বৃহদারণ্যকোপনিষদ ৬/৪/৭ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

15 December, 2022

বৃহদারণ্যকোপনিষদ ৬/৪/৭

 সা চেদস্মৈ ন দদ্যাত্কামমেনামবক্রীণীয়াত্ সা চেদস্মৈ নৈব দদ্যাত্কামমেনাম্ য়ষ্দয়া বা পাণিনা বোপহত্যাতিক্রামেদিন্দ্রিয়েণ তে যসসা যশ আদদ ইত্যয়শ এব ভবতি।।

বৃহদারণ্যকোপনিষদ-৬/৪/৭

পদার্থ: এখন এটা দেখানো হচ্ছে যে, স্ত্রীও নানা প্রকারের হয়ে থাকে। সবাই'ই লক্ষ্মীই হয় না। তাহলে কার সাথে কেমন ব্যবহার করবে? (সা চেদ্ অস্মৈ ন দদ্যাৎ) যদি কোনো বিবাহিতা ভার্য্যা কোনো কারণবশত সন্তান উৎপত্তির জন্য নিজেকে দান না করে তবে প্রথমে (এনাং কামং অবক্রীণীয়াৎ) তাকে যথেচ্ছা দ্রব্য ও সুবচন দ্বারা নিজ বশে আনবে (সা চেৎ অস্মৈ নৈব দদ্যাৎ) এরপরও সে পতির অনুকূল না হলে, তবে (কামৎ এনাং যষ্ট্যা বা পণিনা বা উপহত্য অতিক্রামেৎ) যথেচ্ছা দণ্ডের ভয় দেখাবে অথবা হাত দিয়ে তাকে ধরে উত্তমপ্রকারে বোঝাবে আর তাকে এই ভয় দেখাবে যে (তে যশঃ যশসা ইন্দ্রিয়েণ আদদে) হে দেবী ! যদি তুমি এমন করো, তবে আমি আমার যশের হেতু ইন্দ্রিয়ের সাথে তোমার যশ নিয়ে নিব। অর্থাৎ আমি আজন্ম ব্রহ্মচারী থেকে তোমার সন্তান হতে দিব না। তৎপর বৃদ্ধাবস্থায় আমি নিঃসন্তান হেতু তেমায় অনেক ক্লেশ দিবো। অতএব তুমি সহমত হয়ে যাও। (ইতি অযশাঃ এব ভবতি) এই প্রকারে সে অয়শ্বিনী অর্থাৎ এই ভয়ে স্ত্রী সহমত হয়ে

সরলার্থ: এখনে এই দেখান হয়েছে যে, স্ত্রীও অনেক প্রকার হয় সব লক্ষ্মী নয়, তাহলে কার সাথে কেমন ব্যবহার করবে ( সা চেদ্ অস্মৈ ন দদ্যাত্) যদি কোন বিবাহিতা নারী কোন কারণবশ সন্তানোৎপত্তির জন্য নিজেকে দান না করে তবে প্রথমে ( এনাম্ কামম্ অবক্রীণীয়াত্) তাকে যথেচ্ছ দ্রব্য এবং সুবচন দ্বারা নিজ বশে আনবে ( সা চেদ্ অস্মৈ নৈব দদ্যাত্) এর পরও পতির অনুকূল সে না হয় তবে ( কামম্ এনাম্ যষ্টথা বা পাণিনা বা উপহত্য অতিক্রামেত্) তখন যথেচ্ছে দন্ডের ভয় দেখাবে অথবা হাত দ্বারা তাকে ধরে উত্তম প্রকার বুঝাবে এবং তাকে এই ভয় দেখাবে যে ( তে যশঃ যশসা ইন্দ্রিয়েণ আদেদ্) হে বরারোহ! যদি তুমি এমন কর তবে আমি নিজ যশের হেতু ইন্দ্রিয়ের সাথে তোমার যশ গ্রহণ করবো অর্থাৎ আমি জন্মভর ব্রহ্মচারী থাকব তোমার সন্তান হতে দেবো না তারপর বৃদ্ধা অবস্থায় সন্তানের অভাবে তুমি অনেক ক্লেশ পাবে অতঃ তুমি সহমত হও ( ইতি অয়শাঃ এব ভবতি) এই প্রকার ওই অয়শ্বিনী অর্থাৎ এই ভয় থেকে স্ত্রী সহমত হয়ে যায়।। ( ভাষ্যকার-শিবশঙ্কর শর্মা)

আর্যমুনি ভাষ্যঃ স্ত্রী যদি উক্ত শোভা ধারণ না করে অর্থাৎ স্বভাব হতেই অপরিষ্কার থাকে এবং পুরুষের(স্বামী) অনুকূল না থাকে তবে তাঁকে শিক্ষা তথা যথাযোগ্য দন্ড দিয়ে শ্রী তথা শুদ্ধ বস্ত্রাদিতে স্বভাবকারী বানাবে এবং স্ত্রী উক্ত পুরুষকে(স্বামীকে) স্বীকার না করলে তাকে পুরুষ(স্বামী) যথাযোগ্য শিক্ষা দেবে৷

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ