বৃহদারণ্যকপোনিষদ ১/৫/১১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

10 December, 2023

বৃহদারণ্যকপোনিষদ ১/৫/১১

 ও৩ম্ শান্তিঃ

তস্যৈ বাচঃ পৃথিবী শরীরম্ জ্যোতীরূপসয়মগ্নিস্তদ্যাবত্ব্যব বাক্ তাবতী পৃথিবী তাবানয়মগ্নিঃ।।
বৃহদারণ্যকপোনিষদ-১/৫/১১

অনুবাদ-সেই বাণীর শরীর পৃথিবী এবং প্রকাশাত্মকরূপ অগ্নি । এতে যতই জল আছে ততই পৃথিবী এবং ততই এই অগ্নি।

পদার্থ-( তস্যৈ) সেই ( বাচঃ) বাণীর ( শরীরম্) শরীর ( পৃথিবী) পৃথিবী ( জ্যোতীরূপম্) প্রকাশাত্মকরূপ ( অয়ম্+অগ্নিঃ) এই অগ্নি ( তত্) এর জন্য ( যাবতী+ এব) যে পরিমাণের অর্থাৎ যত বেশী ( বাগ্) বাণী ( সাবতী+ পৃথিবী) ততই পৃথিবী। এবং ( তাবান্) ততই ( অয়ম্+ অগ্নিম্) এই অগ্নি।

ভাষ্যঃ- এই প্রত্যক্ষ বিষয় হল যে, যেখানেই পৃথিবীর অংশ আছে সেখান থেকে বাণী অবশ্য প্রকট হতে পারে। মেঘ আদিতেও ধূলি-কণার অনুমান হয়। যেখানে স্থূলতা বিস্তৃতা আদি গুণ আছে সেখানে পৃথিবীত্ব বোঝা উচিত। সাল্যের মতে একটি মাত্র পদার্থ আছে যাকে প্রকৃতি বলে। পৃথিবী, জল, বায়ু, তেজ আদি যা কিছু আছে সেই সমস্ত কিছু প্রকৃতিরই পরিণাম। যেমন দুধেরই পরিণাম দধী, ঘী আদি। তদ্ধত্। এই জন্য পৃথক পৃথক করে নির্ণয় করা অতি কঠিন। এবং পৃথিবী কি জল? পৃথিবীতে জলাদি অংশ কতটুকু এবং জলে পৃথিবীর অংশ কতটুকু এই সম্পর্কিত বিষয় অন্বষণীয়। এই জন্য যেখানে সাধনতা পৃথুনা স্থূলতা আদি গুণ প্রতীত হয় সেখানে সাধনতা আদির অধিকতার কারণ পৃথিবীত্বই জানা। এই জন্য বাণীর শরীর ( আধার) পৃথিবী এবং অগ্নি এর রূপ বলা হয়েছে। এর ভাব এই হয় যেমন নেত্র আদিক ইন্দ্রিয় পদার্থ গ্রহণের কারণ। তেমনই অগ্নিও বাণীর কারণ। অগ্নি ব্যতীত বাণী না হতে পারে। প্রত্যক্ষ ভাবে দেথা যায় যে,এই শরীরের মৃত্যুর সময় যখন পর্যন্ত উষ্ণতার বোধ হয় তখন পর্যন্ত বাকশক্তিও প্রায় থাকে। জন শরীর সর্বথা শীতল হয়ে যায় তখন বাণীও বন্ধ হয়ে যায়। এই জন্য বাণী অগ্নেয়শক্তিবিশিষ্ট এমন প্রতীত হয়। আরও যেমন অগ্নি পদার্থের প্রকাশক এবং অন্ধকারের নাশক হয়। তেমনই বাণী আমাদের উচ্চারণ থেকে মন্ত্র পদার্থের প্রকাশিকা এবং যদি শুদ্ধ-বিশুদ্ধ বাণী হয় তবে অজ্ঞানতাকেও নষ্ট করে দেয়। এই অনেক কারণে স্তুতির জন্য যতই বাণী ততই পৃথিবী এবং অগ্নি বলা হয়েছে।

( ভাষ্য-পণ্ডিত শিবসঙ্কর শর্মা)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ