যজুর্বেদ ১৩/৪১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

05 February, 2024

যজুর্বেদ ১৩/৪১

 বিষয়-পুনঃ সেই সকল বিদ্বান্ স্ত্রী-পুরুষ কী করিবে, এই বিষয়ের মন্ত্র উপদেশ করেছেন।

আদিত্যং গর্ভমিত্যস্য বিরূপ ঋষিঃ । অগ্নির্দেবতা । ত্রিষ্টুপ্ ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

আ॒দি॒ত্যং গর্ভং॒ পয়॑সা॒ সম॑ঙ্ধি স॒হস্র॑স্য প্রতি॒মাং বি॒শ্বরূ॑পম্ ।

পরি॑ বৃঙ্ধি॒ হর॑সা॒ মাऽভি ম॑ꣳস্থাঃ শ॒তায়ু॑ষং কৃণুহি চী॒য়মা॑নঃ।

যজুর্বেদ ১৩/৪১

উক্ত মন্ত্র শতপথ ৭।৫।২।১৭ব্যখ্যা রয়েছে

পদ০-আদিত্যম্। গর্ভম্। পয়সা। সম্। অঙ্ধি। সহস্রস্য। প্রতিমামিতি প্রতিऽমাম্। বিশ্বরূপমিতি বিশ্বऽরূপম্। পরি। বৃঙ্ধি। হরসা। মা। অভি। মংস্থাঃ। শতऽআয়ুষম্। কৃণুহি। চীয়মানঃ।।

পদার্থঃ-( আদিত্যম্) সূর্যম্ ( গর্ভম্) স্তুতিবিষয়ম্ ( পয়সা) জলেনেব ( অঙ্ধি) শোধয় ( সহস্রস্য) অসংখ্যপদার্থ- সমূহস্য ( প্রতিমাম্) প্রতিয়ন্তে সর্বে পদার্থা যযা তাম্ ( বিশ্বরূপম্) সর্বরূপবত্পদার্থদর্শকম্ ( পরি) সর্বতঃ ( বৃঙ্ধি) বর্জয় ( হরসা) জ্বলিতেন তেজসা। হর ইতি জ্বলতো নাম০।। নিঘ০ ১/১৭।। ( মা) ( অভি) ( মংস্থাঃ) মন্যেথাঃ ( শতায়ষম্) শতবর্ষপরিমিতজীবনম্ ( কৃণুহি) ( চীয়মানঃ) বৃধ্যমানঃ।

প্রমাণার্থ-( হরসা) "হর" এই পদ নিঘ০ ১/১৭ তে তেজ- নামে পাঠ আছে।

অন্বয়ঃ-হে বিদ্বংস্ত্বম্ যথা বিদ্যুৎপয়মা সহস্রস্য প্রতিমাম্ বিশ্বরূপম্ গর্ভমাদিত্যম্ ধরতি তথান্তঃকরণম্ সমঙ্ধি। হরসা রোগান্ পরিবৃঙ্ধি চীয়মান্ঃ সন্ শতায়ুষম্ তনয়ম্ কৃণুহি কদাচিন্মাऽভিমংস্থা।। ।।

সপদার্থান্বয়ঃ-হে বিদ্বান্! ত্বম্ যথা বিদ্যুৎ পযসা জলেনেব সহস্রস্য অসংখ্যপদার্থসমূহস্য প্রতিমাম্ প্রতিয়ন্তে সর্বে পদার্থা যযা তাম্,বিশ্বরূপম্ সর্বরূপবত্পদার্থদর্শকম্ গর্ভম্ স্তুতিবিষয়ম্ আদিত্যম্ সূর্য্য ধরতি,তথাऽন্তঃকরণম্ সমঙ্ধি শোধয়। হরসা জ্বলিতেন তেজসা রোগান্ পরিবৃঙ্ধি সর্বতো বর্জয়। চীয়মানঃ বৃধ্যমানঃ সন্ শতায়ুষম্ শতবর্ষপরিমিত- জীবনম্ তনয়ম্ কৃণুহি। কদাচিন্মাऽভিমংস্থাঃ মন্যেথাঃ।। সমঙ্ধি শোধয়। হরসা জ্বলিতেন তেজসা রোগান্ পরিবৃঙ্ধি সর্বতো বর্জয়। চীয়মানঃ বৃধ্যমানঃ সন্ শতায়ুষম্ শতবর্ষপরিমিত- জীবনম্ তনয়ম্ কৃণুহি। কদাচিন্মাऽভিমংস্থাঃ মন্যেথাঃ।।
[ হে বিদ্বান্! হরসা রোগান্ পরিবৃঙ্ধি শতায়ুষম্ তনয়ম্ কৃণুহি ]

ভাবার্থ-হে স্ত্রীপুরুষাঃ! যূযম্ সুগন্ধাদিহোমেন সূর্যপ্রকাশম্ জলম্ বায়ুঞ্চ শোধযিত্বা,অরোগা ভূত্বা,শতায়ুষস্তনযান্ কুরুত।
[ যথা বিদ্যুৎ,,,সহস্রস্য প্রতিমাম্ বিশ্বরূপম্ গর্ভমাদিত্যম্ ধরতি তথা ]
যথা বিদ্যুন্নির্মিতেন সূর্যেণ রূপবতাম্ পদার্থানাম্ দর্শনম্ পরিমাণম্ চ ভবতি,তথা বিদ্যাবন্ত্যপত্যানি ভবন্তি।
[ তাৎপর্যমাহ]
তস্মাত্ কদাচিদভিমানিনো ভূত্বা প্রসাদেন বিদ্যাযা আয়ুষশ্চ বিনাশম্ মা কুরুত।

ভা০ পদার্থঃ-হরসা=সুগন্ধাদিহোমেন। প্রতিমাম্=পরিমাণম্।
বিনিয়োগ-উভয় বধু-বর কুণ্ডের প্রদিক্ষিণা করে সূর্যের দর্শন করুন, সেই সময়-"আদিত্যগর্ভঃ" এই মন্ত্রে পরমেশ্বরকে উপস্থান করুন ( সংস্কারবিধি গর্ভা০)

ভাষার্থ- হে বিদ্বান্ পুরুষ ! আপনি যেমন বিদ্যুৎ (পয়সা) জল দ্বারা (সহস্রস্য) অসংখ্য পদার্থের (প্রতিমাম্) পরিমাণকারী সূর্য্যের ন্যায় নিশ্চয়কারী বুদ্ধি এবং (বিশ্বরূপম্) সমস্ত রূপ বিষয় প্রদর্শনকারী (গর্ভম্) স্তুতিযোগ্য (আদিত্যম্) সূর্য্যকে ধারণ করেন, সেইরূপ অন্তঃকরণকে (সমঙ্ধি) সম্যক্ প্রকার শোধন করুন (হরসা) প্রজ্বলিত তেজ দ্বারা রোগকে (পরি) সমস্ত দিক দিয়ে (বৃঙ্ধি) সরিয়ে দিন এবং (চীয়মানঃ) বৃদ্ধি প্রাপ্ত হয়ে (শতায়ুষম্) শতবর্ষের অবস্থাযুক্ত সন্তানকে (কৃণুহি) প্রাপ্ত করুন। কখনও (মা) না (অভিমংস্থা) অভিমান করুন ॥

ভাবার্থঃ- হে স্ত্রী-পুরুষগণ ! তোমরা সুগন্ধিত পদার্থের হোম দ্বারা সূর্য্যের প্রকাশ, জল ও বায়ুকে শুদ্ধ কর এবং রোগরহিত হয়ে শত বর্ষ বাঁচিবার সন্তানকে উৎপন্ন কর যেমন বিদ্যুতাগ্নি দ্বারা নির্মিত সূর্য্য দ্বারা রূপ যুক্ত পদার্থের দর্শন ও পরিমাণ হয়, যেমন বিদ্যাযুক্ত সন্তান সুখ দেখে থাকে, এইজন্য কখনও অভিমানী হয়ে বিষয়াসক্তি দ্বারা বিদ্যা ও আয়ুর বিনাশ করিও না ॥

ভাষ্যসার-বিদ্যাসম্পন্ন স্ত্রীপুরুষের ধর্ম-বিদ্বান স্ত্রী-পুরুষের এই কর্ত্তব্য যে,যেমন বিদ্যুৎ অসংখ্য পদার্থকে প্রতীতকারী, সমস্ত রূপবান পদার্থ দর্শক গর্ভম্=স্তুতির যোগ্য সূর্যকে ধারণ করে তেমনই অন্তঃকরণকে শুদ্ধ রেখে এবং প্রজ্বলিত অগ্নি দ্বারা বায়ু তথা জলকে শুদ্ধ করে নীরোগ থাকুন । এবং কোনও প্রকারের অভিমান না করুন।
( ভাষ্য-মহর্ষি দয়ানন্দ সরস্বতীর সংস্ককৃতের আধারে হিন্দি অনুবাদ আচার্য সুদর্শন দেবজী থেকে বাংলা অনুবাদ কৃত)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ