যজুর্বেদ অধ্যায় ১২ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

16 August, 2024

যজুর্বেদ অধ্যায় ১২

 

যজুর্বেদ অধ্যায় ১২
॥ ও৩ম্ ॥
অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ
ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥


তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ॥
এখন দ্বাদশ অধ্যায়ের আরম্ভ করা হইতেছে । তাহার প্রথম মন্ত্রে বিদ্বান্দিগের গুণের উপদেশ করা হইয়াছে ॥

দৃশান ইত্যস্য বৎসপ্রীর্ঋষিঃ । অগ্নির্দেবতা । ভুরিক্পংক্তিশ্ছন্দঃ । পঞ্চমঃ স্বরঃ ॥

দৃ॒শা॒নো রু॒ক্মऽউ॒র্ব্যা ব্য॑দ্যৌদ্ দু॒র্মর্ষ॒মায়ুঃ॑ শ্রি॒য়ে র॑ুচা॒নঃ ।

অ॒গ্নির॒মৃতো॑ऽঅভব॒দ্ বয়ো॑ভি॒র্য়দে॑নং॒ দ্যৌরজ॑নয়ৎ সু॒রেতাঃ॑ ॥ ১ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! যেমন (দৃশানঃ) দর্শনীয় (দ্যৌঃ) স্বয়ং প্রকাশস্বরূপ (অগ্নিঃ) সূর্য্যরূপ অগ্নি (উর্ব্যা) অতি স্থূল ভূমি সহ সব মূর্ত্তিমান পদার্থসকলকে (ব্যদ্যৌৎ) বিবিধ প্রকারে প্রকাশিত করে সেইরূপ যে (শ্রিয়ে) (রুচানঃ) সৌভাগ্যলক্ষ্মীর অর্থ রুচিকর্ত্তা (রুক্মঃ) সুশোভিত জন (অভবৎ) হইয়া থাকে এবং (য়ৎ) যে (সুরেতাঃ) উত্তম বীর্য্যযুক্ত (অমৃতঃ) নাশরহিত (দুর্মর্ষম্) শত্রুদিগের দুঃখ হইতে নিবারণযোগ্য (আয়ুঃ) জীবনকে (অজনয়ৎ) প্রকট করে, (বয়োভিঃ) অবস্থা সহ (এনম্) এই বিদ্বান্ পুরুষকে প্রকট করে তাহাকে তুমি নিরন্তর সেবন কর ॥ ১ ॥ [अयं मन्त्रः शत॰६.७.२.१-२ व्याख्यातः]

ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । যেমন এই জগতে সূর্য্যাদি সকল পদার্থ স্বীয় দৃষ্টান্ত দ্বারা পরমেশ্বরকে নিশ্চয় করায় সেইরূপই মনুষ্যদিগকে হইতে হইবে ॥ ১ ॥

পুনস্তমেব বিষয়মাহ ॥
সেই বিষয় পরবর্ত্তী মন্ত্রে বলা হইয়াছে ॥

নক্তোষাসেত্যস্য কুৎস ঋষিঃ । অগ্নির্দেবতা । আর্ষী ত্রিষ্টুপ্ ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

নক্তো॒ষাসা॒ সম॑নসা॒ বিরূ॑পে ধা॒পয়ে॑তে॒ শিশু॒মেকং॑ꣳ সমী॒চী । 

দ্যাবা॒ক্ষামা॑ রু॒ক্মোऽঅ॒ন্তর্বিভা॑তি দে॒বাऽঅ॒গ্নিং ধা॑রয়ন্ দ্রবিণো॒দাঃ ॥ ২ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! যে (অগ্নিম্) বিদ্যুৎকে (দ্রবিণোদাঃ) বলদায়ক (দেবাঃ) দিব্য প্রাণ (ধারয়ন্) ধারণ করে যাহা (রুক্মঃ) রুচিকর হইয়া (অন্তঃ) অন্তঃকরণে (বিভাতি) প্রকাশিত হয়, যাহা (সমনসা) এক সমান মনোবিজ্ঞান সম্পন্ন (বিরূপে) অন্ধকার ও প্রকাশের বিরুদ্ধ যুক্ত (সমীচী) সর্ব প্রকার সকলের প্রাপ্ত (দ্যাবাক্ষামা) প্রকাশ ও ভূমি তথা (নক্তোষাসা) রাত্রি ও দিবস যেমন (একম্) এক (শিশুম্) বালকের দুইটি মাতা (ধাপয়েতে) দুগ্ধপান করায় সেইরূপ তোমরাও জানিবে ॥ ২ ॥ [अयं मन्त्रः शत॰६.७.२.३ व्याख्यातः]

ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । যেমন জননী-মাতা ও ধাত্রী বালককে দুগ্ধপান করায় সেইরূপ দিন ও রাত্রি সকলের রক্ষা করে এবং যাহা বিদ্যুতের স্বরূপে সর্বত্র ব্যাপক সেই অগ্নি সূর্য্যাদির কারণ এই তথ্য তুমি নিশ্চয়পূর্বক জানিবে ॥ ২ ॥

পুনস্তমেব বিষয়মাহ ॥
সেই বিষয় পরবর্ত্তী মন্ত্রে বলা হইয়াছে ॥

নক্তোষাসেত্যস্য কুৎস ঋষিঃ । অগ্নির্দেবতা । আর্ষী ত্রিষ্টুপ্ ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

নক্তো॒ষাসা॒ সম॑নসা॒ বিরূ॑পে ধা॒পয়ে॑তে॒ শিশু॒মেকং॑ꣳ সমী॒চী । 

দ্যাবা॒ক্ষামা॑ রু॒ক্মোऽঅ॒ন্তর্বিভা॑তি দে॒বাऽঅ॒গ্নিং ধা॑রয়ন্ দ্রবিণো॒দাঃ ॥ ২ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! যে (অগ্নিম্) বিদ্যুৎকে (দ্রবিণোদাঃ) বলদায়ক (দেবাঃ) দিব্য প্রাণ (ধারয়ন্) ধারণ করে যাহা (রুক্মঃ) রুচিকর হইয়া (অন্তঃ) অন্তঃকরণে (বিভাতি) প্রকাশিত হয়, যাহা (সমনসা) এক সমান মনোবিজ্ঞান সম্পন্ন (বিরূপে) অন্ধকার ও প্রকাশের বিরুদ্ধ যুক্ত (সমীচী) সর্ব প্রকার সকলের প্রাপ্ত (দ্যাবাক্ষামা) প্রকাশ ও ভূমি তথা (নক্তোষাসা) রাত্রি ও দিবস যেমন (একম্) এক (শিশুম্) বালকের দুইটি মাতা (ধাপয়েতে) দুগ্ধপান করায় সেইরূপ তোমরাও জানিবে ॥ ২ ॥ [अयं मन्त्रः शत॰६.७.२.३ व्याख्यातः]

ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । যেমন জননী-মাতা ও ধাত্রী বালককে দুগ্ধপান করায় সেইরূপ দিন ও রাত্রি সকলের রক্ষা করে এবং যাহা বিদ্যুতের স্বরূপে সর্বত্র ব্যাপক সেই অগ্নি সূর্য্যাদির কারণ এই তথ্য তুমি নিশ্চয়পূর্বক জানিবে ॥ ২ ॥

অথাগ্রে পরমাত্মনঃ কৃত্যমুপদিশ্যতে ॥
এখন পরবর্ত্তী মন্ত্রে পরমেশ্বরের কৃত্যের উপদেশ করা হইয়াছে ॥

বিশ্বারূপাণীত্যস্য শ্যাবাশ্ব ঋষিঃ । সবিতা দেবতা । বিরাড্ জগতী ছন্দঃ । নিষাদঃ স্বরঃ ॥

বিশ্বা॑ রূ॒পাণি॒ প্রতি॑মুঞ্চতে ক॒বিঃ প্রাসা॑বীদ্ ভ॒দ্রং দ্বি॒পদে॒ চতু॑ষ্পদে ।
বি নাক॑মখ্যৎ সবি॒তা বরে॒ণ্যোऽনু॑ প্র॒য়াণ॑মু॒ষসো॒ বি রা॑জতি ॥ ৩ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ ! যিনি (বরেণ্য) বরণীয় (কবিঃ) যাঁহার দৃষ্টি ও বুদ্ধি সর্বত্র অথবা সর্বজ্ঞ (সবিতা) সকল জগতের উৎপাদক জগদীশ্বর বা সূর্য্য (উষসঃ) প্রাতঃকালীন সময় (প্রয়াণম্) প্রাপ্ত করিবার জন্য অনুবিরাজিত প্রকাশিত হন । (বিশ্বা) সকল (রূপাণি) পদার্থের স্বরূপ (প্রতিমুঞ্চতে) প্রসিদ্ধ করেন এবং (দ্বিপদে) মনুষ্যাদি দ্বিপদযুক্ত (চতুষ্পদে) তথা গাভি ইত্যাদি চতুষ্পদযুক্ত প্রাণীদের জন্য (নাকম্) সর্বপ্রকার দুঃখ হইতে পৃথক (ভদ্রম্) সেবনীয় সুখকে (ব্যখ্যৎ) প্রকাশিত করেন এবং (প্রাসাবীৎ) উন্নতি প্রদান করেন । এইরকম সেই সূর্য্যলোক উৎপন্নকারী ঈশ্বরকে তোমরা সকলে জানিবে ॥ ৩ ॥

ভাবার্থঃ- এই মন্ত্রে শ্লেষালঙ্কার আছে । যে পরমেশ্বর সম্পূর্ণ রূপবান দ্রব্যের প্রকাশক প্রাণীদিগের সুখের হেতু প্রকাশমান সূর্য্যলোক রচনা করিয়াছেন তাঁহারই ভক্তি সকল মনুষ্য করিবে ॥ ৩ ॥

পুনর্বিদ্বদ্গুণা উপদিশ্যন্তে ॥
বিদ্বান্দিগের গুণের উপদেশ পরবর্ত্তী মন্ত্রে করা হইয়াছে ॥

সুপর্ণোऽসীত্যস্য শ্যাবাশ্ব ঋষিঃ । গরুত্মান্ দেবতা । ভুরিগ্ধৃতিশ্ছন্দঃ । ঋষভঃ স্বরঃ ॥

সু॒প॒র্ণো᳖ऽসি গ॒রুত্মাঁ॑স্ত্রি॒বৃত্তে॒ শিরো॑ গায়॒ত্রং চক্ষু॑বৃর্হদ্রথন্ত॒রে প॒ক্ষৌ ।
স্তোম॑ऽআ॒ত্মা ছন্দা॒ᳬंস্যঙ্গা॑নি॒ য়জূ॑ᳬষি॒ নাম॑ ।
সাম॑ তে ত॒নূর্বা॑মদে॒ব্যং য়॑জ্ঞায়॒জ্ঞিয়ং॒ পুচ্ছং॒ ধিষ্ণ্যাঃ॑ শ॒ফাঃ ।
সু॒প॒র্ণো᳖ऽসি গ॒রুত্মা॒ন্ দিবং॑ গচ্ছ॒ স্বঃ᳖ পত ॥ ৪ ॥

পদার্থঃ- হে বিদ্বান্ ! যদ্দ্বারা (তে) আপনার (ত্রিবৃৎ) তিন প্রকার কর্ম্ম, উপাসনাও জ্ঞানযুক্ত (শিরঃ) দুঃখ সকলের যাহার দ্বারা নাশ হয় (গায়ত্রম্) গায়ত্রী ছন্দ দ্বারা কথিত বিজ্ঞানরূপ অর্থ (চক্ষুঃ) নেত্র (বৃহদ্রথন্তরে) বৃহৎ বৃহৎ রথের সাহায্যে দুঃখ হইতে মুক্তিপ্রদাতা (পক্ষৌ) পার্শ্বাবয়ব (স্তোমঃ) স্তুতিযোগ্য ঋগ্বেদ (আত্মা) স্বীয় স্বরূপ (ছন্দাংসি) উষ্ণিকাদি ছন্দ (অঙ্গানি) কর্ণাদি অঙ্গাদি (য়জূংষি) যজুর্বেদের মন্ত্র (নাম) নাম (য়জ্ঞায়জ্ঞিয়ম্) গ্রহণ করার এবং ত্যাগ করার যোগ্য ব্যবহার্য্য (বামদেব্যম্) বামদেব ঋষি দ্বারা পাঠিত বা জানিত (সাম) তৃতীয় সামবেদ (তে) আপনার (তনূঃ) শরীর, ইহা দ্বারা আপনি (গরুত্মান্) মহাত্মা (সুপর্ণঃ) সুন্দর সম্পূর্ণ লক্ষণযুক্ত (অসি) আছেন । যাহা দ্বারা (ধিষ্ণাঃ) শব্দ করার হেতুতে সাধু (শফাঃ) খুর তথা (পুচ্ছম্) বৃহৎ পুচ্ছের সমান অন্ত্যের অবয়ব তাহার সমান যাহা (গরুত্মান্) প্রশংসিত শব্দোচ্চারণ যুক্ত (সুপর্ণঃ) সুন্দর উদ্ভয়নশীল (অসি) আছে সেই পক্ষীর ন্যায় আপনি (দিবম্) সুন্দর বিজ্ঞান (গচ্ছ) প্রাপ্ত হউন এবং (স্বঃ) সুখকে (পত) গ্রহণ করুন ॥ ৪ ॥

ভাবার্থঃ- এই মন্ত্রে বাচলুপ্তোপমালঙ্কার আছে । যেমন সুন্দর শাখা পত্র, পুষ্প, ফল ও মূলযুক্ত বৃক্ষ শোভিত হয় সেইরূপই বেদাদি শাস্ত্রের পঠন পাঠনকারী সুশোভিত হয় । যেমন পশু পুচ্ছাদি অবয়ব দ্বারা নিজের কাজ করে এবং যেমন পক্ষী পক্ষ দ্বারা আকাশমার্গে বিচরণ করিয়া আনন্দিত হয় সেইরূপ মনুষ্য বিদ্যা ও সুশিক্ষা প্রাপ্ত হইয়া পুরুষার্থ সহ সুখ প্রাপ্ত হউক ॥ ৪ ॥

পুনা রাজধর্মমাহ ॥
পরবর্ত্তী মন্ত্রে রাজধর্মের উপদেশ করা হইয়াছে ॥

বিষ্ণোঃ ক্রম ইত্যস্য শ্যাবাশ্ব ঋষিঃ । বিষ্ণুর্দেবতা । ভুরিগুৎকৃতিশ্ছন্দঃ । ষড্জঃ স্বরঃ ॥

বিষ্ণোঃ॒ ক্রমো॑ऽসি সপত্ন॒হা গা॑য়॒ত্রং ছন্দ॒ऽআ রো॑হ পৃথি॒বীমনু॒ বি ত্র॑ôমস্ব॒ বিষ্ণোঃ॒ ক্রমো॑ऽস্যভিমাতি॒হা ত্রৈষ্টু॑ভং॒ ছন্দ॒ऽআ রো॑হা॒ন্তরি॑ক্ষ॒মনু॒ বি ত্র॑ôমস্ব॒ বিষ্ণোঃ॒ ক্রমো॑ऽস্যরাতীয়॒তো হ॒ন্তা জাগ॑তং॒ ছন্দ॒ऽআ রো॑হ॒ দিব॒মনু॒ বি ত্র॑ôমস্ব॒ বিষ্ণোঃ॒ ক্রমো॑ऽসি শত্রূয়॒তো হ॒ন্তাऽऽনু॑ষ্টুভং॒ ছন্দ॒ऽআ রো॑হ॒ দিশোऽনু॒ বি ত্র॑ôমস্ব ॥ ৫ ॥

পদার্থঃ- হে বিদ্বন্ পুরুষ ! যদ্দ্বারা আপনি (বিষ্ণোঃ) ব্যাপক জগদীশ্বরের (ক্রমঃ) ব্যবহার হইতে সংস্কারক (সপত্নহা) এবং শত্রুদিগের বধকারী (অসি) হউন । ইহার দ্বারা (গায়ত্রম্) গায়ত্রী মন্ত্র হইতে উদ্ভূত (ছন্দঃ) শুদ্ধ অর্থের উপর (আরোহ) আরূঢ় হউন (পৃথিবীম্) পৃথিব্যাদি পদার্থ হইতে (অনুবিক্রমস্ব) স্বীয় অনুকূল ব্যবহার সিদ্ধ করুন এবং যে কারণে আপনি (বিষ্ণোঃ) ব্যাপক কারণের (ক্রমঃ) কার্য্যরূপ (অভিমাতিহা) অহংকারীদের ধ্বংসকারী (অসি) হন । এইজন্য আপনি (ত্রৈষ্টুভ্যম্) তিন প্রকার সুখ-সংযুক্ত (ছন্দঃ) বলদায়ক বেদার্থকে (আরোহ) গ্রহণ এবং (অন্তরিক্ষম্) আকাশকে (অনুবিক্রমস্ব) অনুকূল ব্যবহারে যুক্ত করুন যদ্দ্বারা আপনি (বিষ্ণোঃ) ব্যাপনশীল বিদ্যুৎরূপ অগ্নির (ক্রমঃ) জ্ঞাতা (অরাতীয়তঃ) বিদ্যাদি দানের বিরুদ্ধ পুরুষের (হন্তা) নাশক (অসি) হন । ইহা দ্বারা আপনি (জাগতম্) জগতকে জানিবার হেতু (ছন্দঃ) সৃষ্টি বিদ্যার বলযুক্তকারক বিজ্ঞানকে (আরোহ) প্রাপ্ত হউন এবং (দিবম্) সূর্য্যাদি অগ্নিকে (অনুবিক্রমস্ব) অনুক্রম দ্বারা উপযুক্ত করুন যেহেতু আপনি (বিষ্ণোঃ) হিরণ্যগর্ভ বায়ুর (ক্রমঃ) জ্ঞাপক তথা (শত্রূয়তঃ) শত্রুর আচরণকারী পুরুষকে (হন্তা) মারিয়া থাকেন (অসি) । সুতরাং আপনি (আনুষ্টুভম্) অনুকূলতার সহিত সুখ সম্বন্ধ হেতু (ছন্দঃ) আনন্দকারক বেদভাগকে (আরোহ) উপযুক্ত করুন এবং (দিশঃ) পূর্বাদি দিকের (অনুবিক্রমস্ব) অনুকূল প্রযত্ন করুন ॥ ৫ ॥ [अयं मन्त्रः शत॰६.७.२.१३-१६ व्याख्यातः]

ভাবার্থঃ- মনুষ্যদিগের উচিত যে, বেদবিদ্যা দ্বারা ভূগর্ভ বিদ্যার নিশ্চয় তথা পরাক্রম দ্বারা তাহার উন্নতি করিয়া রোগ ও শত্রুদিগের নাশ করিবে ॥ ৫ ॥

পুনস্তমেব বিষয়মাহ ॥
পুনঃ সেই বিষয় পরবর্ত্তী মন্ত্রে বলা হইয়াছে ॥

অক্রন্দদিত্যস্য বৎসপ্রীর্ঋষিঃ । অগ্নির্দেবতা । নিচৃদার্ষী ত্রিষ্টুপ্ ছন্দঃ । ধৈবতঃ স্বরঃ ॥

অত্র॑ôন্দদ॒গ্নি স্ত॒নয়॑ন্নিব॒ দ্যৌঃ ক্ষামা॒ রেরি॑হদ্ বী॒রুধঃ॑ সম॒ঞ্জন্ ।
স॒দ্যো জ॑জ্ঞা॒নো বি হীমি॒দ্ধোऽঅখ্য॒দা রোদ॑সী ভা॒নুনা॑ ভাত্য॒ন্তঃ ॥ ৬ ॥

পদার্থঃ- হে মনুষ্যগণ! যে সভাপতি (সদ্যঃ) সদ্য (জজ্ঞানঃ) আবির্ভূত (দ্যৌঃ) সূর্য্য প্রকাশরূপ (অগ্নিঃ) বিদ্যুৎ অগ্নির ন্যায় (স্তনয়ন্নিব) দিব্য শব্দ করিয়া শত্রুদিগকে (অক্রন্দৎ) প্রাপ্ত হয় । যেমন (ক্ষামা) পৃথিবী (বীরুধঃ) বৃক্ষদেরকে ফলে-ফুলে যুক্ত করে সেইরূপ প্রজাদিগের সুখের জন্য (রেরিহৎ) ভাল মন্দ কর্ম্মের শীঘ্র ফল দান করে যেমন সূর্য্য (ইদ্ধঃ) প্রদীপ্ত এবং (সমঞ্জন্) সম্যক পদার্থ সকলকে প্রকাশিত করিয়া (রোদসী) আকাশও পৃথিবীকে (ব্যখ্যৎ) প্রকাশিত করে এবং (ভানুনা) স্বীয় দীপ্তি সহ (অন্তঃ) সব লোকলোকান্তর মধ্যে (আভাতি) প্রকাশিত হয় । সেইরূপ যে সভাপতি শুভ গুণ কর্ম্ম দ্বারা প্রকাশিত হয় তাঁহাকে তোমরা রাজকার্য্যে সংযুক্ত কর ॥ ৬ ॥ [अयं मन्त्रः शत॰६.७.३.१-२ व्याख्यातः]

ভাবার্থঃ- এই মন্ত্রে উপমা ও বাচকলুপ্তোপমালঙ্কার আছে । হে মনুষ্যগণ ! যেমন সূর্য্য সব লোক-লোকান্তরের মধ্যে স্থিত হইয়া সকলকে প্রকাশিত ও আকর্ষিত করে এবং যেমন পৃথিবী বহু ফল প্রদান করে সেইরূপ মনুষ্যকে রাজ্যের কর্ম্মে সম্যক্ প্রকারে নিয়োজিত করো ॥ ৬ ॥

পুনর্বিদ্বদ্গুণানুপদিশতি ॥
বিদ্বান্দিগের গুণের উপদেশ পরবর্ত্তী মন্ত্রে করা হইয়াছে ॥

অগ্ন ইত্যস্য বৎসপ্রীর্ঋষিঃ । অগ্নির্দেবতা । ভুরিগার্ষ্যনুষ্টুপ্ ছন্দঃ ।
গান্ধারঃ স্বরঃ ॥

অগ্নে॑ऽভ্যাবর্ত্তিন্ন॒ভি মা॒ নি ব॑র্ত্ত॒স্বায়ু॑ষা॒ বর্চ॑সা প্র॒জয়া॒ ধনে॑ন ।
স॒ন্যা মে॒ধয়া॑ র॒য়্যা পোষে॑ণ ॥ ৭ ॥

পদার্থঃ- হে (অভ্যাবর্ত্তিন্) সম্মুখ হইয়া আচরণকারী, (অগ্নে) তেজস্বী পুরুষার্থী বিদ্বান্ পুরুষ ! আপনি (আয়ুষা) চিরজীবন (বর্চসা) অন্ন তথা অধ্যয়নাদি (প্রজয়া) সন্তানদিগের, (ধনেন) ধন (সন্যা) সর্ববিদ্যার বিভাজনকারী (মেধয়া) বুদ্ধি (রয়্যা) বিদ্যার শোভা এবং (পোষণ) পুষ্টি সহ (অভিনিবর্ত্তস্ব) সর্বদা বিদ্যমান থাকুন এবং (মা) আমাকেও উক্ত পদার্থগুলি দ্বারা সংযুক্ত করুন ॥ ৭ ॥

ভাবার্থঃ- মনুষ্যগণ ভূগর্ভাদি বিদ্যা বিনা ঐশ্বর্য্য প্রাপ্ত করিতে পারে না এবং বুদ্ধি বিনা বিদ্যাও হইতে পারে না ॥ ৭ ॥ [अयं मन्त्रः शत॰६.७.३.६ व्याख्यातः]

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যজুর্বেদ অধ্যায় ১২

  ॥ ও৩ম্ ॥ অথ দ্বাদশাऽধ্যায়ারম্ভঃ ও৩ম্ বিশ্বা॑নি দেব সবিতর্দুরি॒তানি॒ পরা॑ সুব । য়দ্ভ॒দ্রং তন্ন॒ऽআ সু॑ব ॥ য়জুঃ৩০.৩ ॥ তত্রাদৌ বিদ্বদ্গুণানাহ ...

Post Top Ad

ধন্যবাদ