[বিদ্বানগণ দ্বারা হৃদয় গুহায় পরমেশ্বরের সাক্ষাৎ]
৷৷ ঋষিঃ ভরদ্বাজঃ ৷ দেবতাঃ অগ্নিঃ ॥ ছন্দঃ ত্রিষ্টুপ ॥ স্বরঃ ধৈবতঃ ॥
मू꣣र्धा꣡नं꣢ दि꣣वो꣡ अ꣢र꣣तिं꣡ पृ꣢थि꣣व्या꣡ वै꣢श्वान꣣र꣢मृ꣣त꣢꣫ आ जा꣣त꣢म꣣ग्नि꣢म् ।
क꣣वि꣢ꣳ स꣣म्रा꣢ज꣣म꣡ति꣢थिं꣣ ज꣡ना꣢नामा꣣स꣢न्नः꣣ पा꣡त्रं꣢ जनयन्त दे꣣वाः꣢ ॥६७॥
মূর্ধানং দিবো অরতিং পৃথিব্যা বৈশ্বানরমৃত আ জাতমগ্নিম্ ।
কবিং সম্রাজমতিথিং জনানামাসন্নঃ পাত্রং জনয়ন্ত দেবাঃ। সামবেদ। ৬৭ ॥
পদার্থঃ (দিবঃ) দ্যুলোকের (মূর্খানম্) শিরোমণি, (পৃথিব্যাঃ) পৃথিবীকে (অরতিম্) সূর্যের চারপাশে তথা নিজ কক্ষপথে ঘূর্ণনে প্রবৃত্তকারী, ['বহিবস্যতিভ্যশ্চৎ' উপা০ ৪।৬১] (বৈশ্বানরম্) সকল মানবের হিতকারী, ['বৈশ্বানর কস্মাৎ? বিশ্বান্ নরান্ নয়াত, বিশ্ব এবং নরা নয়ন্তীতি বা। অপি বা বিশ্বানর এব স্যাৎ, প্রত্যূতঃ সর্বাণি ভূতানি, তস্য বৈশ্বানরঃ' নিরু০ ৭।২১] সকলের পথপ্রদর্শক, (ঋতে) সত্যে (আ জাতম্) সর্বত্র প্রসিদ্ধ, (কবিম্) মেধাবী, ['কবিঃ মেধাবিনাম' নিঘ০ ৩।১৫] (সম্রাজম্) ব্রহ্মাণ্ডরূপ সাম্রাজ্যের সম্রাট, (জনানাম্) প্রজাদের (অতিথিম্) অতিথিতুল্য সৎকার করার যোগ্য, (নঃ) আমাদের (পাত্রম) রক্ষক ['সর্বধাতুভ্যঃ ষ্ট' উপা ৪।১৬] (অগ্নিম্) তেজস্বী পরমেশ্বরকে (দেবাঃ) বিদ্বান উপাসকেরা (আসন) মৌখিক জপ দ্বারা এবং হৃদয়-গুহায় ধ্যান দ্বারা ['পদ্দন্নোমাস্০' অষ্টা০ ৬।১।৬৩, 'সুপাং সুলুক্০' অষ্টা০ ৭।১।৩৯] (জনয়ন্ত) হৃদয়ে প্রকাশিত করে থাকেন; অর্থাৎ জপ দ্বারা ও ধ্যান দ্বারা হৃদয়ে তাঁর সাক্ষাৎকার করে থাকেন ['বহুলং ছন্দস্যমাঙ্যোগেঽপি' অষ্টা০ ৬৷৪৷৭৫] ॥
সরলার্থঃ দ্যুলোকের শিরোমণি, পৃথিবীকে সূর্যের চারপাশে নিজ কক্ষপথে ঘূর্ণনে প্রবৃত্তকারী, সকল মানবের হিতকারী, সকলের পথপ্রদর্শক, সত্যে সর্বত্র প্রসিদ্ধ, মেধাবী, ব্রহ্মাণ্ডরূপ সাম্রাজ্যের সম্রাট, প্রজাদের অতিথিতুল্য সৎকার করার যোগ্য, আমাদের রক্ষক তেজস্বী পরমেশ্বরকে বিদ্বান উপাসকেরা মৌখিক জপ দ্বারা এবং হৃদয়-গুহায় ধ্যান দ্বারা হৃদয়ে প্রকাশিত করে থাকেন; অর্থাৎ জপ দ্বারা ও ধ্যান দ্বারা হৃদয়ে তাঁর সাক্ষাৎ লাভ করে থাকেন ॥
এই মন্ত্রে বিশেষণসমূহের সাভিপ্রায়ে হওয়ার কারণে পরিকর অলঙ্কার হয়েছে ॥
ভাবার্থঃ যে পরমাত্মা দ্যাবাপৃথিবীর সঞ্চালক, সকলের হিতকারী, উৎকৃষ্ট সত্য নিয়মের রচয়িতা, মহাকবি, বিশ্বব্রহ্মাণ্ডের সম্রাট এবং সকলকে বিপদ হতে ত্রাণকর্তা, তাঁরই ধ্যান করে মানবের সকল সুখ লাভ করা উচিত ॥
No comments:
Post a Comment
ধন্যবাদ