থে) গুণে ( সাদয়ামি) স্থাপন করি এবং ( ত্বা) তাহাকে কখনও ( ন) ত্যাগ করি না। হে বিদ্বানগণ! তোমাদিগের উচিত ( পৃথিব্যাম্) বিস্তৃত ভূমিতে ( দুর্য়াঃ)২ নিজ গৃহ ( দৃং হন্তাম্) বুদ্ধি করা। আমি ( পৃথিব্যাঃ,নভৌ) পৃথিবীর মধ্যে যে সকল গৃহে ( স্বঃ)৩ জল আদি সুখের পদার্থকে ( অভিবিখ্যেষম্) সর্ব প্রকারে দেখি এবং ( উর্বন্তরিক্ষম্) উক্ত পৃথিবীতে অনেক অবকাশ দিয়া সুখপূর্বক নিবাস করিবার যোগ্য স্থানের রচনা করিয়া [ ( ত্বা) আপনাকে] ( অন্বেসি) প্রাপ্ত হইয়া থাকি। হে ( অগ্নে) জগদীশ্বর! আপনি ( হব্যম্) আমাদিগের আদান-প্রদান করিবার যোগ্য পদার্থের ( রক্ষ) সর্বদা রক্ষা করুন। ইহা প্রথম পক্ষ হইল। এখন দ্বিতীয় পক্ষ-হে অগ্নে পরমেশ্বর! আমি ( ভূতায়) সংসারের জীবদিগের সুখ তথা ( অরাতয়ে) দরিদ্যের বিনাশ ও দানাদি ধর্ম।করিবার জন্য ( পৃথিব্যাঃ) পৃথিবীব ( নভৌ) মধ্যে ( সকলের স্বামী উপাস্য জানিয়া ( স্বঃ) সুখস্বরূপ ( ত্বা) আপনাকে ( অভিবিখ্যেষম্) প্রকাশ করি তথা আপনার কৃপায় আমার গৃহাদি পদার্থ এবং উহাতে নিবাসকারী মনুষ্যাদি প্রাণী ( দৃংহন্তাম্) বৃদ্ধি প্রাপ্ত হউক এবং আমি ( পৃথিব্যাম্) বিস্তৃত ভূমিতে ( উরু) বহু প্রকার ( অন্তরিক্ষম্) আবকাশযুক্ত স্থানে নিবাসের জন্য ( অদিত্যা,উপস্থে) সর্বত্র ব্যাপক আপনার সমীপে সর্বদা ( অন্বেসি) উপস্থিত হইয়া থাকি। কখনও ( ত্বা) আপনাকে ( ন সাদয়ামি) ত্যাগ করি না। হে জগদীশ্বর! আপনি আমার ( হব্যম্) অর্থাৎ উত্তম পদার্থের সর্বদা ( রক্ষ) রক্ষা করুন। ইহা দ্বিতীয় পক্ষ হইল। এবং তৃতীয় অধিকন্ত বলি-আমি শিল্পবিদ্যা সম্পর্কীয় যজ্ঞ করিয়া ( ভূতায়) সংসারের প্রাণিদিগের সুখ এবং ( অরাতয়ে) দারিদ্র্যাদি দোষের বিনাশ অর্থাৎ সুখপূর্বক দানাদি ধর্ম করিবার ইচ্ছা্য় ( পৃথিব্য নভৌ) এই পৃথিবীতে শিল্পবিদ্যার সিদ্ধির জন্য ( সাদয়ামি) স্থাপন করি কেননা উক্ত শিল্পবিদ্যা ইহা দ্বারা সিদ্ধ হয় ( অদিত্যাঃ উপস্থে) তথা অন্তরিক্ষে স্থিত মেঘমন্ডলে ( হব্যম্) হোম দ্বারা উপস্থিত উত্তম-উত্তম পদার্থের ( রক্ষ) রক্ষাকারী,এইজন্য এই অগ্নিকে ( পৃথিব্যাম্) পৃথিবীতে ন্থাপন করিয়া ( উর্বন্তরিক্ষম্) অত্যন্ত অবকাসযুক্ত স্থান এবং বিবিধ প্রকারের সুখ ( অন্বেসি) প্রাপ্ত হই অথবা এই প্রয়োজনের জন্য ( ত্বা) এই অগ্নিকে পৃথিবীর মধ্যে স্থাপন করি। এই প্রকার শ্রেষ্ঠ কর্ম করিতে থাকিয়া ( স্বঃ) বহু সুখকে ( অভিবিখ্যেষম্) দেখি তথা আমার ( দুর্য়্যাঃ) গৃহ এবং তাহাতে নিবাসকারী মনুষ্য ( দৃং হন্তাম্) শুভ গুণ ও সুখপূর্বক বৃদ্ধি প্রাপ্ত হউক এইজন্য এই ভৌতিকঅগ্নিকে ত্যাগ আমি ( ন) কখনও করি না।। ইহা তৃতীয় অর্থ হইল।।
যজুর্বেদ ১/১১


টিপ্পণী-

১বিজ্ঞানদীপ্তের্বেদবাচঃ সকাশাদন্তরিক্ষে মেঘমণ্ডলস্য মধ্য অদিতির্দ্যৌরদিতিরন্তরিক্ষমিতি মন্ত্রপ্রমাণ্যাত্।। ঋগ্ব০ ১/৮/৩/১০।। অদিতিরিতি বাঙ্নামসু পঠিতম্।নিঘ০ ১/১১।। পদনামসু চ।। নিঘ০ ৪/১।।
২দুর্যা ইতি গৃহনামসু পঠিতম্।। নিঘ০ ৩/৪।।
৩স্বরিতি সুখনামসু পঠিতম্।। নিঘ০ ৩/৬।। উদকনামসু চ।। ১/১২।।
অয়ম্ মন্ত্রঃ শ০ ব্রা০ ১/১/২/২০-২৬ ব্যাখ্যাতঃ।।
ভাবার্থ-এই মন্ত্রে শ্লেষালঙ্কার ব্যবহৃত হইয়াছে। ঈশ্বর আজ্ঞা প্রদান করিতেছেন যে,হে মানুষ্যগণ! আমি তোমাদিগের রক্ষা এইজন্য করি যে,তোমরা পৃথিবীর উপর সর্বপ্রাণিদিগকে সুখ পৌঁছাইতে থাক তথা তোমাদিগের কর্তব্য,বেদবিদ্যার ধর্মের অনুষ্ঠান এবং স্বীয় পরুষার্থ দ্বারা বিচিত্র প্রকারের সুখ সর্বদা বৃদ্ধি করা। তোমরা সকল ঋতুতে সুখ প্রদান করিবার যোগ্য বহু অবকাশযুক্ত সুন্দর গৃহ নির্মাণ করিয়া সর্বদা সুখ গ্রহণ কর এবং আমার সৃষ্টিতে যতগুলি পদার্থ বিদ্যমান তাহা হইতে উত্তম-উত্তম গুণ অণ্বেষণ করিয়া অথবা বহু বিদ্যাসকল প্রকাশ করিয়া উক্ত গুণ সংসারে সম্যক্ প্রকারে প্রচার করিতে থাক যাহাতে সকল প্রাণিদিগের উত্তম সুখ বর্ধিত হইতে থাকে এবং তোমাদিগেরও উচিত যে,আমাকে সর্বত্র ব্যাপ্ত,সকলের সাক্ষী,সকলের মিত্র সর্ব সুখের বৃদ্ধিকারী,উপাসনার যোগ্য এবং সর্বশক্তিমান মারিয়া সকলের উপকার,বিবিধ বিদ্যার বৃদ্ধি,ধর্মে প্রবৃত্তি অধর্মে নিবৃত্তি,কর্ম-কুশলতার সিদ্ধি এবং যুক্তকর্ম অনুষ্ঠানাদি করিতে সর্বদা প্রবৃত্ত থাক। এই মন্ত্রে মহিধর ভ্রান্তিপূর্বক ( অভিবিখ্যেষম্) এই পদ ( খ্যা প্রকথন) এই ধাতুর দর্শন অর্থ করিয়াছেন। ইহা ধাতুর অর্থের বিরুদ্ধ হওয়ায় অশুদ্ধ।। ( ভাষ্যকার-মহর্ষি দয়ানন্দ সরস্বতী)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ