ঋষিঃ-কুত্সঃ আঙ্নিরসঃ। দেবতা-অগ্নিঃ। ছন্দঃ-নিচৃজ্জগতী। স্বরঃ-নিষাদঃ।।
যদযুক্থা অরুষা রোহিতা রথে বাতজুতা বৃষভস্যেব তে রবঃ।
আদিন্বসি বলিনো ধুমকেতুনাগ্নে সখ্যে মা রিষমা বয়ম্ তব।। ___ঋগ্বেদ-১/৯৪/১০
যত্। অযুক্থাঃ। অরুষা। রোহিতা। রথে। বাতऽজুতা। বৃষভস্যऽইব। তে। রবঃ। আত্। ইন্বসি। বনিনঃ। ধুমऽকেতুনা। অগ্নে। সখ্যে। মা। রিষাম্। বয়ম্। তব।।
পদার্থ- হে ( অগ্নে) সংসপ্ত শিল্পব্যবহারের জ্ঞান দাতা ক্রিয়াচতুর বিদ্বান্! যে কারণে আপনি ( যত্) যারা ( তে) আপনার বা এই অগ্নির ( বৃষভস্যেব) পদার্থ বহনকারী বলবান ষাঁড়ের ন্যায় বা ( বাতজুতা) পবনের গতির ন্যায় গতিযুক্ত ( অরুষা) সহজ স্বভাব ( রোহিতা) দৃঢ় বল আদি যুক্ত অশ্ব ( রথে) বিমান আদি যানে সংযোগের যোগ্য, তাদের ( অযুক্থাঃ) সংযুক্ত করে বা এই ভৌতিক অগ্নি সংযুক্ত করে, সেই রথ থেকে নির্গত যে ( রবঃ) শব্দ তার সাথে বর্ত্তমান ( ধুমকেতুনা) যার মধ্যে ধোঁয়াই পতাকা হয় সেই রখ দ্বারা ব্যবহারকে ( ইন্বসি) ব্যাপ্ত হয় বা এই ভৌতিক অগ্নি উক্ত প্রকারে ব্যবহারকারীকে ব্যাপ্ত হয়,এর থেকে ( আত্) পিছনে ( বনিনঃ) যাদের উত্তম বিভাগ বা সূর্য্য কিরণের সম্বন্ধ হয় ( তব) তাদের নিজ বা ভৌতিক অগ্নির সম্বন্ধ হয় তার ( সখ্যে) বন্ধুত্বে ( বয়ম্) আমরা মনুষ্য ( রিষাম্) পীড়িত না হই।
ভাবার্থ-এই মন্ত্রে শ্লেষ এবং উপমালঙ্কার আছে। যার দ্বারা শিল্প ও ভৌতাক অগ্নি সর্বহিতকারী কর্মকে সিদ্ধ করতে পারে, তার থেকে বিমানাদি যানের সম্ভাবনা করার যোগ্য হয়।
No comments:
Post a Comment
ধন্যবাদ