যজুর্বেদ ১৫/৬৫ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

04 July, 2023

যজুর্বেদ ১৫/৬৫

যজুর্বেদ ১৫/৬৫

মধুচ্ছন্দা ঋষিঃ । বিদ্বান্ দেবতা । বিরাডনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥

স॒হস্র॑স্য প্র॒মাসি॑ স॒হস্র॑স্য প্রতি॒মাসি॑ স॒হস্র॑স্যো॒ন্মাসি॑ সা॒হ॒স্রো᳖ऽসি স॒হস্রা॑য় ত্বা ॥ 

যজুর্বেদ-১৫/৬৫

स॒हस्र॑स्य प्र॒मासि॑ स॒हस्र॑स्य प्रति॒मासि॑ स॒हस्र॑स्यो॒न्मासि॑ सा॒ह॒स्रोऽसि स॒हस्रा॑य त्वा॥


পদ০-সহস্রস্য। প্রমেতি প্রऽমা। সহস্রস্য। প্রতিমেতি। প্রতিऽমা। অসি। সহস্রস্য। উন্মেত্যুত্ऽমা। অসি। সাহস্রঃ। অসি। সহস্রায়। ত্বা।। । অসি। সাহস্রঃ। অসি। সহস্রায়। ত্বা।। ।

পদার্থঃ-( সহস্রস্য)১ অসংখ্যপদার্থযুক্তস্য জগতঃ ( প্রমা) প্রমাণ যথার্থবিজ্ঞানম্ ( অসি) ( সহস্রস্য) অসংখ্যপদার্থ- বিশেষস্য ( প্রতিমা) প্রমীয়ন্তে পরিমীয়ন্তে সর্বেঃ পদার্থা য়থা সা ( অসি) ( সহস্রস্য) অসংখ্যাতস্যস্থূলবস্তুনঃ ( উন্মা) ঊর্ধ্ব মিনোতি য়থা তুলয়া তদ্বত্ ( সহস্রস্য) অসংখ্যাতস্য স্থূলবস্তুনঃ ( উন্মা) ঊর্ধ্ব সিনোতি যযা তুলয়া তদ্ধত্ ( অসি) ( সাহস্রঃ) সহস্রমসখ্যাতাঃ পদার্থা বিদ্যা বা বিদ্যন্তে যস্য সঃ ( অসি) ( সহস্রায়) অসংখ্যপ্রযোজনায় ( ত্বা) ত্বাম্।

[ অয়ম্ মন্ত্রঃ শত০ ৮/৭/৪/১০ ব্যাখ্যাতঃ ]।। ৬৫।।

অন্বয়ঃ-হে বিদ্বন্ বিদুষি বা যতস্ত্বম্ সহস্রস্য প্রমেবাসি সহস্রস্য প্রতিমেবাসি সহস্রস্যোন্মেবাসি সাহস্রোऽসি তস্মান্ সহস্রায় ত্বা ত্বাম্ পরমেমেষ্ঠী সত্যে ব্যবহারে সাদয়তু।

টিপ্পণী-১"সহস্রম্" ইতি বহুনাম। নিঘ০ ৩/১।।

[ অথ ব্যাকরণ-প্রক্রিয়া ]
( প্রমা প্রতিমা-উন্মা) কিবপ্ চ ( অ০ ৩/২/৭৩) ইতি কিবপ্"। কৃদুত্তরপদপ্রকৃতি স্বরঃ।। ( সাহস্যঃ) অণ্ চ ( অ০ ৫/২/১০৩) ইত্যণ্ মত্বর্থে। প্রত্যয়স্বরেণান্তোদাত্তঃ।।৬৫।।
।।ইতি ব্যাকরণ-প্রক্রিয়া।।

পদার্থ-হে বিদ্বান পুরুষ বা বিদুষী স্ত্রী! যে কারণে তুমি ( সহস্রস্য) অসংখ্যাত পদার্থে যুক্ত জগতের ( প্রমা) প্রমাণ যথার্থ জ্ঞানের তুল্য ( অসি) আছো,( সহস্রস্য) অসংখ্য বিশেষ পদার্থের ( প্রতিমা) ওজন সাধনের তুল্য ( অসি) আছো, ( সহস্রস্য) অসংখ্য স্থূল পদার্থের ( উন্মা) ওজনের তুল্যের সম ( অসি) আছো, ( সাহস্রস্য) অসংখ্য পদার্থ এবং বিদ্যাতে যুক্ত ( অসি) আছো,এই কারণে ( সহস্রায়) অসংখ্যাত প্রয়োজনের জন্য ( ত্বা) তোমাকে পরমাত্মা ব্যবহারে স্থিত করুক।।

ভাবার্থ-এই মন্ত্র বাচকলুপ্তোপমালঙ্কার আছে। এখানে পূর্ব মন্ত্র দ্বারা "পরমেষ্ঠী সাদয়তু" এই দুই পদের অনুবৃত্তি আসে। তিন সাধন দ্বারা মনুষ্যের ব্যবহার সিদ্ধ হয়- প্রথম যথার্থ বিজ্ঞান,দ্বিতীয় পদার্থ ওজনের জন্য তুল্যের সাধন বাট, এবং তৃতীয় দাড়িপাল্লা আদি। এই শিশির ঋতুর বর্ণনা পূর্ন হইল।।

( ভাষ্যকার-মহর্ষি দয়ানন্দ সরস্বতীর সংস্কৃত ভাষ্যের আধারে- পদবাক্যপ্রমাণাজ্ঞ পণ্ডিত ব্রহ্মদত্ত জিজ্ঞাসুর হিন্দি থেকে অনুবাদ কৃত)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ