যজুর্বেদ ১/১২ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

28 December, 2022

যজুর্বেদ ১/১২

 ঋষিম-পরমেষ্টী প্রজাপতি। দেবতা-অপ্সরিতারৌ। ছন্দঃ-ভূরিক্ অত্যষ্টি। স্বরঃ-গান্ধারঃ।।

পবিত্রে স্থো বৈষ্ণব্যৌ সবিতুর্বঃ প্রসবऽউত্পুনাম্যচ্ছিদ্রেণ পবিত্রেণ সূর্যস্য।
রশ্বমিভিঃ দেবীরাপোऽ অগ্রেগুবোऽ অগ্রেপুবোऽগ্রऽইমমদ্য য়জ্ঞং নয়তাগ্রে যজ্ঞপতিঁ সুধাতুম্ যজ্ঞপতিম্ দেবয়ুবম্।। যজুর্বেদ-১/১২

পদ০-পবিত্রেऽইতি পবিত্রে। স্থঃ। বৈষ্ণবৌ। সবিতুঃ। বঃ। প্রসব ইতি প্রऽসবে। উত্। পুনামি। অচ্ছিদ্রে
ণ। পবিত্রেণ। সূর্য্যস্য। রশ্মিভিরিতি রশ্মিऽভিঃ। দেবীঃ। আপঃ। অগ্রেগুব ইত্যগ্রেऽগুবঃ। অগ্রেপুব ইত্যগ্রেऽপুবঃ। অগ্রে। ইমম। অদ্য। যজ্ঞম্। নয়ত। অগ্রে। যজ্ঞপতিমিতি। যজ্ঞऽপতিম। সুধাতুমিতি সুধাऽতুম্। যজ্ঞপতিমিতি যজ্ঞऽপতিম্। দেবয়ুবমিতি দেবऽয়ুবম্।।

পদর্থ-হে বিদ্বানগণ! তোমরা যেমন ( সবিতুঃ) পরমেশ্বরের ( প্রসবে) উৎপন্নকৃত এই সংসারে ( অচ্ছিদ্রেণ) নির্দোষ এবং ( পবিত্রেণ) পবিত্র করিবার জন্য যে ( সূর্য্যস্য) সূর্যের ( রশ্মিভিঃ) কিরণ উহাদিগের দ্বারা ( বৈষ্ণবৌ) যজ্ঞসম্বন্ধী প্রাণ ও অপানের গতি ( পবিত্রে) পদার্থকেও পবিত্র করিবার হেতু ( স্থঃ) হও এবং যেমন উক্ত সূর্য কিরণ দ্বারা ( অগ্রগুবঃ) ভবিষ্যতে সমুদ্র বা অন্তরিক্ষে চলিতে থাকিবে,( অগ্রেপুবঃ) প্রথম পৃথিবীতে স্থাপিত সোম ঔষধির সেবন করা তথা ( দেবীঃ)১ দিব্যগুণযুক্ত ( বঃ) সেই ( আপঃ) জল পবিত্র হউক। সেইরূপ ( নয়ত) পবিত্র পদার্থের হোম অগ্নিতে কর সেইরূপ আমিও ( অদ্য) আজকের দিন ( ইমম্) এই ( য়জ্ঞম্) পূর্বোক্ত ক্রিয়াসম্পর্কীয় য়জ্ঞ প্রাপ্ত করিয়া ( অগ্রে) যাহা প্রথম ( সুধাতাম্) শ্রেষ্ঠ মন আদি ইন্দ্রিয় এবং সুবর্ণাদি ধনযুক্ত ( য়জ্ঞপতিম্) যজ্ঞের নিয়মানুযায়ী পালক তথা ( দেবয়ুবম্) বিদ্বান্ এবং শ্রেষ্ঠ গুণ প্রাপ্ত হওয়ার অথবা উহাদিগের প্রাপ্ত করিবার ( য়জ্ঞপতিম্) যজ্ঞের ইচ্ছুক মনুষ্য তাহাকে ( উত্পুনামি)২ পবিত্র করি।।
যজুর্বেদ ১/১২



টিপ্পণী-
১উদিত্যেতয়োঃ প্রতিলোম্যম্ প্রাহ।।নিরু০ ১/৩।।
২অত্র সুপাম্ সুলুগ্ [ অষ্টা০ ৭/১/৩৯ ] ইতি পূর্বসবর্ণাদেশ:।। অয়ম্ মন্ত্রঃ শ০ ব্রা০ ১/১/৩/১-৭ ব্যাখ্যাতঃ।।
ভাবার্থ-এই মন্ত্রে লুপ্তোপমারঙ্কার ব্যবহৃত হইয়াছে। যে সব পদার্থ সংযোগ হইতে বিকার প্রাপ্ত হয় তাহারা অগ্নির নিমিত্ত অতিসূক্ষ্ম পরমানুরূপ হইয়া বায়ুর মধ্যে স্থিত থাকে এবং কিছু শুদ্ধও হইয়া যায় কিন্তু যেমন যজ্ঞানুষ্ঠান দ্বারা বায়ু ও বৃষ্টি জলের উত্তম শুদ্ধি ও পুষ্টি হইয়া থাকে সেইরূপ অন্য উপায় দ্বারা কখনও হইতে পারে না। সুকরাং বিদ্বানগিদের উচিত যে,হোমক্রিয়া এবং বায়ু,অগ্নি,জলাদি পদার্থ অথবা শিল্পবিদ্যা দ্বারা ভাল যান-বাহনাদি রচনা করিয়া বহুবিধ ভাবে লাভান্বিত হউন। অর্থাৎ স্বীয় মনোকামনা সিদ্ধি করিয়া আপরের কামনাও সিদ্ধি করুন। যে জল এই পৃথিবী হইতে অন্তরিক্ষে উত্তোলিত হইয়া সেখান হইতে ফিরিয়া আসিয়া পুনরায় পৃথিবী আদি পদার্থকে প্রাপ্ত হইয়া থাকে তাহারা প্রথম এবং যে সব জল মেঘে বৃত্র তথা সূর্য্যের ইন্দ্র নাম দ্বারা বর্ণন করিয়া যুদ্ধরূপী কাহিনীর প্রকাশ দ্বারা মেঘবিদ্যা প্রদর্শন করা হইয়াছে।।
( ভাষ্যকার-মহর্ষি দয়ানন্দ সরস্বতী)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ