ঋষিঃ-স্বয়ম্ভু ব্রহ্ম। দেবতা-হিরণ্যগর্ভঃ পরমাত্মা। ছন্দঃ-নিচৃত্ পঙক্তিঃ। স্বরঃ-পঞ্চমঃ।।
ন তস্য॑ প্রতি॒মাऽঅস্তি॒ য়স্য॒ নাম॑ ম॒হদ্যশঃ॑ ।
হি॒র॒ণ্য॒গ॒র্ভऽইত্যে॒ষ মা মা॑ হিꣳসী॒দিত্যে॒ষা য়স্মা॒ন্ন জা॒তऽইত্যে॒ষঃ ॥ ৩ ॥ যজুর্বেদ-৩২/৩
ন। তস্য। প্রতিমেতি প্রতিমা। অস্তি।যস্য। নাম। মহত্। যশঃ। হিরণ্যগর্ভ ইতি হিরণ্যগর্ভ। ইতি। এষঃ। মা। মা। হিংসীত্। ইতি এষাঃ। যস্মাত্। ন। জাতঃ। ইতি। এষঃ।
পদার্থঃ– হে মনুষ্যগণ! (য়স্য) যাহার (মহৎ) পূজ্য বৃহৎ (য়শঃ) কীর্ত্তিকর ধর্ম্মকর্ম্ম আচরণই (নাম) নামস্মরণ, যিনি (হিরণ্যগর্ভঃ) সূর্য্য, বিদ্যুৎ আদি পদার্থের আধার (ইতি) এই প্রকার (এষঃ) অন্তর্য্যামী হওয়ায় প্রত্যক্ষ, যিনি (মা) আমাকে (মা, হিংসীৎ) তাড়না না করেন অথবা তিনি নিজের হইতে আমাকে বিমুখ না করেন (ইতি) এই প্রকার (এষা) এই প্রার্থনা বা বুদ্ধি এবং (য়স্মাৎ) সে কারণে (ন) না (জাতঃ) উৎপন্ন হইয়াছে (ইতি) এই প্রকার (এষঃ) এই পরমাত্মা উপাসনার যোগ্য । (তস্য) সেই পরমেশ্বরের (প্রতিমা) প্রতিমা-পরিমাণ, তাহার তুল্য অবধির সাধন প্রতিকৃতি, মূর্ত্তি বা আকৃতি (ন, অস্তি) নাই । অথবা দ্বিতীয় পক্ষ এই যে, (হিরণ্যগর্ভঃ) এই পঁচিশতম অধ্যায়ে ১০ মন্ত্র হইতে ১৩ মন্ত্র পর্য্যন্তর (ইতি) এই প্রকার (এষা) এই ঋচা দ্বাদশতম অধ্যায়ের ১০২ তম মন্ত্র এবং (য়স্মান্ন জাতঃ – ইত্যেষঃ) এই অষ্টম অধ্যায়ের ১৬, ৩৭ দুইটি মন্ত্রের অনুবাক (য়স্য) যে পরমেশ্বরের (নাম) প্রসিদ্ধ (মহৎ) মহতী (য়শঃ) কীর্ত্তি, (তস্য) তাহার (প্রতিমা) প্রতিবিম্ব (ন, অস্তি) নাই ॥ ৩ ॥
ভাবার্থ-হে মনুষ্য!যিনি কখনও দেহধারী হোন না,যাঁহার কোনও পরিমাণ সীমার কারণ হয় না,যাঁহার আজ্ঞার পালন নাম স্বরণ হয়,যাঁহার উপাসনা করা হয় তিনি তাঁহার উপাসকদের প্রতি অনুগ্রহ করেন,বেদে অনেক স্থানে যাঁহার মহত্ত্ব বলা হয়েছে,যাঁহার মৃত্যু হয় না,বিকৃত হয় না, বিনিষ্ট হয় না,তাঁহাকে নিরন্তর উপাসনা করো। যারা এর থেকে ভিন্ন কিছুর উপাসনা করে তারা এই মহাপাপ দ্বারা যুক্ত হয়ে নিজ দুঃখ দ্বারা বিনিষ্ট হইবে।।
( ভাষ্য-মহির্ষি দয়ানন্দ সরস্বতী)
No comments:
Post a Comment
ধন্যবাদ