যজুর্বেদ ২৫/৭ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

23 July, 2023

যজুর্বেদ ২৫/৭

 বিষয়-কার জন্য কে হয়,তারপর উপদেশ করা হয়েছে-

যজুর্বেদ ২৫/৭

পূষণমিত্যস্য প্রজাপতির্ঋষিঃ । পূষাদয়ো দেবতাঃ । নিচৃদষ্টিশ্ছন্দঃ । মধ্যমঃ স্বরঃ ॥

পূ॒ষণং॑ বনি॒ষ্ঠুনা॑ন্ধা॒হীন্ৎস্থূ॑লগু॒দয়া॑ স॒র্পান্ গুদা॑ভির্বি॒হ্রুত॑ऽআ॒ন্ত্রৈর॒পো ব॒স্তিনা॒ বৃষ॑ণমা॒ণ্ডাভ্যাং॒ বাজি॑ন॒ꣳ শেপে॑ন প্র॒জাᳬরেত॑সা॒ চাষা॑ন্ পি॒ত্তেন॑ প্রদ॒রান্ পা॒য়ুনা॑ কূ॒শ্মাঞ্ছ॑কপি॒ণ্ডৈঃ ॥ 

যজুর্বেদ-২৫/৭ 👈বৈজ্ঞানিক ভাষ্য পড়ুন

পদার্ধঃ-( পুষণম্) পুষ্টিকরম্ ( বনিষ্ঠুনা) যাচনেন ( অন্ধাহীন্) অন্ধান সর্পান্ ( স্থূলগুদয়া) স্থূলয়া গুদয়া সহ ( সর্পান্) ( গুদাভিঃ) ( বিহ্রুতঃ) বিশেষেণ কুটিলান্ ( আন্ত্রৈঃ) উদরস্থৈর্নাড়ীবিশেষৈঃ ( অপঃ) জলানি ( বস্তিনা) নাভেরধোভাগেন ( বৃষণম্) বীর্যাধারম্ ( আণ্ডাভ্যাম্) অণ্ডাকারাভ্যাম্ বৃষাণাবয়বাভ্যাম্ ( বাজিনম্) অশ্বম্ ( শেপেন্) লিঙ্গেন ( প্রজাম্) সন্ততিম্ ( রেতসা) বীর্যেণ ( চাষান্) ভক্ষণানি ( পিত্তেন) ( প্রদরান্) উদরাবয়বান্ ( পায়ুনা) এতদিন্দ্রিয়েণ ( কূশ্মান্) শাসনানি। অত্র কশাধা- তোর্মক্প্রত্যয়োऽন্যেষামপীতি বীর্য়শ্চ ( শকপিণ্ডৈঃ বীর্য়শ্চ ( শকপিণ্ডৈঃ) শক্তেঃ সংধাতৈঃ।। 

সমাণার্থ-( কূশ্মান্) এখানে "কশ" ধাতু থেকে "মক্" প্রত্যয় এবং "অন্যেষামপি দৃশ্যতে" ( ৬/৩/১৩৭) থেকে দীর্ঘ। 

অন্বয়ঃ- হে মনুষ্য যূযম্ বনিষ্ঠুনা পুষণম্ স্থূলগুদয়া সহ বর্ত্তমানানন্ধাহীন্ গুদাভিঃ সহিতান্ বিহ্রুতঃ      সর্পানান্ত্রৈরপো বস্তিনা বৃষণমাণ্ডাভ্যাম্ বাজিনম্ শেপেন রেতসা প্রজাম্ পিত্তেন চাষান্ প্রদরান্ পায়ুনা শকপিণ্ডৈঃ কূশমান্ নিগৃহ্ণীত।।

সপদার্থান্বয়ঃ-হে মনুষ্যঃ! যূযম্ বনিষ্ঠুনা যাচনেন পুষণম্ পুষ্টিকরম্,স্থূলগুদয়া স্থূলয়া গুদয়া সহ বর্ত্তমানানন্ধাহীন্ অন্ধান্ সর্পান্, গুদাভিঃ সহিতান্ বিহ্রুতঃ বিশেষেণ কুটিলান্ সর্পান্ আন্ত্রৈঃ উদরস্থৈর্নাড়ীবিশেষৈঃ অপঃ জলানি,বস্তিনা নাভেরধোভাগেন বৃষণম্ বীর্যাধারম্, আণ্ডাভ্যাম্ অণ্ডাকারাভ্যাম্ বৃষাণাবয়বাভ্যাম্ বাজিনম্ অশ্বম্,শেপেন্ লিঙ্গেন রেতসা বীর্যেণ প্রজাম্ সন্ততিম্,পিত্তেন চাষান্ ভক্ষণানি,প্রদরান্ উদরাবয়বান্ পায়ুনা এতদিন্দ্রিয়েণ, শকপিণ্ডৈঃ শক্তেঃ সংধাতৈঃ।।

ভাবার্থ-য়েন য়েন য়দয়ৎকার্য্যম্ সিধ্যেত্,তেন তেনাঙ্গেন্ পদার্থেন বা তত্ তত্ সাধনীয়ম্।। 

পদার্থঃ–হে মনুষ্যগণ! তোমরা (বনিষ্ঠুনা) যাঞ্চা করিয়া (পূষণম্) পুষ্টিকারীকে (স্থূলগুদয়া) স্থূল গুদেন্দ্রিয়ের সঙ্গে বর্ত্তমান (অন্ধাহীন) অন্ধ সর্পগুলিকে (গুদাভিঃ) গুদেন্দ্রিয় সহ বর্ত্তমান (বিহ্রুতঃ) বিশেষ কুটিল (সর্পান্) সর্পগুলিকে (আন্ত্রৈঃ) অন্ত্র দ্বারা (অপঃ) জলকে (বস্তিনা) নাভির নিম্নভাগ দ্বারা (বৃষণম্) অণ্ডকোষকে (আণ্ডাভ্যাম্) অণ্ডাকার বৃষণ অবয়ব দ্বারা (বাজিনম্) অশ্বকে (শেপেন) লিঙ্গ ও (রেতস্য) বীর্য্য দ্বারা (প্রজাম্) সন্তানকে (পিত্তেন) পিত্ত দ্বারা (চাষান্) ভোজনকে (প্রদরান্) পেটের অঙ্গ সকলকে (পায়ুনা) গুদেন্দ্রিয় দ্বারা এবং (শকপিন্ডৈঃ) শক্তিগুলির দ্বারা (কূশ্মান্) তোমরা শাসনকে নিরন্তর গ্রহণ কর ॥ ৭ 

ভাবার্থঃ–যার দ্বারা যে কর্ম্ম সিদ্ধ হয় সেই অঙ্গ বা পদার্থ দ্বারা সেই কর্ম্ম সিদ্ধ করা উচিত ॥ 

ভাষ্যসার-কার দ্বারা কি সিদ্ধ করা-জিজ্ঞাসা দ্বারা পুষ্টিকর পদার্থকে,স্থূল গুদেন্দ্রিয় দ্বারা অন্ধ সর্পকে, গুদেন্দ্রিয় দ্বারা বিশেষ কুটিল সর্পকে,( অর্থাৎ সর্পকে অগ্র ভাগ থেকে বশ করা যায় না,গুদেন্দ্রিয় দ্বারা অভিপ্রায় লেজের ভাগ থেকে হয়),অন্ত্র ( উদরের নাড়ী বিশেষ) দ্বারা জলকে, বস্তী=নাভির আধোভাগ দ্বারা জলকে, অণ্ডকোষ দ্বারা অশ্বকে,লিঙ্গ এবং বীর্য দ্বারা প্রজা=সন্তানকে, পিত্ত দ্বারে ভোজনকে,পায়ু=গুদেন্দ্রিয় দ্বারা উদরের অবয়বকে, শক্তি দ্বারা শাসনকে সিদ্ধ করা,তাৎপর্য এই হয় যে-যে অঙ্গ বা পদার্থ দ্বারা যে-যে কার্য সিদ্ধ হয় তাকে সিদ্ধ করা।।

( মহর্ষি দয়ানন্দ সরস্বতীর সংস্কৃত ভাষ্যের আধারে,হিন্দি অনুবাদ-আচার্য সুদর্শন দেব জী)

এই মন্ত্রের ভাষ্য করে মহর্ষি লিখেছেন-
স্থূলগুদয়া সহ বর্ত্তমানান্ অন্ধান্ অহীন স্থূলগুদয়া সহ সর্পান বিশেষেণ কুটিলান্ উদরস্থৈর্নাড়ীবিশেষৈর্য়েন যদ্যদ্ কার্যং সিদ্ধ্যেৎ তেন তেন অঙ্গেন পদার্থেন বা তৎ তৎ সাধনীয়ম্"।
এই মন্ত্রে বা ভাষ্যতে দুই রকমের অন্ত্রের বর্ণনা এসেছে। প্রথমটি লম্বা তথা বক্র ছোট হয় যা খাদ্যের পাচনক্রিয়ার কাজ করে যাকে সর্প বলা হয়েছে। আর দ্বিতীয়টি বড়, অন্ধ অন্ত্র যেটাকে ইংরেজিতে ব্লাইন্ড পাউচ (Blind pouch) অর্থাৎ অন্ধ থলি বলা হয়েছে। সেটিকেই " অহি" শব্দ দ্বারা বলা হয়েছে।এই দুই প্রকার অন্ত্রের বর্ণনা এখানে করা হয়েছ।মহর্ষি এখানে স্পষ্ট লিখেছেন "উদরস্থৈর্নাড়ীবিশেষৈঃ" উদরে স্থিত নাড়ীবিশেষ। এই প্রকরণে শরীরের অঙ্গ যেই-যেই কার্য করে থাকে সেই কথার বর্ণনা রয়েছে।
উদাহরণস্বরূপ - পিত্ত খাদ্যকে পরিপাক্ক করে। ক্ষুদ্রান্ত্র খাদ্যকে পরিপাক করে ইত্যাদি। "নিগৃহ্ণীত" এর অর্থ জানা অথবা প্রাপ্ত করা। যেমন, গুরুর নিকট হতে বিদ্যা গ্রহণ করো এর অর্থ হলো গুরুর থেকে বিদ্যা অধ্যয়ন করা। এখানে বিপক্ষের এরূপ অর্থ সর্বথা অসংগত যে স্বামী দয়ানন্দজী মলদ্বার দ্বারা অন্ধ সাপকে ধরার কথা বলেছে। স্বামীজী লিখেছেন যে - গুদেন্দ্রিয়ের সাথে বর্তমান অন্য কোনো সাপ হতে পারে না কিন্তু অন্ধ অন্ত্র বা ক্ষুদ্র অন্ত্রই হতে পারে। পাঠক! এবার একটু মহীধর এবং করপাত্রীর অর্থ দেখুন। পরবর্তীতে ঋষি ভাষ্যের সাথে উহার তুলনা করুন।
মহীধর তার যজুর্বেদ(২৫/৭) ভাষ্যে লিখেছেন–
মহীধর ভাষ্যঃ- বনিষ্ঠুঃ স্থূলান্ত্রং তেন পূষণং দেবং প্রীণামি। গুদস্য স্থূলভাগেন অন্ধান্ অহীন্ প্রীণামি৷ স্থূলগুদাতিরিক্তৈর্গুদভাগৈঃ সর্পান্ প্রীণামি৷ অন্ত্রসম্বধিনৌ মাংসভাগাঃ তৈর্বিহ্নতো দেবান্ প্রীণামি। নাভেরধো বর্তমানং মূত্রপুটং তেন আপো দেবতাঃ প্রীণামি। লিঙ্গোভয়পার্শ্বস্থাভ্যাং মাংসপিন্ডাভ্যাং বৃষণং দেবং প্রীণামি। শেপো লিঙ্গং তেন বাজিনং দেবং প্রীণামি। রেতো বীর্যং তেন প্রজাং দেবতাং প্রীণামি। গুদতৃতীয়ভাগেন প্রদরান দেবান্ প্রীণামি। বিষ্ঠায়াঃ৷ পিন্ডৈঃ কুশ্মান্ দেবান্ প্রীণামি।"
ভাষার্থঃ- স্থূল অন্ত্রের দ্বারা পূষাদেবতাকে তৃপ্ত করি। গুহ্যের স্থূলভাগ দ্বারা অন্ধ সাপেদেরকে, গুহ্যেরঅতিরিক্ত অংশের দ্বারা সাপেদের, অন্ত্র-সমন্ধী মাংসভাগ দ্বারা দেবতাদেরকে, নাভীর নিচের অংশ মূত্রাশয় দ্বারা জল দেবতাকে, লিঙ্গের আশেপাশের মাংস পিন্ডের দ্বারা বৃষণ দেবতাকে,শুধু লিঙ্গের দ্বারা বাজিদেবতাকে, বীর্যের দ্বারা প্রজাদেবতাকে, গুহ্যের তৃতীয় ভাগ দ্বারা প্রদর দেবতাদেরকে, আর বিষ্ঠা দ্বারা কুশ্ম দেবতাতেরকে তৃপ্ত করি।।
করপাত্রী তার যজুর্বেদ (২৫/৭) মন্ত্রের ভাষ্যে লিখেছেন-
করপাত্রী ভাষ্যঃ- বৃহৎ অন্ত্রের স্থানভূরত ঘৃতের দ্বারা পূষা দেবতাকে, স্থূল গূহ্যের দ্বারা অন্ধ সর্পদেরকে, গুহ্যের অন্য ভাগগুলোর দ্বারা সর্পদেরকে, ছোট অন্ত্রের দ্বারা বিহ্নুত দেবতাকে, বস্তি [মুত্রস্থলী] দ্বারা জল দেবতাকে, বৃষণসমূহের দ্বারা কামনাবর্ষী বৃষণ দেবতাকে, মেঢ [লিঙ্গের] দ্বারা বাজীকে, বীর্য দ্বারা প্রজাকে, পিত্ত দ্বারা চাষ কে, পায়ু দ্বারা প্রদরকে এবং বিষ্ঠার পিন্ড দ্বারা কুশ্ম দেবতাকে প্রসিন্ন করি।।

জ্বালাপ্রসাদ মিশ্রকৃত ভাষ্য–
পদার্থ :- (বনিষ্ঠুনা) স্থুলান্ত্র দ্বারা (পূষণম্) পূষাদেবতাকে প্র০ (স্থুলগুদয়া) গুদার স্থূলভাগ দ্বারা (অন্ধাহীন্) অন্ধ সর্পকে প্র০ (গুদাভিঃ) স্থূল গুদাতিরিক্ত ভাগ দ্বারা (সর্পান্) সর্পকে প্র০ (আন্ত্রৈঃ) অন্ত্রসম্বন্ধী মাংসভাগ দ্বারা (বিহ্রুতঃ) বিহ্রুত দেবকে প্র০ (বস্তিনা) নাভীর নিচ ভাগ দ্বারা (অপঃ) জলদেবকে প্র০ (আণ্ডাভ্যাম্) অণ্ডকোষদ্বয় দ্বারা (বৃষণম্) বৃষণকে (শেপেন) লিঙ্গ দ্বারা (বাজিনম্) বাজীকে [অশ্বকে] (রেতসা) বীর্য দ্বারা (প্রজাম্) সন্ততিকে (পিত্তেন) পিত্ত দ্বারা (চাষান্) চাষদেবকে (পায়ুনা) গুদার তৃতীয় ভাগ দ্বারা (প্রদরান্) প্রদরকে (শপকপিণ্ডৈঃ) বিষ্ঠার পিণ্ড দ্বারা (কুশ্মান্) কুশ্মকে প্রসন্ন করি।

সংস্কৃত মহর্ষি দয়ানন্দ ভাষ্যঃ

अन्वयः

हे मनुष्याः! यूयं वनिष्ठुना पूषणं स्थूलगुदया सह वर्त्तमानानन्धाहीन् गुदाभिः सहितान् विह्रुतः सर्पानान्त्रैरपो वस्तिना वृषणमाण्डाभ्यां वाजिनं शेपेन रेतसा प्रजां पित्तेन चाषान् प्रदरान् पायुना शकपिण्डैः निगृह्णीत॥


पदार्थः

(पूषणम्) पुष्टिकरम् (वनिष्ठुना) याचनेन (अन्धाहीन्) अन्धान् सर्पान् (स्थूलगुदया) स्थूलया गुदया सह (सर्पान्) (गुदाभिः) (विह्रुतः) विशेषेण कुटिलान् (आन्त्रैः) उदरस्थैर्नाडीविशेषैः (अपः) जलानि (वस्तिना) नाभेरधोभागेन (वृषणम्) वीर्याधारम् (आण्डाभ्याम्) अण्डाकाराभ्यां वृषणावयवाभ्याम् (वाजिनम्) अश्वम् (शेपेन) लिङ्गेन (प्रजाम्) सन्ततिम् (रेतसा) वीर्येण (चाषान्) भक्षणानि (पित्तेन) (प्रदरान्) उदरावयवान् (पायुना) एतदिन्द्रियेण (कूश्मान्) शासनानि। अत्र कशधातोर्मक्प्रत्ययोऽन्येषामपीति दीर्घश्च। (शकपिण्डैः) शक्तैः संघातैः॥


भावार्थः

येन येन यद्यत्कार्यं सिध्येत् तेन तेनाङ्गेन पदार्थेन वा तत्तत्साधनीयम्॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ