যজুর্বেদ অধ্যায় ২০ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

19 October, 2023

যজুর্বেদ অধ্যায় ২০

 

যজুর্বেদ বিংশ অধ্যায়
॥ ও৩ম্ ॥
অথ বিংশাऽধ্যায়ারম্ভঃ

ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥
অস্যাদিতো রাজধর্মবিষয়মাহ ॥

এখন বিংশ অধ্যায়ের প্রারম্ভ, ইহার আদি হইতে রাজধর্ম বিষয়ের বর্ণন করিতেছি ।

ক্ষত্রস্যেত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভেশো দেবতা । দ্বিপদা বিরাড্ গায়ত্রী ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥

ক্ষ॒ত্রস্য॒ য়োনি॑রসি ক্ষ॒ত্রস্য॒ নাভি॑রসি ।

মা ত্বা॑ হিꣳসী॒ন্মা মা॑ হিꣳসীঃ ॥ ১ ॥


পদার্থঃ- হে সভাপতে ! যদ্দ্বারা তুমি (ক্ষত্রস্য) রাজ্যের (য়োনিঃ) নিমিত্ত (অসি) আছো (ক্ষত্রস্য) রাজকুলের (নাভিঃ) নাভির সমান জীবনহেতু (অসি) আছো ইহার দ্বারা (ত্বা) তোমাকে কেউ (মা, হিংসীৎ) না মারে তুমি (মা) আমাকে (মা, হিংসীঃ) মারিও না ॥ ১ ॥

ভাবার্থঃ- স্বামী ও ভৃত্যগণ পরস্পর এমন প্রতিজ্ঞা করিবে যে, রাজপুরুষ, প্রজাপুরুষগণ এবং প্রজাপুরুষ রাজপুরুষদিগের নিরন্তর রক্ষা করিবে যাহাতে সকলের সুখের উন্নতি হয় ॥ ১ ॥

নিষসাদেত্যস্য প্রজাপতিরৃষিঃ । সভেশো দেবতা । ভুরিগুষ্ণিক্ ছন্দঃ । ঋষভঃ স্বরঃ ॥

নিষ॑সাদ ধৃ॒তব্র॑তো॒ বর॑ুণঃ প॒স্ত্যা᳕স্বা ।

সাম্রা॑জ্যায় সু॒ক্রতুঃ॑ । মৃ॒ত্যোঃ পা॑হি বি॒দ্যোৎ পা॑হি ॥ ২ ॥


পদার্থঃ- হে সভাপতি ! আপনি (সুক্রতুঃ) উত্তম বু্দ্ধি ও কর্মযুক্ত (ধৃতব্রতঃ) সত্যের ধারণকারী (বরুণঃ) উত্তম স্বভাবযুক্ত হইয়া (সাম্রাজ্যায়) ভূগোলে চক্রবর্ত্তী রাজ্য করিবার জন্য (পস্তাসু) ন্যায়গৃহে (আ, নি, ষসাদ) সর্বদা স্থিত হউন তথা আমা বীরদের (মৃত্যোঃ) মৃত্যু হইতে (পাহি) রক্ষা করুন এবং (বিদ্যোৎ) প্রকাশমান অগ্নি অস্ত্রাদি হইতে (পাহি) রক্ষা করুন ॥ ২ ॥

ভাবার্থঃ- যিনি ধর্মযুক্ত গুণ-কর্ম-স্বভাবসম্পন্ন ন্যায়াধীশ সভাপতি হইবেন তিনি চক্রবর্তী রাজ্য এবং প্রজার রক্ষা করিতে সক্ষম হয়েন, অন্যে নহে ॥ ২ ॥

দেবস্যেত্যস্যাশ্বিনাবৃষী । সভেশো দেবতা । নিচৃদতিধৃতিশ্ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥

দে॒বস্য॑ ত্বা সবি॒তুঃ প্র॑স॒বে᳕ऽশ্বিনো॑র্বা॒হুভ্যাং॑ পূ॒ষ্ণো হস্তা॑ভ্যাম্ । অ॒শ্বিনো॒র্ভৈষ॑জ্যেন॒ তেজ॑সে ব্রহ্মবর্চ॒সায়া॒ভি ষি॑ঞ্চামি॒ সর॑স্বত্যৈ॒ ভৈষ॑জ্যেন বী॒র্য়া᳖য়া॒ন্নাদ্যায়া॒ভি ষি॑ঞ্চা॒মীন্দ্র॑স্যেন্দ্রি॒য়েণ॒ বলা॑য় শ্রি॒য়ৈ য়শ॑সে॒ऽভি ষি॑ঞ্চামি ॥ ৩ ॥


পদার্থঃ- হে শুভ লক্ষণ দ্বারা যুক্ত পুরুষ ! (সবিতুঃ) সকল ঐশ্বর্য্যের অধিষ্ঠাতা (দেবস্য) সব দিক দিয়া প্রকাশমান জগদীশ্বরের (প্রসবে) উৎপন্ন করা জগতে (অশ্বিনোঃ) সম্পূর্ণ বিদ্যায় ব্যাপ্ত অধ্যাপক ও উপদেশকের (বাহুভ্যাম্) বলও পরাক্রম দ্বারা (পূষ্ণঃ) পূর্ণ বলযুক্ত বায়ুবৎ বর্ত্তমান পুরুষের (হস্তাভ্যাম্) উৎসাহ ও পুরুষার্থ দ্বারা (অশ্বিনোঃ) বৈদ্যক বিদ্যায় ব্যাপ্ত পাঠনকারী এবং ওষধি প্রদানকারী (ভৈষজ্যেন) ভেষজ ওষধি দ্বারা (তেজসে) প্রগল্ভতা হেতু (ব্রহ্মবর্চসায়) বেদ পঠন হেতু (ত্বা) তোমাকে রাজ প্রজাননে আমি (অভি, ষিঞ্চামি) অভিষেক করি । (ভৈষজ্যেন) ওষধি সকলের ভাব দ্বারা (সরস্বত্যৈ) উত্তম প্রকার শিক্ষিত বাণী (বীর্য়ায়) পরাক্রম এবং (অন্নাদ্যায়) অন্নাদির প্রাপ্তি হেতু (অভি, ষিঞ্চামি) অভিষেক করি (ইন্দ্রস্য) পরম ঐশ্বর্য্যযুক্তের (ইন্দ্রিয়েণ) ধন দ্বারা (বলায়) পুষ্ট হইবার (শ্রিয়ৈ) সুশোভাযুক্ত রাজলক্ষ্মী এবং (য়শসে) পুণ্য কীর্ত্তির জন্য (অভি, সিঞ্চামি) অভিষেক করি ॥ ৩ ॥

ভাবার্থঃ- সকল মনুষ্যের কর্ত্তব্য যে, এই জগতে ধর্মযুক্ত কর্মের প্রকাশ করিবার জন্য শুভ গুণ-কর্ম ও স্বভাব বিশিষ্ট ব্যক্তিকে রাজ্য পালন হেতু অধিকার দিবে ॥ ৩ ॥

কোऽসীত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভাপতির্দেবতা । নিচৃদার্ষী গায়ত্রী ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥

কো॑ऽসি কত॒মো᳖ऽসি॒ কস্মৈ॑ ত্বা॒ কায়॑ ত্বা ।

সুশ্লো॑ক॒ সুম॑ঙ্গল॒ সত্য॑রাজন্ ॥ ৪ ॥


পদার্থঃ- হে (সুশ্লোক) উত্তম কীর্তি ও সত্যবাদী (সুমঙ্গল) প্রশস্ত মঙ্গলকারী কর্মের অনুষ্ঠান করিবার এবং (সত্যরাজন্) সত্যন্যায়ের প্রকাশক ! তুমি (কঃ) সুখস্বরূপ (অসি) আছো এবং (কতমঃ) অতিসুখকারী (অসি) আছো । ইহার দ্বারা (কস্মৈ) সুখসকল পরমেশ্বরের জন্য (ত্বা) তোমাকে তথা (কায়) পরমেশ্বর যাহার দেবতা সেই মন্ত্রের জন্য (ত্বা) তোমাকে আমি অভিষেকযুক্ত করি ॥ ৪ ॥

ভাবার্থঃ- এই মন্ত্রে পূর্ব মন্ত্র হইতে (অতি, ষিঞ্চামি) এই পদগুলির অনুবৃত্তি আইসে । যিনি সকল মনুষ্যদিগের মধ্যে অতিপ্রশংসনীয় হইবেন, তিনি সভাপতিত্বের যোগ্য হইবেন ॥ ৪ ॥

শিরো ম ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভাপতির্দেবতা । অনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥

শিরো॑ মে॒ শ্রীর্য়শো॒ মুখং॒ ত্বিষিঃ॒ কেশা॑শ্চ॒ শ্মশ্রূ॑ণি ।

রাজা॑ মে প্রা॒ণোऽঅ॒মৃত॑ꣳ স॒ম্রাট্ চক্ষু॑র্বি॒রাট্ শ্রোত্র॑ম্ ॥ ৫ ॥


পদার্থঃ- হে মনুষ্যগণ ! রাজ্যে অভিষেক প্রাপ্ত (মে) আমার (শ্রীঃ) শোভা ও ধন (শিরঃ) শিরস্থানী (য়শঃ) সৎকীর্ত্তির কথন (মুখম্) মুখস্থানী (ত্বিষিঃ) ন্যায়ের প্রকাশের সমান (কেশাঃ) কেশ (চ) এবং (শ্মশ্রূণি) শ্মশ্রূ-গুম্ফ (রাজা) প্রকাশমান (মে) আমার (প্রাণঃ) প্রাণাদি বায়ু (অমৃতম্) মরণধর্মরহিত চেতন ব্রহ্ম (সম্রাট্) উত্তম প্রকারে প্রকাশমান (চক্ষুঃ) নেত্র (বিরাট্) বিবিধ শাস্ত্র-শ্রবণযুক্ত (শ্রোত্রম্) কান, এইরূপ তোমরা জানিবে ॥ ৫ ॥

ভাবার্থঃ- যে রাজ্যে অভিষিক্ত রাজা হইবে সে শিরাদি অবয়বসকলকে শুভ কর্মে প্রেরিত রাখিবে ॥ ৫ ॥

জিহ্বা ম ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভাপতির্দেবতা । অনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥

জি॒হ্বা মে॑ ভ॒দ্রং বাঙ্ মহো॒ মনো॑ ম॒ন্যুঃ স্ব॒রাড্ ভামঃ॑ ।

মোদাঃ॑ প্রমো॒দা অ॒ঙ্গুলী॒রঙ্গা॑নি মি॒ত্রং মে॒ সহঃ॑ ॥ ৬ ॥


পদার্থঃ- হে মনুষ্যগণ ! (মে) আমার (জিহ্বা) জিভ (ভদ্রম্) কল্যাণকারক অন্নাদির ভোগকারী (বাক্) যদ্দ্বারা বলা হয় সেই বাণী (মহঃ) অত্যন্ত পূজনীয় বেদ শাস্ত্রের বোধযুক্ত (মনঃ) বিচারকারী অন্তঃকরণ (মন্যুঃ) দুষ্টাচারী মনুষ্যদিগের উপর ক্রোধকারী (স্বরাট্) স্বয়ং প্রকাশমান বুদ্ধি (ভামঃ) যদ্দ্বারা প্রকাশ হয় (মোদাঃ) হর্ষ, উৎসাহ (প্রমোদাঃ) প্রকৃষ্ট আনন্দের যোগ ((অঙ্গুলীঃ) অঙ্গুলিগুলি (অঙ্গানি) এবং অন্য সব অঙ্গ (মিত্রম্) সখা ও (সহঃ) সহনশীলতা (মে) আমার সহায়ক হউক ॥ ৬ ॥

ভাবার্থঃ- যে সব রাজপুরুষ ব্রহ্মচর্য্য, জিতেন্দ্রিয়তা ধর্মাচরণ দ্বারা পথ্য আহার করিবার, সত্যবাণী বলার, দুষ্টদিগের উপর ক্রোধ প্রকাশ করিবার জন্য আনন্দিত হয়, অপরকে আনন্দিত করিয়া পুরুষকার সম্পন্ন সকলের মিত্র ও বলিষ্ঠ হয়, তাহারা সুখভোগ করে ॥ ৬ ॥

বাহূ ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । রাজা দেবতা । নিচৃদ্ গায়ত্রী ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥

বা॒হূ মে॒ বল॑মিন্দ্রি॒য়ꣳ হস্তৌ॑ মে॒ কর্ম॑ বী॒র্য়᳖ম্ ।
আ॒ত্মা ক্ষ॒ত্রমুরো॒ মম॑ ॥ ৭ ॥

পদার্থঃ-হে মনুষ্যগণ ! (মে) আমার (বলম্) বল ও (ইন্দ্রিয়ম্) ধন (বাহূ) ভুজরূপ (মে) আমার (কর্ম) কর্ম ও (বীর্য়্যম্) পরাক্রম (হস্তৌ) হস্তরূপ (মম) আমার (আত্মা) স্বস্বরূপ এবং (উরঃ) হৃদয় (ক্ষত্রম্) অতি দুঃখ হইতে রক্ষাকারী হউক ॥ ৭ ॥

ভাবার্থঃ- রাজপুরুষদিগের কর্ত্তব্য যে, আত্মা অন্তঃকরণ ও বাহুদিগের বল উৎপন্ন করিয়া সুখ বৃদ্ধি করুক ॥ ৭ ॥

পৃষ্ঠীরিত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভাপতির্দেবতা । নিচৃদনুষ্টুপ্ ছন্দঃ । গান্ধারঃ স্বরঃ ॥

পৃ॒ষ্ঠীর্মে॑ রা॒ষ্ট্রমু॒দর॒মꣳসৌ॑ গ্রী॒বাশ্চ॒ শ্রোণী॑ ।
ঊ॒রূऽঅ॑র॒ত্নী জানু॑নী॒ বিশো॒ মেऽঙ্গা॑নি স॒র্বতঃ॑ ॥ ৮ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! (মে) আমার (রাষ্ট্রম্) রাজ্য (পৃষ্ঠীঃ) পিঠ (উদরম্) উদর (অংসৌ) স্কন্ধ (গ্রীবাঃ) গ্রীবা (শ্রোণীঃ) কটিপ্রদেশ (ঊরূ) ঊরু (অরত্নী) ভুজগুলির মধ্য প্রদেশ এবং (জানুনী) জানুর মধ্যপ্রদেশ তথা (সর্বতঃ) সকল দিক দিয়া (চ) এবং (অঙ্গানি) অঙ্গগুলি (মে) আমার (বিশঃ) প্রজাগণ ॥ ৮ ॥

ভাবার্থঃ- যিনি নিজ অঙ্গ সদৃশ প্রজাকে জানিবেন সেই রাজাই সর্বদা উন্নতি করিতে থাকে ॥ ৮ ॥

নাভির্ম ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভেশো দেবতা । নিচৃজ্জগতী ছন্দঃ । নিষাদঃ স্বরঃ ॥

নাভি॑র্মে চি॒ত্তং বি॒জ্ঞানং॑ পা॒য়ুর্মেऽপ॑চিতির্ভ॒সৎ ।
আ॒ন॒ন্দ॒ন॒ন্দাবা॒ণ্ডৌ মে॒ ভগঃ॒ সৌভা॑গ্যং॒ পসঃ॑ ।
জঙ্ঘা॑ভ্যাং প॒দ্ভ্যাং ধর্মো॑ऽস্মি বি॒শি রাজা॒ প্রতি॑ষ্ঠিতঃ ॥ ঌ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! (মে) আমার (চিত্তম্) স্মরণবৃত্তি (নাভিঃ) মধ্যপ্রদেশ (বিজ্ঞানম্) বিশেষ বা অনেক জ্ঞান (পায়ুঃ) গুদেন্দ্রিয় (মে) আমার (অপচিতিঃ) প্রজাজনক (ভগৎ) যোনি (অন্ডৌ) অন্ডের আকার বৃষণাবয়ব (আনন্দনন্দৌ) সংভোগের সুখ দ্বারা আনন্দদায়ক (মে) আমার (ভগঃ) ঐশ্বর্য্য (পসঃ) লিঙ্গ ও (সৌভাগ্যম্) পুত্র-পৌত্রাদি যুক্ত হউক এই প্রকার আমি (জঙ্ঘাভ্যাম্) জঙ্ঘা ও (পদ্ভ্যম্) পদগুলি সহ (বিশি) প্রজায় (প্রতিষ্ঠিতঃ) প্রতিষ্ঠা প্রাপ্ত (ধর্মঃ) পক্ষপাতরহিত ন্যায়ধর্মের সমান (রাজা) রাজা (অস্মি) আছি যাহাতে তোমরা আমার অনুকূল থাক ॥ ঌ ॥

ভাবার্থঃ- যিনি সব অঙ্গ দ্বারা শুভ কর্ম করেন তিনি ধর্মাত্মা হইয়া প্রজামধ্যে সৎকার যোগ্য উত্তম প্রতিষ্ঠিত রাজা হউক ॥ ঌ ॥

প্রতীত্যস্য প্রজাপতির্ঋষিঃ । সভেশো দেবতা । স্বরাট্ শক্বরী ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

প্রতি॑ ক্ষ॒ত্রে প্রতি॑ তিষ্ঠামি রা॒ষ্ট্রে প্রত্যশ্বে॑ষু॒ প্রতি॑ তিষ্ঠামি॒ গোষু॑ । প্রত্যঙ্গে॑ষু॒ প্রতি॑ তিষ্ঠাম্যা॒ত্মন্ প্রতি॑ প্রা॒ণেষু॒ প্রতি॑ তিষ্ঠামি পু॒ষ্টে প্রতি॒ দ্যাবা॑পৃথি॒ব্যোঃ প্রতি॑ তিষ্ঠামি য়॒জ্ঞে ॥ ১০ ॥

পদার্থঃ- প্রজাগণের মধ্যে প্রতিষ্ঠা প্রাপ্ত আমি রাজা ধর্মযুক্ত ব্যবহার দ্বারা (ক্ষত্রে) ক্ষয় হইতে রক্ষাকারী ক্ষত্রিয়কুলে (প্রতি) প্রতিষ্ঠা প্রাপ্ত করিয়া (রাষ্ট্রে) রাজ্যে (প্রতি, তিষ্ঠামি) প্রতিষ্ঠা প্রাপ্ত হই । (অশ্বেষু) অশ্বাদি বাহনে (প্রতি) প্রতিষ্ঠা প্রাপ্ত করিয়া (গোষু) গাভি ও পৃথিবী আদি পদার্থে (প্রতি, তিষ্ঠামি) প্রতিষ্ঠিত হই । (অঙ্গেষু) রাজ্যের অঙ্গগুলিতে (প্রতি) প্রতিষ্ঠিত হইয়া (আত্মন্) আত্মাতে (প্রতি, তিষ্ঠামি) প্রতিষ্ঠিত হই । (প্রাণেষু) প্রাণসকলের মধ্যে (প্রতি) প্রতিষ্ঠিত হইয়া (পুষ্টে) পুষ্টি করিতে (প্রতি, তিষ্ঠামি) প্রতিষ্ঠিত হই । (দ্যাবাপৃথিব্যোঃ) সূর্য্য চন্দ্র সদৃশ ন্যায়প্রকাশ ও পৃথিবীতে (প্রতি) প্রতিষ্ঠিত হইয়া (য়জ্ঞে) বিদ্বান্দিগের সেবা-সঙ্গ এবং বিদ্যাদানাদি ক্রিয়ায় (প্রতি, তিষ্ঠামি) প্রতিষ্ঠিত হই ॥ ১০ ॥

ভাবার্থঃ- যে রাজা প্রিয়-অপ্রিয়কে ত্যাগ করিয়া ন্যায়ধর্ম দ্বারা সমস্ত প্রজার শাসন সকল রাজকার্য্যে চররূপ চক্ষু হইয়া অর্থাৎ রাজ্যের গুপ্ত খবর প্রদানকারী দূতই যাহার নেত্র সমান সেইরূপ মধ্যস্থ বৃত্তি দ্বারা সকল প্রজাদের পালন করিয়া করাইয়া নিরন্তর বিদ্যার শিক্ষা বৃদ্ধি করিবে, তিনিই সকলের পূজ্য হইবে ॥ ১০ ॥

ত্রয়া ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । উপদেশকা দেবতাঃ । পংক্তিশ্ছন্দঃ । পঞ্চমঃ স্বরঃ ॥

ত্র॒য়া দে॒বা একা॑দশ ত্রয়স্ত্রি॒ꣳশাঃ সু॒রাধ॑সঃ । বৃহ॒স্পতি॑পুরোহিতা দে॒বস্য॑ সবি॒তুঃ স॒বে । দে॒বা দে॒বৈর॑বন্তু মা ॥ ১১ ॥

পদার্থঃ- যে (ত্রয়াঃ) তিন প্রকারের (দেবাঃ) দিব্যগুণ সম্পন্ন (বৃহস্পতি পুরোহিতা) যাহাতে গুরুজনদের পালনকারী সূর্য্য প্রথম ধারণ করিয়া আছে (সুরাধসঃ) যদ্দ্বারা ভালমত কার্য্যের সিদ্ধি হয় তাহারা (একাদশ) এগারো (ত্রয়স্ত্রিংশাঃ) তেত্রিশ দিব্যগুণ যুক্ত পদার্থ (সবিতুঃ) সকল জগতের উৎপন্নকারী (দেবস্য) প্রকাশমান ঈশ্বরের (সবে) পরমৈশ্বর্য্যযুক্ত উৎপন্ন জগতে আছে সেই সব (দেবৈঃ) পৃথিব্যাদি তেত্রিশ পদার্থ সহিত (মা) আমাকে (দেবাঃ) বিদ্বান্গণ (অবন্তু) রক্ষা ও বৃদ্ধি করুক ॥ ১১ ॥

ভাবার্থঃ- যে পৃথিবী, জল, তেজ, বায়ু, আকাশ, সূর্য্য, চন্দ্র, নক্ষত্র এই আট এবং প্রাণ, অপান, ব্যান, উদান, সমান, নাগ, কূর্ম, কৃকল, দেবদত্ত, ধনঞ্জয় তথা একাদশ জীবাত্মা, বারো মাস, বিদ্যুৎ, যজ্ঞ এই তেত্রিশ দিব্যগুণযুক্ত পৃথিব্যাদি পদার্থের জন্য কর্ম ও স্বভাবের উপদেশ দ্বারা সকল মনুষ্যের উন্নতি করে তাহারা সর্বোপকারক হইয়া থাকে ॥ ১১ ॥

প্রথমা ইত্যস্য প্রজাপতির্ঋষিঃ । বিশ্বেদেবা দেবতাঃ । নিচৃৎ প্রকৃতিশ্ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

প্র॒থ॒মা দ্বি॒তীয়ৈ॑দ্বি॒তীয়া॑স্তৃ॒তীয়ৈ॑স্তৃ॒তীয়াঃ॑ স॒ত্যেন॑ স॒ত্যং য়॒জ্ঞেন॑ য়॒জ্ঞো য়জু॑র্ভি॒র্য়জূ॑ᳬষি॒ সাম॑ভিঃ॒ সামা॑নৃ্য॒গ্ভির্ঋচঃ॑ পুরোऽনুবা॒ক্যা᳖ভিঃ পুরোऽনুবা॒ক্যা᳖ য়া॒জ্যা᳖ভির্য়া॒জ্যা᳖ বষট্কা॒রৈর্ব॑ষট্কা॒রাऽ আহু॑তিভি॒রাহু॑তয়ো মে॒ কামা॒ন্ৎসম॑র্ধয়ন্তু॒ ভূঃ স্বাহা॑ ॥ ১২ ॥

পদার্থঃ- হে বিদ্বান্গণ ! (প্রথমাঃ) আদিতে কথিত পৃথিব্যাদি অষ্ট বসু (দ্বিতীয়ৈঃ) দ্বিতীয় একাদশ প্রাণাদি রুদ্র সহ (দ্বিতীয়াঃ) দ্বিতীয় একাদশ রুদ্র (তৃতীয়ৈ) তৃতীয় মাস সহ (তৃতীয়াঃ) তৃতীয় মাস (সত্যেন) নাশরহিত কারণ সহ (সত্যম্) নিত্যকারণ (য়জ্ঞেন) শিল্পবিদ্যারূপ ক্রিয়া সহ (য়জ্ঞঃ) শিল্পক্রিয়াদি কর্ম (য়জুর্ভিঃ) যজুর্বেদোক্ত ক্রিয়া দ্বারা যুক্ত (য়জুংষি) যজুর্বেদোক্ত ক্রিয়া (সামভিঃ) সামবেদোক্ত বিদ্যা সহ (সামানি) সামবেদস্থ ক্রিয়াদি (ঋগ্ভিঃ) ঋগ্বেদস্থ বিদ্যা ক্রিয়া সহ (ঋচঃ) ঋগ্বেদস্থ ব্যবহার (পুরোনুবাক্যাভিঃ) অথর্ববেদোক্ত প্রকরণ সহ (পুরোনুবাক্যাঃ) অথর্ববেদস্থ ব্যবহার (য়াজ্যাভিঃ) যজ্ঞের সম্বন্ধে যে ক্রিয়া তদ্সহ (য়াজ্যাঃ) যজ্ঞক্রিয়া (বষট্কারৈঃ) উত্তম কর্ম সহ (বষট্কারাঃ) উত্তম ক্রিয়া (আহুতিভিঃ) হোম ক্রিয়া সহ (আহুতয়ঃ) আহুতি সকল (স্বাহা) সত্য ক্রিয়া সহ এই সব (ভূঃ) ভূমিতে (মে) আমার (কামান্) ইচ্ছাগুলিকে (সমর্ধয়ন্তু) উত্তম প্রকার সিদ্ধ করুক সেইরূপ আমাকে আপনারা বোধ করাইবেন ॥ ১২ ॥

ভাবার্থঃ- অধ্যাপক ও উপদেশক প্রথম বেদ পাঠ করাইয়া, পৃথিব্যাদি পদার্থ বিদ্যাগুলিকে জানাইয়া কার্য্য-কারণ সম্পর্ক দ্বারা তাহাদের গুণকে সাক্ষাৎ করাইয়া হস্তক্রিয়া দ্বারা সকল মনুষ্যকে কুশল ভালমত করিতে থাকিবে ॥ ১২ ॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

कात्‍यायन श्रौतसूत्रम्

  Cont>>

Post Top Ad

ধন্যবাদ