শ্বেতাশ্বতর উপনিষদ _6.9
ন তস্য কশ্চিৎ পতিরস্তি লোকে ন চেশিতা নৈব চ তস্য লিঙ্গম্।
স কারণং করণাধিপাধিপো ন চাস্য কশ্চিজ্জনিতা ন চাধিপঃ ॥৯৷
পদার্থঃ (লোকে) এই জগতে (তস্য) সেই পরমাত্মার (কশ্চিৎ) কোনো (পতিঃ) স্বামী, রক্ষক (ন অস্তি) নেই (চ) এবং (ঈশিতা) নিয়ন্তা, শাসক (ন) নেই (চ) এবং (তস্য) তাঁর (লিঙ্গম) কোনো লিঙ্গ বা পরিচায়ক চিহ্নও (ন এব) নেই (সঃ) তিনি (কারণম্) জগতের কারণ এবং (করণাধিপাধিপঃ) সকল ইন্দ্রিয়ের স্বামী জীবেরও স্বামী (চ) এবং (অস্য) এঁর (কশ্চিৎ) কোনো শ্বেতাশ্বতরোপনিষদ্
সরলার্থঃ জগতে ওই পরমাত্মার কোনো স্বামী নেই এবং তাঁর কোনো নিয়ন্তা বা শাসক নেই। তাঁর কোনো লিঙ্গ বা পরিচায়ক চিহ্নও নেই, যা দ্বারা তাঁকে অনুমান করা যায়। তিনিই জগতের কারণ এবং সকল ইন্দ্রিয়ের স্বামী জীবেরও স্বামী; তাঁর কোনো জনক বা উৎপাদক নেই এবং কোনো অধিপতিও নেই ॥৯॥
ব্যাখ্যাঃ এই সংসারে পরমাত্মার কোনো প্রভু নেই, নিয়ন্তাও কেউ নেই। বরং পরমাত্মাই এই ব্রহ্মাণ্ডের একমাত্র স্বামী এবং সকলের শাসক। তিনিই তাঁর সুনির্দিষ্ট নিয়ম দ্বারা সবাইকে চালনা করেন এবং সবার ওপর প্রভুত্ব করছেন। তাঁর কোনো লিঙ্গ বা পরিচায়ক চিহ্ন নেই অর্থাৎ তিনি কীরূপ, তা কোনো চিহ্ন বা প্রতীক দ্বারা বোঝা সম্ভব নয়। তিনি এই সৃষ্ট জগতের মূল কারণ অর্থাৎ সৃষ্টির কারণভূত প্রকৃতিরও স্বামী ও নিয়ন্তা। সেই পরমাত্মার কোনো 'জনক' অর্থাৎ জন্মদাতা পিতা বা উৎপাদক নেই, এ কারণেই তিনি 'স্বয়ম্ভু'। যিনি কারো অধীন নন, সর্বকালে স্বতন্ত্র, নিত্য, অনাদি, অনন্ত, নিরাকার, নিরাধার, নির্বিকার, সর্বাধিপতি, সর্বনিয়ন্তা, সর্বোৎপাদক এবং সর্বশক্তিমান- তিনিই পরমাত্মা। তাঁর এই শাশ্বত স্বরূপই মুক্তিকামী জীবের জ্ঞাতব্য ॥৯॥
No comments:
Post a Comment
ধন্যবাদ