অশব্দমস্পর্শমরূপপমব্যয়ম্ তথাऽরসং নিত্যমগন্ধবচ্চ যৎ।
অনাদ্যনন্তং মহতঃ পরং ধ্রুবং নিচ্যয্য তন্মৃত্যুমুখাৎ প্রমুচ্যতে।। কঠোপনিষদ-১/৩/১৫
পদার্থ-( যৎ) যিনি ( অশব্দম্) শব্দরহিত ( অশ্পর্শম্) স্পর্শ- রহিত ( অরূপম্) রূপরহিত ( অরসম্) রসরহিত ( চ) এবং (অগন্ধবৎ) গন্ধযুক্ত ব্যতীত ( তথা) তথা [ যিনি ] ( অব্যয়ম্) অবিনাশী ( নিত্যম্) নিত্য ( অনাদি) অনাদি ( অনন্তম্) অনন্ত [ অসীম ] ( মহতঃ পরম্) মহান আত্মা থেকে শ্রেষ্ঠ [ এবং ] ( ধ্রুবম্) সর্বথা সত্য তত্ত্ব ( তৎ) সেই পরমাত্মাকে ( নিচাস্য) জেনে [ মনুষ্য ] ( মৃত্যুমুখাত্) মৃত্যুর মুখ থেকে ( প্রমুচ্যতে) চিরকালের জন্য মুক্ত হয়।।
ভাবার্থ-পরমাত্মা শব্দরহিত, রূপরহিত,স্পর্শরহিত। তিনি অনাদি, অবিনাশী এবং অনন্ত। এই পরমাত্মাকে জেনেই মোক্ষ সম্ভব। এই প্রকার নিরাকার পরমাত্মাকে জানা ব্যতীত মোক্ষ সম্ভব নয়।। ( ভাষ্য-রাজবীর শাস্ত্রী)
No comments:
Post a Comment
ধন্যবাদ