ভাবার্থঃ- যদি বিদ্যুৎ সূর্য্যের কারণ না হইত, তবে সূর্য্যের উৎপত্তি কী করিয়া হইত, যদি সূর্য্য না হইত, তবে ভূগোলের ধারণ ও বর্ষা দ্বারা গাভি আদি পশুদের জীবন কেমন হইত? ॥ ১৮ ॥
বি॒ভূর্মা॒ত্রা প্র॒ভূঃ পি॒ত্রাশ্বো॑ऽসি॒ হয়ো॒ऽস্যত্যো॑ऽসি॒ ময়ো॒ऽস্যর্বা॑সি॒ সপ্তি॑রসি বা॒জ্যসি॒ বৃষা॑সি নৃ॒মণা॑ऽঅসি । য়য়ু॒র্নামা॑ऽসি॒ শিশু॒র্নামা॑স্যাদি॒ত্যানাং॒ পত্বান্বি॑হি॒ দেবা॑ऽআশাপালাऽএ॒তং দে॒বেভ্যোऽশ্বং॒ মেধা॑য়॒ প্রোক্ষি॑তꣳ রক্ষতে॒হ রন্তি॑রি॒হ র॑মতামি॒হ ধৃতি॑রি॒হ স্বধৃ॑তিঃ॒ স্বাহা॑ ॥ ১ঌ ॥
ভাবার্থঃ- যে সব মনুষ্য পৃথিবী আদি লোক-লোকান্তরে ব্যাপ্ত এবং সমস্ত বেগযুক্ত পদার্থে অতীব বেগবান অগ্নিকে গুণ-কর্মও স্বভাব দ্বারা জানে, তাহারাই এই সংসারে সুখে রমণ করে ॥ ১ঌ ॥
কায়েত্যস্য প্রজাপতির্ঋষিঃ । প্রজাপত্যাদয়ো দেবতাঃ । আদ্যস্য ভুরিগ্ধৃতিশ্ছন্দঃ । ঋষভঃ স্বরঃ । সরস্বত্যৈ বৃহত্যা ইত্যুত্তরস্য অতিধৃতিশ্ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ।
কায়॒ স্বাহা॒ কস্মৈ॒ স্বাহা॑ কত॒মস্মৈ॒ স্বাহা॒ স্বাহা॒ধিমাধী॑তায়॒ স্বাহা॒ মনঃ॑ প্র॒জাপ॑তয়ে॒ স্বাহা॑ চি॒ত্তং বিজ্ঞা॑তা॒য়াদি॑ত্যৈ॒ স্বাহাদি॑ত্যৈ ম॒হ্যৈ স্বাহাদি॑ত্যৈ সুমৃডী॒কায়ৈ॒ স্বাহা॒ সর॑স্বত্যৈ॒ স্বাহা॒ সর॑স্বত্যৈ পাব॒কায়ৈ॒ স্বাহা॒ সর॑স্বত্যৈ বৃহ॒ত্যৈ স্বাহা॑ পূ॒ষ্ণে স্বাহা॑ পূ॒ষ্ণে প্র॑প॒থ্যা᳖য়॒ স্বাহা॑ পূ॒ষ্ণে ন॒রন্ধি॑ষায়॒ স্বাহা॒ ত্বষ্ট্রে॒ স্বাহা॒ ত্বষ্ট্রে॑ তু॒রীপা॑য়॒ স্বাহা॒ ত্বষ্ট্রে॑ পুরু॒রূপা॑য়॒ স্বাহা॒ বিষ্ণ॑বে॒ স্বাহা॒ বিষ্ণ॑বে নিভূয়॒পায়॒ স্বাহা॒ বিষ্ণ॑বে শিপিবি॒ষ্টায়॒ স্বাহা॑ ॥ ২০ ॥
পদার্থঃ- যে সব মনুষ্যগণ (কায়) সুখ সাধনের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (কস্মৈ) সুখস্বরূপ হেতু (স্বাহা) সত্যক্রিয়া (কতমস্মৈ) বহুলোকের মধ্যে বর্ত্তমান তাহাদের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (আধিম্) যে উত্তম প্রকার পদার্থগুলিকে ধারণ করে উহা প্রাপ্ত হইয়া (স্বাহা) সত্যক্রিয়া (আধীতাম্) সব দিক দিয়া বিদ্যাবৃদ্ধি হেতু (স্বাহা) সত্যক্রিয়া (প্রজাপতয়ে) প্রজাগণদের পালনকারীদিগের জন্য (মনঃ) মনের (স্বাহা) সত্যক্রিয়া (বিজ্ঞাতায়) বিশেষ পরিচিতর জন্য (চিত্তম্) স্মৃতি সাধন করাইতে অর্থাৎ সতর্ককারী চৈতন্য মন (অদিত্যৈ) পৃথিবীর জন্য (স্বাহা) সত্যক্রিয়া (মহ্যৈ) মহতী (অদিত্যৈ) বিনাশরহিত বাণীর জন্য (স্বাহা) সত্যক্রিয়া (সুমৃডীকায়ৈ) উত্তম সুখ প্রদান কারিণী (অদিত্যৈ) মাতার জন্য (স্বাহা) সত্যক্রিয়া (সরস্বত্যৈ) নদীর জন্য (স্বাহা) সত্যক্রিয়া (পাবকায়ৈ) পবিত্রকারিণী (সরস্বত্যৈ) বিদ্যাযুক্ত বাণীর জন্য (স্বাহা) সত্যক্রিয়া (বৃহত্যৈ) বৃহৎ (সরস্বত্যৈ) বিদ্বান্দিগের বাণীর জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (পূষ্ণে) পুষ্টি কারীদিগের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (প্রপথ্যায়) উত্তমতাপূর্বক আরামের যোগ্য ভোজন করিবার তথা (পূষ্ণে) পুষ্টির জন্য (স্বাহা) সত্যক্রিয়া (নরন্ধিষায়) যে মনুষ্যদিগকে উপদেশ দান করে, সেই (পূষ্ণে) পুষ্টিকারীদের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (ত্বষ্ট্রে) এবং বিদ্যাপ্রকাশকারীদের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (তুরীপায়) নৌকাগুলি পালন করিবার (ত্বষ্ট্রে) এবং বিদ্যাপ্রকাশ কারীদের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (পুরুরূপায়) বহুরূপ এবং (ত্বষ্ট্রে) প্রকাশকারীদের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (বিষ্ণবে) ব্যাপ্ত হওয়া লোকদিগের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (নিভূয়পায়) নিরন্তর স্বয়ং রক্ষিত হইয়া, অন্যদের পালনকারী (বিষ্ণবে) সর্বব্যাপকের জন্য (স্বাহা) সত্যক্রিয়া তথা (শিপিবিষ্টায়) বচন বলিতে থাকিয়া চৈতন্য প্রাণিদের মধ্যে ব্যপ্তি দ্বারা প্রবিষ্ট (বিষ্ণবে) ব্যাপক ঈশ্বরের জন্য (স্বাহা) সত্যক্রিয়া করিয়াছে তাহারা কেমন করিয়া সুখী হইবে না? ॥ ২০ ॥
ভাবার্থঃ- যাহারা বিদ্বান্দিগের সুখ, পঠন, অন্তঃকরণের বিশেষ জ্ঞান তথা বাণী ও পবনাদি পদার্থগুলির শুদ্ধির জন্য যজ্ঞক্রিয়াগুলি করে, তাহারা সুখী হয় ॥ ২০ ॥
অথ কস্মৈ প্রয়োজনায় হোমঃ কর্ত্তব্য ইত্যাহ ॥
এখন কী প্রয়োজন হেতু হোম করা উচিত, এই বিষয়কে পরবর্ত্তী মন্ত্রে বলা হইয়াছে ॥
বিশ্বো দেবস্যেত্যস্য স্বস্ত্যাত্রেয় ঋষিঃ । বিদ্বান্ দেবতা । আর্ষ্যনুষ্টপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
বিশ্বো॑ দে॒বস্য॑ নে॒তুর্মর্ত্তো॑ বুরীত স॒খ্যম্ ।
বিশ্বো॑ রা॒য়ऽই॑ষুধ্যতি দ্যু॒ম্নং বৃ॑ণীত পু॒ষ্যসে॒ স্বাহা॑ ॥ ২১ ॥
পদার্থঃ- যেমন (বিশ্বঃ) সমস্ত (মর্ত্তঃ) মনুষ্য (নেতুঃ) নায়ক অর্থাৎ সকল ব্যবহারের প্রাপ্তিকারক (দেবস্য) বিদ্বানের (সখ্যম্) মিত্রতাকে (বুরীত) স্বীকার করিবে অথবা যেমন (বিশ্বঃ) সমস্ত মনুষ্য (রায়ে) ধন হেতু (ইষুধ্যতি) যাচনা করে অর্থাৎ বাণগুলিকে নিজের ধনুকের উপরে ধারণ করে তদ্রূপ (স্বাহা) সত্যক্রিয়া বা সত্যবাণী দ্বারা (পুষ্যসে) পুষ্টি হেতু (দ্যুম্নম্) ধন ও যশকে (বৃণীত) স্বীকার করিবে ॥ ২১ ॥
ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । সকল মনুষ্য বিদ্বান্দিগের সহ মিত্র হইয়া বিদ্যা ও যশ গ্রহণ করিয়া ধনবান্ ও কান্তিমান্ হইয়া উত্তম যোগ্য আহার বা উত্তম মার্গ দ্বারা পুষ্ট হউক ॥ ২১ ॥
আ ব্রহ্মন্নিত্যস্য প্রজাপতির্ঋষিঃ । লিঙ্গোক্তা দেবতাঃ । স্বরাডুৎকৃতিশ্ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥
আ ব্রহ্ম॑ন্ ব্রাহ্ম॒ণো ব্র॑হ্মবর্চ॒সী জা॑য়তা॒মা রা॒ষ্ট্রে রা॑জ॒ন্যঃ᳕ শূর॑ऽইষ॒ব্যো᳖ऽতিব্যা॒ধী ম॑হার॒থো জা॑য়তাং॒ দোগ্ধ্রী॑ ধে॒নুর্বোঢা॑ন॒ড্বানা॒শুঃ সপ্তিঃ॒ পুর॑ন্ধি॒র্য়োষা॑ জি॒ষ্ণূ র॑থে॒ষ্ঠাঃ স॒ভেয়ো॒ য়ুবাऽস্য য়জ॑মানস্য বী॒রো জা॑য়তাং নিকা॒মে নি॑কামে নঃ প॒র্জন্যো॑ বর্ষতু॒ ফল॑বত্যো ন॒ऽওষ॑ধয়ঃ পচ্যন্তাং য়োগক্ষে॒মো নঃ॑ কল্পতাম্ ॥ ২২ ॥
পদার্থঃ- হে (ব্রহ্মন্) বিদ্যাদিগুণসমূহ দ্বারা সর্ববৃহৎ পরমেশ্বর যেমন আমাদের (রাষ্ট্রে) রাজ্যে (ব্রহ্মবর্চসী) বেদবিদ্যা দ্বারা প্রদীপ্ত (ব্রাহ্মণঃ) বেদ ও ঈশ্বরকে উত্তম রূপে জানে যে ব্রাহ্মণ (আ, জায়তাম্) সর্ব প্রকারে উৎপন্ন হউক (ইষব্যঃ) বাণ চালনা করিতে উত্তম গুণবান্ (অতিব্যাধী) অতীব শত্রুদিগকে যন্ত্রণা দিবার অর্থাৎ তাড়না করিবার স্বভাব অর্জনকারী (মহারথঃ) যাহার অত্যন্ত বৃহৎ রথ এবং অত্যন্ত বলবান বীর আছে এমন (শূরঃ) নির্ভয় (রাজন্যঃ) রাজন্য (আ, জায়তাম্) সর্বপ্রকারে উৎপন্ন হউক (দোগ্ধ্রী) কামনা বা দুগ্ধ দ্বারা পূরণকারী (ধেনুঃ) বাণী অথবা গাভি (বোঢা) ভারবহনে সমর্থ (অনড্বান্) বড় বলবান বৃষ (আয়ুঃ) শীঘ্র গমনকারী (সপ্তিঃ) অশ্ব (পুরন্ধিঃ) যে বহু ব্যবহারকে ধারণ করে সেই (য়োষা) স্ত্রী (রথেষ্ঠাঃ) তথা রথোপরি স্থির থাকে যে এবং (জিষ্ণূঃ) শত্রুকে যে জিতিয়া লয় (সভেয়ঃ) সভায় উত্তম সভ্য (য়ুবা) যুবক পুরুষ (আ, জায়তাম্) উৎপন্ন হউক (অস্য, য়জমানস্য) যে এই বিদ্বান্দিগের সৎকার করে বা সুখগুলির সঙ্গতি করে বা সুখ প্রদান করে এই রাজার রাজ্যে (বীরঃ) বিশেষ জ্ঞানবান্ শত্রুদিগকে অপনয়নকারী পুরুষ উৎপন্ন হউক, (নঃ) আমাদিগের (নিকামে নিকামে) নিশ্চয়যুক্ত কর্ম্মে কর্ম্মে অর্থাৎ যে যে কর্ম্ম হেতু প্রচেষ্টা করিবে সেই সেই কর্ম্মে (পর্জন্যঃ) মেঘ (বর্ষতু) বর্ষণ করুক, (ওষধয়ঃ) ওষধিসকল (ফলবত্যঃ) বহু উত্তম ফলযুক্ত (নঃ) আমাদের জন্য (পচ্যন্তাম্) পক্ব হউক, (নঃ) আমাদের (য়োগক্ষেমঃ) অপ্রাপ্ত বস্তুর প্রাপ্তি লক্ষণে যোগের রক্ষা অর্থাৎ আমাদের নির্বাহ যোগ্য পদার্থের প্রাপ্তি (কল্পতাম) সমর্থ হউক তদ্রূপ বিধান কর অর্থাৎ সেইরূপ ব্যবহারকে প্রকট কর ॥ ২২ ॥
ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । বিদ্বান্দিগের ঈশ্বরের প্রার্থনাসহিত এমন অনুষ্ঠান করা উচিত যে, যদ্দ্বারা পূর্ণবিদ্যাযুক্ত শূরবীর মনুষ্য তথা তদ্রূপ গুণবতী স্ত্রী, সুখদায়ক পশু, সভ্য মনুষ্য, আকাঙ্ক্ষিত বর্ষা, মিষ্ট ফল দ্বারা যুক্ত অন্ন ও ওষধি হউক তথা কামনাপূর্ণ হউক ॥ ২২ ॥
প্রাণায়েত্যস্য প্রজাপতির্ঋষিঃ । প্রাণাদয়ো দেবতাঃ । স্বরাডনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
প্রা॒ণায়॒ স্বাহা॑ऽপা॒নায়॒ স্বাহা॑ ব্যা॒নায়॒ স্বাহা॒ চক্ষু॑ষে॒ স্বাহা॒ শ্রোত্রা॑য়॒ স্বাহা॑ বা॒চে স্বাহা॒ মন॑সে॒ স্বাহা॑ ॥ ২৩ ॥
পদার্থঃ- যে সব মনুষ্য (প্রাণায়) যে পবন ভিতর হইতে বাহিরে যায় তাহার জন্য (স্বাহা) যোগবিদ্যাযুক্ত ক্রিয়া, (অপানায়) যাহা বাহির হইতে ভিতরে আসে সেই পবনের জন্য (স্বাহা) বৈদ্যক বিদ্যাযুক্ত ক্রিয়া (ব্যানায়) যাহা বিবিধ প্রকারের অঙ্গে ব্যাপ্ত হয় সেই পবনের জন্য (স্বাহা) বৈদ্যক বিদ্যাযুক্ত বাণী, (চক্ষুষে) যদ্দ্বারা প্রাণী দেখে সেই নেত্র ইন্দ্রিয়ের জন্য (স্বাহা) প্রত্যক্ষপ্রমাণযুক্ত বাণী, (শ্রোত্রায়) যদ্দ্বারা শ্রবণ করে, সেই কর্ণেন্দ্রিয়ের জন্য (স্বাহা) শাস্ত্রজ্ঞ বিদ্বানের উপদেশযুক্ত বাণী, (বাচে) যদ্দ্বারা বলে সেই বাণীর জন্য (স্বাহা) সত্যভাষণাদি ব্যবহারে যুক্ত কথাবার্ত্তা তথা (মনসে) বিচারের নিমিত্ত সংকল্প ও বিকল্পবান্ মনের জন্য (স্বাহা) বিচার দ্বারা পূর্ণ বাণী প্রযুক্ত হয় অর্থাৎ ভালমত উচ্চারণ করা হয়, তাহারা বিদ্বান্ হয় ॥ ২৩ ॥
ভাবার্থঃ- যে মনুষ্যগণ যজ্ঞ দ্বারা শুদ্ধ কৃত জল, ওষধি পবন, অন্ন, পত্র, পুষ্প, ফল, রস, কন্দ অর্থাৎ কচু, আলু, মোথা, শকরকন্দাদি পদার্থগুলি ভক্ষণ করে, তাহারা নীরোগ হইয়া বুদ্ধি, বলও আরোগ্যতা ও আয়ু যুক্ত হইয়া থাকে ॥ ২৩ ॥
প্রাচ্যৈ দিশ ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । দিশো দেবতাঃ । নিচৃদতিধৃতিশ্ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥
প্রাচ্যৈ॑ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহা॒ দক্ষি॑ণায়ৈ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহা॑ প্র॒তীচ্যৈ॑ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহোদী॑চ্যৈ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহো॒র্ধ্বায়ৈ॑ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহাऽবা॑চ্যৈ দি॒শে স্বাহা॒ऽর্বাচ্যৈ॑ দি॒শে স্বাহা॑ ॥ ২৪ ॥
পদার্থঃ- যে সব বিদ্বান্গণ (প্রাচ্যৈ) যাহা প্রথম প্রাপ্ত হয় অর্থাৎ সূর্য্য মন্ডলের সংযোগ করিয়া সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্র বিদ্যাযুক্ত বাণী (অর্বাচ্যৈ) যাহা নিম্ন হইতে সূর্য্যমন্ডলকে প্রাপ্ত অর্থাৎ যখন বিষুমতী রেখা হইতে উত্তরের সূর্য্য নিম্নে পতিত হয় সেই নিম্নের (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃ শাস্ত্রযুক্ত বাণী (দক্ষিণায়ৈ) যাহা পূর্বমুখযুক্ত পুরুষের দক্ষিণ বাহুর নিকট, সেই দক্ষিণ (দিশে) দিকের জন্য (স্বাহা) উক্ত বাণী যাহা (অবাচ্যৈ) নিম্ন আছে সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) উক্ত বাণী (প্রতীচ্যৈ) যাহা সূর্য্যমন্ডলের প্রতিমুখ অর্থাৎ ফিরিবার সময়ে প্রাপ্ত এবং পূর্বমুখ সম্পন্ন পুরুষের পিঠ পিছনে সেই পশ্চিম (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃ শাস্ত্রযুক্ত বাণী (অর্বাচ্যৈ) পশ্চিমের নিম্নে যে (দিশে) দিক তাহার জন্য (স্বাহা) জ্যোতিঃ শাস্ত্রযুক্ত বাণী (উদীচ্যৈ) যাহা পূর্বাভিমুখ পুরুষের বামভাগকে প্রাপ্ত হয়, সেই উত্তম (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃ শাস্ত্রযুক্ত বাণী (অবাচ্যৈ) পৃথিবী গোল মধ্যে যাহা উত্তর দিকের তলার দিক সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্রযুক্ত বাণী (ঊর্ধ্বায়ৈ) যাহা উপরে বর্ত্তমান, সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্রযুক্ত বাণী (অর্বাচ্যৈ) যাহা বিরুদ্ধ প্রাপ্ত হয় উপরের দিকের নিম্নে অর্থাৎ কখনও পূর্ব গণ্য করা হয়, কখনও উত্তর, কখনও, দক্ষিণ, কখনও পশ্চিম স্বীকার করা হয়, সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্রযুক্ত বাণী এবং (অর্বাচ্যৈ) যাহা সকলের নিম্নে বর্ত্তমান সেই দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্র বিচারযুক্ত বাণী তথা (অর্বাচ্যৈ) পৃথিবী গোল মধ্যে যাহা উক্ত প্রত্যেক কোণ দিক্গুলির তলের দিক সেই (দিশে) দিকের জন্য (স্বাহা) জ্যোতিঃশাস্ত্র বিদ্যাযুক্ত বাণী বিধানের সে সমস্ত সব দিকে কুশলী অর্থাৎ আনন্দযুক্ত হয় ॥ ২৪ ॥
ভাবার্থঃ- হে মনুষ্যগণ ! চারিটি মুখ্য দিশা এবং চারিটি উপদিশা অর্থাৎ কোণ দিশা ও বর্ত্তমান । এইরূপ উপর ও নিম্নের দিশাও বর্ত্তমান । সেগুলি মিলিয়া সব দশ হয় ইহা জানা উচিত এবং এক ক্রমপূর্বক নিশ্চয় করা নহে তথা নিজের নিজের কল্পনায়ও সক্ষমও, তাহাদেরকে সেই সেই অর্থে সমর্থন করিবার, এই রীতি যে, যেখানে মনুষ্য স্বয়ং স্থিত সেই দেশ লইয়া সকলের কল্পনা হয়, ইহাকে জান ॥ ২৪ ॥
অদ্ভ্য ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । জলাদয়ো দেবতাঃ । অষ্টিশ্ছন্দঃ । মধ্যমঃ স্বরঃ ॥
অ॒দ্ভ্যঃ স্বাহা॑ বা॒র্ভ্যঃ স্বাহো॑দ॒কায়॒ স্বাহা॒ তিষ্ঠ॑ন্তীভ্যঃ॒ স্বাহা॒ স্রব॑ন্তীভ্যঃ॒ স্বাহা॒ স্যন্দ॑মানাভ্যঃ॒ স্বাহা॒ কূপ্যা॑ভ্যঃ॒ স্বাহা॒ সূদ্যা॑ভ্যঃ॒ স্বাহা॒ ধার্য়া॑ভ্যঃ॒ স্বাহা॑র্ণ॒বায়॒ স্বাহা॑ সমু॒দ্রায়॒ স্বাহা॑ সরি॒রায়॒ স্বাহা॑ ॥ ২৫ ॥
পদার্থঃ- যে সব মনুষ্যগণ যজ্ঞকর্ম্মে সুগন্ধী আদি পদার্থ হোম করিবার জন্য (অদ্ভ্যঃ) সামান্য জলের জন্য (স্বাহা) তাহাকে শুদ্ধ করিবার ক্রিয়া (বার্ভ্যঃ) স্বীকার করিবার যোগ্য অতি পবিত্র জলের জন্য (স্বাহা) তাহাকে শুদ্ধ করিবার ক্রিয়া (উদকায়) পদার্থসমূহকে আর্দ্র করিবার ক্রিয়া অথবা সূর্য্যর কিরণ সমূহের উপরে গমনরত জলের জন্য (স্বাহা) তাহাকে শুদ্ধ করিবার ক্রিয়া (তিষ্ঠন্তীভ্যঃ) বহমান জলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (স্রবন্তীভ্যঃ) শীঘ্র প্রবহমান জলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (স্যন্দমানাভ্যঃ) ধীরগামী জলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (কূপ্যাভ্যঃ) কুঁয়ার জলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (সূদ্যাভ্যঃ) ভালমত আর্দ্রকারী অর্থাৎ বর্ষাদি দ্বারা যাহা আর্দ্র করে সেই জলের জন্য (স্বাহা) তাহার শুদ্ধ করিবার ক্রিয়া (ধার্য়াভ্যঃ) ধারণ করিবার যোগ্য যে জল তাহার জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (অর্ণবায়) যাহাতে অনেক জল সেই বৃহৎ নদের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (সমুদ্রায়) যাহাতে উত্তম প্রকার নদ-মহানদ, নদী-মহানদী, সরোবর, ঝর্ণা ইত্যাদির জল আসিয়া মিলিত হয়, সেই সাগর বা মহাসাগরের জন্য (স্বাহা) শুদ্ধকারিণী ক্রিয়া এবং (সরিরায়) অতি সুন্দর মনোহর জলের জন্য (স্বাহা) তাহার রক্ষাকারিণী ক্রিয়া বিধান করা হইয়াছে তাহারা সকলে সুখ দায়ক হইয়া থাকে ॥ ২৫ ॥
ভাবার্থঃ- যে সব মনুষ্য অগ্নিতে সুগন্ধি আদি পদার্থ দ্বারা হোম করিবে, তাহারা জলাদি পদার্থ সমূহের শুদ্ধিকারী হয়, পুণ্যাত্মা হয় এবং জলের শুদ্ধি দ্বারাই সকল পদার্থের শুদ্ধি হয় ইহা জানা উচিত ॥ ২৫ ॥
বাতায়েত্যস্য প্রজাপতির্ঋষিঃ । বাতাদয়ো দেবতাঃ । স্বরাডভিকৃতিশ্ছন্দঃ । ঋষভঃ স্বরঃ ॥
বাতা॑য়॒ স্বাহা॑ ধূ॒মায়॒ স্বাহা॒ভ্রায়॒ স্বাহা॑ মে॒ঘায়॒ স্বাহা॑ বি॒দ্যোত॑মানায়॒ স্বাহা॑ স্ত॒নয়॑তে॒ স্বাহা॑ব॒স্ফূর্জ॑তে॒ স্বাহা॒ বর্ষ॑তে॒ স্বাহা॑ব॒বর্ষ॑তে॒ স্বাহো॒গ্রং বর্ষ॑তে॒ স্বাহা॑ শী॒ঘ্রং বর্ষ॑তে॒ স্বাহো॑দ্গৃহ্ণ॒তে স্বাহোদ্গৃ॑হীতায়॒ স্বাহা॑ প্রুষ্ণ॒তে স্বাহা॑ শীকায়॒তে স্বাহা॒ প্রুষ্বা॑ভ্যঃ॒ স্বাহা॑ হ্রা॒দুনী॑ভ্যঃ॒ স্বাহা॑ নীহা॒রায়॒ স্বাহা॑ ॥ ২৬ ॥
পদার্থঃ- যে সমস্ত মনুষ্যগণ (বাতায়) যাহা প্রবাহিত হয় সেই পবনের জন্য (স্বাহা) তাহাকে শুদ্ধ করিবার যজ্ঞক্রিয়া (ধূমায়) ধূমের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (অভ্রায়) মেঘের কারণের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (মেঘায়) মেঘের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (বিদ্যোতমানায়) বিদ্যুৎ দ্বারা প্রবৃত্ত সঘন বাদলের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (স্তনয়তে) উত্তম শব্দ করিতে থাকা বিদ্যুতের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (অবস্ফূর্জতে) একে অন্যের সহিত সংঘর্ষের ফলে বজ্রের সমান নিম্নে আঘাত করিতে থাকা বিদ্যুতের জন্য (স্বাহা) শুদ্ধকারক যজ্ঞক্রিয়া (বর্ষতে) যে বাদল বর্ষণ করে উহার জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (অববর্ষতে) মিশ্রণের ফলে উপরের বাদল যাহা নিম্নে আসিবে সেই বাদলের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (উগ্রম্) অতি-তীক্ষ্নতা দ্বারা (বর্ষতে) বর্ষণ করিতে থাকা বাদলের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (শীঘ্রম্) শীঘ্র ঝাপটা মারিয়া (বর্ষতে) বর্ষণ করিতে থাকা বাদলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (উদ্গৃহ্নতে) উপর হইতে উপর বাদলগুলির গ্রহণকারী বাদলের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (উদ্গৃহীতায়) যাহা উপর হইতে উপর জলগ্রহণ করিয়াছে, সেই বাদলের জন্য (স্বাহা) শুদ্ধিকারী যজ্ঞক্রিয়া (পুষ্ণতে) পুষ্টি করিতে থাকা মেঘের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (শোকায়তে) যাহা সিঞ্চন করে অর্থাৎ থামিয়া থামিয়া বর্ষণ করে, সেই মেঘের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (প্রুষ্বাভ্যঃ) যাহা পূর্ণ ঘনঘোর বর্ষা করে, সেই সব মেঘের অবয়বের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (হ্রাদুনীভ্যঃ) অব্যক্ত গড়গড় শব্দ করিতে থাকা বাদলের জন্য (স্বাহা) শুদ্ধিকারী যজ্ঞক্রিয়া এবং (নীহারায়) কুয়াশার জন্য (স্বাহা) তাহার শুদ্ধিকারী যজ্ঞক্রিয়া করিয়াছে, তাহারা সংসারের প্রাণপ্রিয় হয় ॥ ২৬ ॥
ভাবার্থঃ- যে সব মনুষ্য অগ্নিহোত্রাদি যজ্ঞ সকল যথাবিধি করিয়া থাকে তাহারা পবনাদি পদার্থগুলির শোধনকারী হইয়া সকলের হিতকারী হইয়া থাকে ॥ ২৬ ॥
অগ্নয়ে স্বাহেত্যস্য প্রজাপতির্ঋষিঃ । অগ্ন্যাদয়ো দেবতাঃ । জগতীচ্ছন্দঃ । নিষাদঃ স্বরঃ ॥
অ॒গ্নয়ে॒ স্বাহা॒ সোমা॑য়॒ স্বাহেন্দ্রা॑য়॒ স্বাহা॑ পৃথি॒ব্যৈ স্বাহা॒ऽন্তরি॑ক্ষায়॒ স্বাহা॑ দি॒বে স্বাহা॑ দি॒গ্ভ্যঃ স্বাহাऽऽশা॑ভ্যঃ॒ স্বাহো॒র্ব্যৈ᳖ দি॒শে স্বাহা॒র্বাচ্যৈ॑ দি॒শে স্বাহা॑ ॥ ২৭ ॥
পদার্থঃ- মনুষ্যদিগকে (অগ্নয়ে) জঠরাগ্নি অর্থাৎ পেটের মধ্যে অন্ন পরিপাক করিবার অগ্নির জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (সোমায়) উত্তম রসের জন্য (স্বাহা) সুন্দর ক্রিয়া (ইন্দ্রায়) জীব বিদ্যুৎ এবং পরম ঐশ্বর্য্যের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (পৃথিব্যৈ) পৃথিবীর জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (অন্তরিক্ষায়) আকাশের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (দিবে) প্রকাশের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (দিগ্ভ্যঃ) পূর্বাদি দিক্গুলির জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (আশাভ্যঃ) এক অন্যের মধ্যে যাহা ব্যাপ্ত হইতেছে অর্থাৎ ঈশানাদি কোণ দিশাসকলের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (উর্ব্যৈ) সময় পাইয়া অনেক রূপ প্রদর্শনকারিণী অর্থাৎ বর্ষা, গ্রীষ্ম, শীতের সময়ের রূপের পৃথক-পৃথক প্রতীত করায় যে, (দিশা) দিকের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া এবং (অর্বাচ্যৈ) নিম্নের (দিশে) দিকের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া অবশ্য বিধান করা উচিত ॥ ২৭ ॥
ভাবার্থঃ- যাহারা অগ্নির দ্বারা অর্থাৎ অগ্নিতে হোম করিয়া ওষধি আদি পদার্থ সমূহে সুগন্ধি আদি পদার্থের বিস্তার করে, তাহারা জগতের হিতকারী হয় ॥ ২৭ ॥
নক্ষত্রেভ্য ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । নক্ষত্রাদয়ো দেবতাঃ । ভুরিগষ্টী ছন্দসী । মধ্যমৌ স্বরৌ ॥
নক্ষ॑ত্রেভ্যঃ॒ স্বাহা॑ নক্ষ॒ত্রিয়ে॑ভ্যঃ॒ স্বাহা॑হোরা॒ত্রেভ্যঃ॒ স্বাহা॑র্দ্ধমা॒সেভ্যঃ॒ স্বাহা॒ মাসে॑ভ্যঃ॒ স্বাহ॑ऽঋ॒তুভ্যঃ॒ স্বাহা॑র্ত্ত॒বেভ্যঃ॒ স্বাহা॑ সংবৎস॒রায়॒ স্বাহা॒ দ্যাবা॑পৃথি॒বীভ্যা॒ᳬস্বাহা॑ চ॒ন্দ্রায়॒ স্বাহা॒ সূর্য়া॑য়॒ স্বাহা॑ র॒শ্মিভ্যঃ॒ স্বাহা॒ বসু॑ভ্যঃ॒ স্বাহা॑ রু॒দ্রেভ্যঃ॒ স্বাহা॑দি॒ত্যেভ্যঃ॒ স্বাহা॑ ম॒রুদ্ভ্যঃ॒ স্বাহা॒ বিশ্বে॑ভ্যো দে॒বেভ্যঃ॒ স্বাহা॒ মূলে॑ভ্যঃ॒ স্বাহা॒ শাখা॑ভ্যঃ॒ স্বাহা॒ বন॒স্পতি॑ভ্যঃ॒ স্বাহা॒ পুষ্পে॑ভ্যঃ॒ স্বাহা॒ ফলে॑ভ্যঃ॒ স্বাহৌষ॑ধীভ্যঃ॒ স্বাহা॑ ॥ ২৮ ॥
পদার্থঃ- মনুষ্যদিগের উচিত যে (নক্ষত্রেভ্যঃ) যে, পদার্থ কখনও নষ্ট হয় না তাহার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (নক্ষত্রিয়েভ্যঃ) উক্ত পদার্থের সমূহের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (অহোরাত্রেভ্যঃ) দিন-রাত্রির জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (অর্দ্ধমাসেভ্য) শুক্ল-কৃষ্ণ পক্ষ অর্থাৎ দুই পক্ষের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (মাসেভ্যঃ) মাসগুলির জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (ঋতুভ্যঃ) বসন্তাদি ছয়টি ঋতুর জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (আর্ত্তবেভ্যঃ) ঋতুগুলিতে উৎপন্ন ঋতু-ঋতুর পদার্থের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (সংবৎসরায়) বর্ষাসমূহের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (দ্যাবাপৃথিবীভ্যাম্) প্রকাশ ও ভূমির জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (চন্দ্রায়) চন্দ্রলোকের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (সূর্য়্যায়) সূর্য্যলোকের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (রশ্মিভ্যঃ) সূর্য্য আদির কিরণ সমূহের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (বসুভ্যঃ) পৃথিবী আদি লোক-লোকান্তরের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (রুদ্রেভ্যঃ) দশ প্রাণের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (আদিতেভ্যঃ) কালের অবয়ব যাহা অবিনাশী তাহার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (মরুদ্ভ্যঃ) পবন সমূহের জন্য (স্বাহা) তাহার অনুকূল ক্রিয়া (বিশ্বেভ্যঃ) সমস্ত (দেবেভ্যঃ) দিব্যগুণগুলির জন্য (স্বাহা) সুন্দর ক্রিয়া (মূলেভ্যঃ) সকলের মূলের জন্য (স্বাহা) তদনুকূল ক্রিয়া (শাখাভ্যঃ) শাখাগুলির জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (বনস্পতিভ্যঃ) বনস্পতিসমূহের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (পুষ্পেভ্যঃ) পুষ্পগুলির জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (ফলেভ্যঃ) ফলগুলির জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া এবং (ওষধিভ্যঃ) ওষধি সমূহের জন্য (স্বাহা) নিত্য উত্তম ক্রিয়া অবশ্য করা উচিত ॥ ২৮ ॥
ভাবার্থঃ- মনুষ্য নিত্য সুগন্ধাদি পদার্থসমূহকে অগ্নিতে আহুতি দিবে অর্থাৎ দহন করিয়া উহাদেরকে পবন ও সূর্য্যের কিরণ দ্বারা বনস্পতি, ওষধি, মূল, শাখা, পুষ্প ও ফলাদিতে প্রবেশ করাইয়া সকল পদার্থের শুদ্ধি করাইয়া আরোগ্যতা সিদ্ধ করিবে ॥ ২৮ ॥
পৃথিব্যা ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । লিঙ্গোক্তা দেবতাঃ । নিচৃদত্যষ্টিশ্ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
পৃ॒থি॒ব্যৈ স্বাহা॒ন্তরি॑ক্ষায়॒ স্বাহা॑ দি॒বে স্বাহা॒ সূর্য়া॑য়॒ স্বাহা॑ চ॒ন্দ্রায়॒ স্বাহা॒ নক্ষ॑ত্রেভ্যঃ॒ স্বাহা॒দ্ভ্যঃ স্বাহৌষ॑ধীভ্যঃ॒ স্বাহা॒ বন॒স্পতি॑ভ্যঃ॒ স্বাহা॑ পরিপ্ল॒বেভ্যঃ॒ স্বাহা॑ চরাচ॒রেভ্যঃ॒ স্বাহা॑ সরীসৃ॒পেভ্যঃ॒ স্বাহা॑ ॥ ২ঌ ॥
পদার্থঃ- যে মনুষ্য (পৃথিব্যৈ) বিস্তৃত এই পৃথিবীর জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (অন্তরিক্ষায়) অবকাশ অর্থাৎ পদার্থের মধ্যেকার খালি জায়গার জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (দিবে) বিদ্যুতের শুদ্ধির জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (সূর্য়্যায়) সূর্য্য মন্ডলের উত্তমতার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (চন্দ্রায়) চন্দ্র মণ্ডলের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (নক্ষত্রেভ্যঃ) অশ্বিনী আদি নক্ষত্রলোকের উত্তমতার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (অদ্ভ্যঃ) জলের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (ওষধীভ্যঃ) ওষধিসকলের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (বনস্পতিভ্যঃ) বট বৃক্ষাদির জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (পরিপ্লবেভ্যঃ) যাহা সব দিক দিয়া যাতায়াত করে সেই সব নক্ষত্রগুলির জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (চরাচরেভ্যঃ) স্থাবর-জঙ্গম, জীব ও জড় পদার্থের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া তথা (সরীসৃপেভ্যঃ) যাহারা কিলবিল করে, সেই সব সর্পাদি জীবগুলির জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়াকে উত্তম প্রকার যুক্ত করুক তাহা হইলে তাহারা সকলকে শুদ্ধি করিতে সমর্থ হয় ॥ ২ঌ ॥
ভাবার্থঃ- যে সুগন্ধিত আদি পদার্থকে পৃথিবী আদি পদার্থে অগ্নির দ্বারা বিস্তার করিয়া অর্থাৎ বিস্তৃত করিয়া পবনও জলের দ্বারা-ওষধি আদি পদার্থে প্রবেশ করাইয়া সকলকে উত্তম প্রকার শুদ্ধ করিয়া আরোগ্যতাকে সিদ্ধ করায় তাহারা আয়ু বৃদ্ধি কারী হইয়া থাকে ॥ ২ঌ ॥
অসব ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । বস্বাদয়ো দেবতাঃ । কৃতিশ্ছন্দঃ । নিষাদঃ স্বরঃ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! তোমরা (অসবে) প্রাণ সকলের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (বসবে) যে এই শরীরে নিবাস করে সেই জীবের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (বিভুবে) ব্যাপ্ত হওয়া পবনের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (বিবস্বতে) সূর্য্যের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (গণশ্রিয়ে) যে পদার্থ সমূহের শোভা বিদ্যুৎ তাহার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (গণপতয়ে) পদার্থের সমূহের পালক পবনের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (অভিভুবে) অভিমুখ হয় যে ব্যক্তি তাহার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (অধিপতয়ে) সকলের স্বামী রাজার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (শূষায়) বল ও তীক্ষ্নতার জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (সংসর্পায়) যে ভালমত সর্পণ করে, সেই জীবের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া, (চন্দ্রায়) সুবর্ণের জন্য (স্বাহা) উক্ত ক্রিয়া (জ্যোতিষে) জ্যোতিঃ অর্থাৎ সূর্য্য, চন্দ্র এবং নক্ষত্রগণের প্রকাশের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়া (মলিম্লুচায়) চোরের জন্য (স্বাহা) তাহার প্রবন্ধ করিবার ক্রিয়া তথা (দিবা, পতয়ে) দিন পালক সূর্য্যের জন্য (স্বাহা) উত্তম যজ্ঞক্রিয়াকে উত্তম প্রকার যুক্ত কর ॥ ৩০ ॥
ভাবার্থঃ- মনুষ্যদিগের উচিত যে, প্রাণাদির শুদ্ধির জন্য অগ্নিতে পুষ্টিকারী ইত্যাদি পদার্থের হোম করিবে ॥ ৩০ ॥
মধবে স্বাহেত্যস্য প্রজাপতির্ঋষিঃ । মাসা দেবতাঃ । ভুরিগত্যষ্টিশ্ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
মধ॑বে॒ স্বাহা॒ মাধ॑বায়॒ স্বাহা॑ শু॒ক্রায়॒ স্বাহা॒ শুচ॑য়ে॒ স্বাহা॒ নভ॑সে॒ স্বাহা॑ নভ॒স্যা᳖য়॒ স্বাহে॒ষায়॒ স্বাহো॒র্জায়॒ স্বাহা॒ সহ॑সে॒ স্বাহা॑ সহ॒স্যা᳖য়॒ স্বাহা॒ তপ॑সে॒ স্বাহা॑ তপ॒স্যা᳖য়॒ স্বাহা॑ᳬহসস্প॒তয়ে॒ স্বাহা॑ ॥ ৩১ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! (মধবে) মিষ্টত্বাদিকে উৎপন্ন কারী চৈত্রের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (মাধবায়) মধুরত্বে উত্তম বৈশাখের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (শুক্রায়) জলাদি পবন বেগ দ্বারা নির্মলকারী জ্যেষ্ঠর জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (শুচয়ে) বর্ষা যোগে ভূমি আদির পবিত্রকারী আষাঢ়ের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (নভসে) ভালমত সঘন বাদলের ঘনঘোর শ্রাবণকারী শ্রাবণের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (নভস্যায়) আকাশে বর্ষা দ্বারা প্রসিদ্ধ হওয়া ভাদ্রের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (ইষায়) যজ্ঞকে উৎপন্নকারী অশ্বিনের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (ঊর্জায়) বল ও অন্নকে উৎপন্নকারী বা বলযুক্ত অন্ন অর্থাৎ আশ্বিনে পক্ব বাজরাদি অন্নকে পুষ্টিকারী কার্ত্তিকের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (সহসে) বলদাতা অগ্রহায়ণের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (সহস্যায়) বলপ্রদানে উত্তম পৌষের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (তপসে) ঋতু পরিবর্তনের ফলে ধীরে ধীরে শীতের নিবৃত্তি এবং জীবের শরীরে গরমের প্রবৃত্তি কারী মাঘের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (তপস্যায়) জীবদিগের শরীরে উষ্ণতা প্রবৃত্তিকারী মাঘের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া (তপস্যায়) জীবদিগের শরীরে উষ্ণতা প্রবৃত্তিকারী উত্তম ফাল্গুণের জন্য (স্বাহা) যজ্ঞক্রিয়া এবং (অংহসঃ) মাসগুলিতে মিশ্রিত মলমাসের জন্য (পতয়ে) পালকের জন্য (স্বাহা) তোমরা যজ্ঞক্রিয়ার অনুষ্ঠান কর ॥ ৩১ ॥
ভাবার্থঃ- যে সব মনুষ্য প্রতিদিন অগ্নিহোত্রাদি যজ্ঞ এবং স্বীয় প্রকৃতির যোগ্য আহার-বিহার করে তাহারা নীরোগ হইয়া বহু বৎসর পর্যন্ত জীবিত থাকে ॥ ৩১ ॥
বাজায়েত্যস্য প্রজাপতির্ঋষিঃ । বাজাদয়ো দেবতাঃ । অত্যষ্টিশ্ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥
বাজা॑য়॒ স্বাহা॑ প্রস॒বায়॒ স্বাহা॑পি॒জায়॒ স্বাহা॑ ক্রত॑বে॒ স্বাহা॒ স্বঃ᳕ স্বাহা॑ মূ॒র্ধ্নে স্বাহা॑ ব্যশ্নু॒বিনে॒ স্বাহান্ত্যা॑য়॒ স্বাহান্ত্যা॑য় ভৌব॒নায়॒ স্বাহা॒ ভুব॑নস্য॒ পত॑য়ে॒ স্বাহাধি॑পতয়ে॒ স্বাহা॑ প্র॒জাপ॑তয়ে॒ স্বাহা॑ ॥ ৩২ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! (বাজায়) অন্নের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (প্রসবায়) পদার্থগুলির উৎপত্তি করিবার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (অপিজায়) গৃহের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (ক্রতবে) বুদ্ধি বা কর্মের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (স্বঃ) অত্যন্ত সুখের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (মূর্ধে্ন) মস্তকের শুদ্ধি হইবার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (ব্যশ্নুবিনে) ব্যাপ্ত হইবার বীর্যের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (আন্ত্যায়) ব্যবহারের শেষে হইবার ব্যবহারের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (আন্ত্যায়) অন্তে হইবার (ভৌবনায়) যাহা সংসারে প্রসিদ্ধ হয় তাহার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (ভুবনস্য) সংসারের (পতয়ে) পালক স্বামীর জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া, (অধিপতয়ে) সকলের অধিষ্ঠাতা অর্থাৎ সকলকে যে এক শিক্ষাপ্রদান করে তাহার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া তথা (প্রজাপতয়ে) সব প্রজাগণদের পালকের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়াকে তোমরা সকলে ভালমত যুক্ত কর ॥ ৩২ ॥
ভাবার্থঃ- যে সব মনুষ্য অন্ন, সন্তান, গৃহ, বুদ্ধি ও শিরাদির শোধন দ্বারা সুখ বৃদ্ধি করিবার জন্য সত্যক্রিয়া করে, তাহারাই পরমাত্মার উপাসনা করিয়া প্রজার অধিক পালন করিয়া থাকে ॥ ৩২ ॥
আয়ুর্য়জ্ঞেনেত্যস্য প্রজাপতির্ঋষিঃ । আয়ুরাদয়ো দেবতাঃ । আদ্যস্য ভুরিক্কৃতিশ্ছন্দঃ । নিষাদঃ স্বরঃ । বাগ্যজ্ঞেনেত্যুত্তরস্য ভুরিগতিধৃতিশ্ছন্দঃ ।
ষড্জঃ স্বরঃ ॥
আয়ু॑র্য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॑ প্রা॒ণো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॑ऽপা॒নো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬ স্বাহা॑ ব্যা॒নো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহো॑দা॒নো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ সমা॒নো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ চক্ষু॑র্য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ শ্রোত্রং॑ য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ বাগ্য॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ মনো॑ য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ऽऽত্মা য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬ স্বাহা॑ ব্র॒হ্মা য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ জ্যোতি॑র্য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॒ স্ব᳖র্য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॑ পৃ॒ষ্ঠং য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॑ য়॒জ্ঞো য়॒জ্ঞেন॑ কল্পতা॒ᳬস্বাহা॑ ॥ ৩৩ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! তোমাদেরকে এমন ইচ্ছা করা উচিত যে, আমাদের (আয়ুঃ) আয়ু যদ্দ্বারা আমরা বাঁচিয়া আছি সেই (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) পরমেশ্বর ও বিদ্বান্দিগের সৎকার দ্বারা পাওয়া কর্ম বিদ্যাদি দেওয়া সহ (কল্পতাম্) সমর্পিত হউক (প্রাণঃ) জীবনের মূল মুখ্য কারণ পবন (স্বাহা) উত্তম ক্রিয়া এবং (য়জ্ঞেন) যোগাভ্যাসাদি সহ (কল্পতাম্) সমর্পিত হউক (অপানঃ) যদ্দ্বারা দুঃখকে দূর করে সেই পবন (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) শ্রেষ্ঠ কর্ম্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (ব্যানঃ) সকল সন্ধিগুলিতে ব্যাপ্ত অর্থাৎ শরীরকে চালাইবার, কর্ম্ম করাইবার ইত্যাদির যে নিমিত্ত সেই পবন (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) উত্তম কর্ম্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (উদানঃ) যদ্দ্বারা বলবান হয় সেই পবন (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) উত্তম কর্ম্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (সমানঃ) যদ্দ্বারা প্রতি অঙ্গে অন্ন পৌঁছান হইয়া থাকে সেই পবন (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) যজ্ঞ সহ (কল্পতাম্) সমর্পিত হউক (চক্ষুঃ) নেত্র (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) সৎকর্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (শ্রোত্রম্) কর্ণাদি ইন্দ্রিয়গুলি যাহারা পদার্থের জ্ঞান করায় (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) সৎকর্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (বাক্) বাণী আদি কর্ম্মেন্দ্রিয় সকল (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) উত্তম কর্ম্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (মনঃ) মন অর্থাৎ অন্তঃকরণ (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) সৎকর্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক । (আত্মা) জীব (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) সৎকর্ম সহ (কল্পতাম্) সমর্পিত হউক (ব্রহ্মা) চারি বেদের জ্ঞাতা (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) যজ্ঞাদি সৎকর্ম সহ (কল্পতাম্) সমর্থ হউক (জ্যোতিঃ) জ্ঞানের প্রকাশ (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) যজ্ঞ সহ (কল্পতাম্) সমর্পিত হউক (স্বঃ) সুখ (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) যজ্ঞ সহ (কল্পতাম্) সমর্পিত হউক (পৃষ্ঠম্) জিজ্ঞাসা করা অথবা যাহা অবশিষ্ট পদার্থ হয়, সেই (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) যজ্ঞ সহ (কল্পতাম্) সমর্পিত হউক (য়জ্ঞঃ) যজ্ঞ অর্থাৎ ব্যাপক পরমাত্মা (স্বাহা) উত্তম ক্রিয়া দ্বারা (য়জ্ঞেন) নিজের সহ (কল্পতাম্) সমর্পিত হউক ॥ ৩৩ ॥
ভাবার্থঃ- মনুষ্যদিগের উচিত যে, যত নিজের জীবন, শরীর, প্রাণ, অন্তঃকরণ, দশ ইন্দ্রিয় এবং সর্বাপেক্ষা উত্তম সামগ্রী হয় তাহাকে যজ্ঞের জন্য সমর্পিত করিবে যাহাতে পাপরহিত কৃতকৃত্য হইয়া পরমাত্মাকে প্রাপ্ত হইয়া এই জন্ম এবং পরবর্ত্তী জন্মে সুখ প্রাপ্ত হয় ॥ ৩৩ ॥
একস্মা ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । য়জ্ঞো দেবতা । ভুরিগুষ্ণিক্ ছন্দঃ । ঋষভঃ স্বরঃ ॥
এক॑স্মৈ॒ স্বাহা॑ দ্বাভ্যা॒ᳬস্বাহা॑ শ॒তায়॒ স্বাহৈক॑শতায়॒ স্বাহা॑ ব্যু᳖ষ্ট্যৈ॒ স্বাহা॑ স্ব॒র্গায়॒ স্বাহা॑ ॥ ৩৪ ॥
পদার্থঃ- হে মনুষ্যগণ ! তোমাদিগকে (একস্মৈ) এক অদ্বিতীয় পরমাত্মার জন্য (স্বাহা) সত্য ক্রিয়া (দ্বাভ্যাম্) দুই অর্থাৎ কার্য্য ও কারণের জন্য (স্বাহা) সত্যক্রিয়া (শতায়) বহু পদার্থের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (একশতায়) একশত এক ব্যবহার বা পদার্থের জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া (ব্যুষ্ট্যৈ) প্রকাশিত পদার্থকে দাহক্রিয়ার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া এবং (স্বর্গায়) সুখ প্রাপ্ত হওয়ার জন্য (স্বাহা) উত্তম ক্রিয়া ভালমত যুক্ত করা উচিত ॥ ৩৪ ॥
ভাবার্থঃ- মনুষ্যদিগের উচিত যে, বিশেষ ভক্তি দ্বারা যাহার সমকক্ষ কেউ নয়, সেই ঈশ্বর তথা প্রীতি ও পুরুষার্থ দ্বারা অসংখ্য জীবগুলিকে প্রসন্ন করিবে যাহাতে সংসারের সুখ ও মোক্ষ সুখ প্রাপ্ত হয় ॥ ৩৪ ॥
এই মন্ত্রগুলিতে আয়ু, বৃদ্ধি, অগ্নির গুণ, কর্ম, যজ্ঞ, গায়ত্রী মন্ত্রের অর্থ এবং সফল পদার্থের শোধন করিবার বিধান আদির বর্ণনা হওয়ায় এই অধ্যায়ের অর্থের গত অধ্যায়ের অর্থ সহ সঙ্গতি জানা দরকার ॥
ইতি শ্রীমৎপরমহংসপরিব্রাজকাচার্য়াণাং পরমবিদুষাং শ্রীয়ুতবিরজানন্দসরস্বতীস্বামিনাং শিষ্যেণ পরমহংসপরিব্রাজকাচার্য়েণ শ্রীমদ্দয়ানন্দসরস্বতীস্বামিনা নির্মিতে সুপ্রমাণয়ুক্তে সংস্কৃতার্য়্যভাষাভ্যাং বিভূষিতে য়জুর্বেদভাষ্যে দ্বাবিংশোऽধ্যায়ঃ সমাপ্তঃ ॥
No comments:
Post a Comment
ধন্যবাদ