তদেজতীত্যস্য দীর্ঘতমা ঋষিঃ । আত্মা দেবতা । অনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
তদে॑জতি॒ তন্নৈজ॑তি॒ তদ্ দূ॒রে তদ্ব॑ন্তি॒কে ।
তদ॒ন্তর॑স্য॒ সর্ব॑স্য॒ তদু॒ সর্ব॑স্যাস্য বাহ্য॒তঃ ॥ ৫ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! (তৎ) সেই ব্রহ্ম (এজতি) মুর্খদের দৃষ্টিতে চলায়মান হয় (তৎ) (ন, এজতি) নিজ স্বরূপে না চলায়মান এবং না চালিত হয়, (তৎ) সে (দূরে) অধর্মাত্মা অবিদ্বান্ অযোগীদের হইতে দূরে অর্থাৎ কোটি বৎসরেও প্রাপ্ত হয় না । (তৎ) সে (উ) ই (অন্তিকে) ধর্মাত্মা বিদ্বান্ যোগিদের সমীপ (তৎ) সে (অস্য) এই (সর্বস্য) সব জগৎ বা জীবদেরকে (অন্তঃ) ভিতরে (উ) এবং (তৎ) সে (অস্য, সর্বস্য) এই প্রত্যক্ষ এবং অপ্রত্যক্ষ জগতের (বাহাতঃ) বাহিরেও বর্ত্তমান ॥ ৫ ॥
ভাবার্থঃ- হে মনুষ্যগণ ! সেই ব্রহ্ম মূঢের দৃষ্টিতে কম্পমান । তিনি স্বয়ং ব্যাপক হওয়ায় কখনও চলায়মান হয় না, যাহারা তাহার আজ্ঞার বিরুদ্ধ তাহারা ইতস্ততঃ ধাবমান হইয়াও তাঁহাকে জানিতে পারে না এবং যাহারা ঈশ্বরের আজ্ঞার অনুষ্ঠান করে, তাহারা স্বীয় আত্মায় স্থিত অতি নিকট ব্রহ্মকে প্রাপ্ত করে, যে ব্রহ্ম সব প্রকৃতি আদির বাহির-ভিতর অবয়বসকলে অভিব্যাপ্ত হইয়া অন্তর্য্যামীরূপে সব জীবদের সকল পাপপুণ্যরূপ কর্ম্মকে জানিয়া যথার্থ ফল দান করে তাহাই সকলকে লক্ষ্য রাখা উচিত এবং ইহাকে সকলের ভয় করা উচিত ॥ ৫ ॥
No comments:
Post a Comment
ধন্যবাদ