प्रो॒ह्यमा॑णः॒ सोम॒ऽआग॑तो॒ वरु॑णऽआ॒स॒न्द्यामास॑न्नो॒ऽग्निराग्नी॑ध्र॒ऽइन्द्रो॑ हवि॒र्द्धानेऽथ॑र्वोपावह्रि॒यमा॑णः ॥
প্রোহ্যমাণঃ সোমऽআগতো বরুণऽআসন্দ্যামাসন্নোऽগ্নিরাগ্নীধ্রऽইন্দ্রো হবির্দ্ধানেSথর্বোপাবহ্রিয়মাণঃ ॥
পদার্থঃ- হে গৃহস্থগণ ! তোমাদেরকে এই ঈশ্বরের সৃষ্টিতে (আসন্দ্যাম্) বসিবার একটা ভাল আসনাদির উপর (আগত) আগত পুরুষ যেমন বিরাজমান হয়, সেইরূপ (প্রোহ্যমাণঃ) তর্ক-বিতর্ক সহ বাদানুবাদ দ্বারা জ্ঞাত (সোমঃ) ঐশ্বর্য্যের সমূহ (বরুণঃ) সহায়কারী পুরুষের সমান জলের সমূহ (আগ্নীধে) বহু ইন্ধনে (অগ্নিঃ) অগ্নি (উপাবহ্রিয়মানঃ) ক্রিয়ার কুশলতা পূর্বক যুক্ত কৃত (অথবা) প্রশংসা করিবার যোগ্যের সমান পদার্থ এবং (হবিদধানে) গ্রহণীয় পদার্থে (ইন্দ্ৰঃ) বিদ্যুৎ নিরন্তর যুক্ত করা উচিত ॥
ভাবার্থ :- তর্ক বিনা কোন বিদ্যা কোন মনুষ্যের হয় না এবং বিদ্যা বিনা পদার্থ দ্বারা উপযোগও কেউ নিতে পারে না ।
No comments:
Post a Comment
ধন্যবাদ