মানুষের মুক্তি কি চিরস্থায়ী ? - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

09 July, 2023

মানুষের মুক্তি কি চিরস্থায়ী ?

এই অনাদি সংসারে আজ পর্যন্ত্য এমন মুক্ত কেউ হতে পারেন নি যিনি নিয়ত সময় পরে আবার জন্মগ্রহণ করেন নি; জীবের মুক্তি চিরস্থায়ী নয়। জীব নিত্য ও অবিনশ্বর বলে জন্মের একেবারে উচ্ছেদ হতে পারে না ["অনাদাবদ্যয়াবদভাবাদ্ভ বিষ্যদপ্যেবম্" সাংখ্য০ দ০  ১।১৫৮]।   

জীবের মোক্ষ নিত্য নয় (সাংখ্য০৩।৭১ ) দুঃখের আত্যন্তিক নিবৃত্তি অর্থাৎ কল্প কল্পান্তরের জন্য নিবৃত্তি দ্বারাই অল্পসামর্থ্যবিশিষ্ট জীব কৃতকৃতার্থ হতে পারে অষ্টশত চতুষষ্ঠী কোটী বৎসরে একটি ব্রাহ্ম দিনরাত্রী অর্থাৎ একটি সৃষ্টি ও একটি মহাপ্রলয় হয়ে থাকে। এরূপ ৩৬০০০ (ছত্রিশ হাজার) সৃষ্টি ও মহাপ্রলয় হতে যত সময় লাগে তাকে পারন্তকাল বলে। জীব এক পরান্তকাল দুঃখের আত্যন্তিক নিবৃত্তি দ্বারা মুক্তির আনন্দ উপভোগ করে কৃতকৃতার্থ হয়ে থাকে [সাংখ্য০দ০৬।৫ "অত্যন্তদুঃখনিবৃত্যাকৃতকৃত্যতা"] । মহাকল্পের গণনা এইরূপঃ তেতাল্লিশ লক্ষ, বিংশ সহস্র বৎসরে এক চতুর্যুগী; দুই - সহস্র চতুর্যুগীতে এক অহোরাত্র; এইরূপ ত্রিংশ অহোরাত্রিতে এক মাস; এইরূপ বারমাসে এক বৎসর এবং এইরূপ শত বৎসরে 'পরান্তকাল হয়ে থাকে। ইহা গণিতের নিয়মানুসারে সম্যক্ রূপে বুঝতে হবে। মুক্তিসুখ ভাগের পরিমাণ কাল এইরূপ।

মহর্ষি পাতঞ্জলীর যোগদর্শনে উল্লিখিত যম নিয়মাদির সাধন এবং শ্রবণ, মনন ও নিদিধ্যাসন দ্বারা বিবেকজ্ঞান সিদ্ধ হলে জীবের মোক্ষ প্রাপ্তি তথা মুক্তি হয়ে থাকে। বেদাদি শাস্ত্রে সর্বত্র এরূপ দেখতে পাওয়া যায়। যেমন বিবেকী পুরুষ উপাসনা দ্বারা পরমাত্মার আদর্শ হৃদয়ে ধারণ করে মোক্ষ লাভ করে থাকে সেইরূপ অন্য সাধারণ পুরুষও বিবেকী পুরুষের সঙ্গের দ্বারা তাঁর আদর্শ গ্রহণ করতে করতে বিবেকজ্ঞান লাভ করে মুক্ত হতে পারে। জীবের কর্মানুযায়ী চন্দ্রাদি লোকেও জন্ম হতে পারে (সা০ দ০ ৬।৫৬)।

জীব যতকাল উত্তম কর্ম্ম, উপাসনা ও জ্ঞান দ্বারা মুক্তি প্রাপ্ত না হয়, ততকাল পর্যন্ত্য বহুবিধ জন্ম-মৃত্যুর মধ্যে নিপতিত থাকে; উত্তম কর্মের ফলে মনুষ্যের মধ্যে উত্তম জন্ম লাভ করে এবং মুক্তি-অবস্থায় জন্মান্তর-দুঃখ রহিত হয়ে মহাকল্প পর্যন্ত আনন্দে অবস্থান করে। 

"তে ব্রহ্মলোকে হ পরান্তকালে পরামৃতাৎ পরিমুচ্যন্তি সর্বে।।"__ [মুণ্ডক০ ৩।২।৬]

মুণ্ডকারের মতে মুক্ত জীবগন মুক্তি অবস্থায় ব্রহ্মকে প্রাপ্ত হয়ে মুক্ত অবস্থায় ব্রহ্মের আনন্দ ভোগ করে এবং পুনরায় মহাকল্পের পর মুক্তিসুখ ত্যাগ করিয়া সংসারে প্রত্যাগমন করে। 


No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ