ঈশোপনিষদ ৯ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

23 July, 2023

ঈশোপনিষদ ৯

 অন্ধন্তমঃ প্র বিশন্তি য়েऽবিদ্যামুপাসতে।

তত ভূয় ऽ ইব তমো য় ऽ উ বিদ্যায়াম্ রতাঃ।। _________ঈশোপনিষদ-৯


পদার্থ-( য়ে) যে মনুষ্য ( অবিদ্যাম্) অনিত্যকে নিত্য,অপবিত্রকে পবিত্র,দুঃখকে সুখ,অনাত্মাকে আত্মা জানারূপ অবিদ্যা,অতঃ জ্ঞানাদি গুণ হতে রহিত,কর্য কারণরূপ পরমেশ্বর হতে ভিন্ন জড় বস্তুকে ( উপাসতে) উপাসনা করে ( তে) তারা ( অন্ধম্) জ্ঞানদৃষ্টি আচ্ছাদনকারী ( তমঃ) গাঢ় অজ্ঞানে ( প্রবিশন্তি) প্রবিষ্ট হয়। এবং ( য়ে) যে নিজেকে নিজে পণ্ডিত মান্যকারী ( বিদ্যায়াম্) শব্দ,অর্থ এবং সম্বন্ধকে জানা মাত্র তথা অবৈদিক আচরণে ( রতাঃ) রমন করে ( তে) তারা ( উ) নিশ্চয়ই ( ততঃ) তাদের থেকে ( ভূয় ইব) আরো অধিক ( তমঃ) অজ্ঞানে প্রবিষ্ট হয়।।
ভাবার্থঃ-এখানে উপমালঙ্কার আছে। যে-যে জ্ঞানাদি গুণ দ্বারা দ্বারা যুক্ত চেতন বস্তু আছে, সে জ্ঞাতা; এবং যে অবিদ্যারূপ তাকে জ্ঞেয় বলা হয় । এবং যে চেতন ব্রহ্ম অথবা বিদ্বান আত্মা , তাকে উপাসনা এবং সেবা করা উচিত, এবং যে এই থেকে ভিন্ন হয়, তাকে উপাসনা না উচিত, কিন্তু তার থেকে উপকার গ্রহণ করা উচিত। যে
মনুষ্য অবিদ্যা, অস্মিতা, রাগ, দ্বেষ আর অভিনিবেশ এই পঞ্চ ক্লেশ দ্বারা যুক্ত হয়; তারা পরমেশ্বরকে ছেড়ে এর থেকে ভিন্ন জড় বস্তুকে উপাসনা করে মহান দুঃখসাগরে ডুবে থাকে। আর যে শব্দ, অর্থ, সম্বন্ধ মাত্র সংস্কৃত ভাষা পড়ে সত্যভাষণ, পক্ষপাত রহিত ন্যায়াচরণ রূপ ধর্মর আচারণ না করে, পরন্তু অভিমানী হয়ে বিদ্যার অপমান
করে অবিদ্যার সম্মান করে, তারা অত্যন্ত অজ্ঞানরূপ দুঃখ সাগরে পড়ে সদা দুঃখী থাকে।।

ভাষ্যসার-বিদ্যা আর অবিদ্যার উপাসনার ফল—যে অনিত্যকে নিত্য, অপবিত্যকে পবিত্র, দুঃখকে সুখ, অনাত্মাকে আত্মা জানা রূপ অবিদ্যা আছে, অতঃ জ্ঞানাদি গুণের হতে রহিত, কার্য কারণাত্মক,পরমেশ্বর হতে ভিন্ন বস্তুর যে উপাসনা করে তারা ঘোর অজ্ঞানকে প্রাপ্ত হয়। নিজে নিজের পণ্ডিত মান্যকারী, বিদ্যা অর্থাৎ শব্দ-অর্থ-সম্বন্ধর বিজ্ঞান মাত্রে তথা অবৈদিক আচারণে রমণ করে, তারা তাদের থেকেও আরো অধিক অজ্ঞানকে প্রাপ্ত হয়। তাৎপর্য এই হয় যে চেতন আত্মা জ্ঞানাদি গুণের দ্বারা যুক্ত জ্ঞাতা হয় । জ্ঞানাদি গুণের হতে রহিত অবিদ্যা রূপ বস্তু জ্ঞেয় হয়। চেতন ব্রহ্ম উপাসনীয় হয় এবং বিদ্বানের আত্মা সেবা করার যোগ্য হয়। বিদ্যা অর্থাৎ চেতন ব্রহ্ম আর আত্মা থেকে ভিন্ন অর্থাৎ অবিদ্যা (জড়) বস্তু উপাসনার যোগ্য হয় না কিন্তু উপকার নেওয়ার যোগ্য হয়। অবিদ্যা, অস্মিতা, রাগ, দ্বেষ অভিনিবেশ পঞ্চ ক্লেশ আছে। এই থেকে যুক্ত মনুষ্য পরমেশ্বরকে ছেড়ে তারা ভিন্ন জড় (অবিদ্যা) বস্তুর উপাসনা করে,তারা মহা দুঃখ সাগরে ডুবে থাকে। আর যে শব্দ, অর্থ, সম্বন্ধমাত্র সংস্কৃত পড়ে সত্যভাষণ, পক্ষপাত রহিত ন্যায়াচরণ রূপ ধর্মর আচারণ না করে, অভিমানী হয়ে বিদ্যা (চেতন ব্রহ্ম)’র তিরস্কার করে অবিদ্যা (জড় পদার্থ) কেই অধিক মানে; তারা অধিক অন্ধকার রূপ দুঃখ সাগরে সদা পীড়িত হয়।। ( ভাষ্যকার-আচার্য রাজবীর শাস্ত্রী)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ